পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু আজ

প্রথম পাতা » ছবি গ্যালারী » পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু আজ
বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর ২০২৩



পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু আজ

ট্রেন চলাচলের জন্য প্রস্তুত ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথ। বৃহস্পতিবার(৭ সেপ্টেম্বর) এই রুটে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু হবে।

এর অংশ হিসেবে বুধবার ৬ সেপ্টেম্বর) পরীক্ষামূলক একটি বিশেষ ট্রেন ভাঙ্গা থেকে কমলাপুর রেলস্টেশনে পৌঁছে। বুধবার সকাল ১০টা ৫০ মিনিটে পরীক্ষামূলক ট্রেনটি রাজবাড়ী থেকে ছাড়ে। এরপর ট্রেনটি ফরিদপুর স্টেশনে যায়। সেখান থেকে ভাঙ্গা হয়ে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে পৌঁছে।

এদিকে বৃহস্পপতিবার সকাল ৯টায় পরীক্ষামূলক এ যাত্রায় ট্রেনটি সাতটি বগি নিয়ে আনুষ্ঠানিকভাবে ঢাকা থেকে ভাঙ্গার উদ্দেশে ছেড়ে যাবে। ট্রেনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনসহ মন্ত্রিপরিষদের সদস্য, স্থানীয় সংসদ সদস্য, রেলওয়ের কর্মকর্তা ও গণমাধ্যমের কর্মীরা থাকবেন।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকৌশলী সিবলি সাদিক গণমাধ্যমকে জানিয়েছেন, ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত পাঁচটি স্টেশনই এখন প্রায় প্রস্তুত। খুঁটিনাটি যে কাজ বাকি আছে তা প্রধানমন্ত্রীর উদ্বোধনের আগেই শেষ হয়ে হবে।

আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-ভাঙ্গা রেলপথ উদ্বোধন করবেন।

সূত্র জানায়, প্রতিটি স্টেশনেই থাকছে এটিএম বুথ, ডিপার্টমেন্টাল স্টোর। শারীরিক প্রতিবন্ধীদের জন্য থাকছে বিশেষ র‌্যাম্প। ৮২ কিলোমিটার রেলপথের ২৩.৩৭ কিলোমিটার অংশ ভায়াডাক্টের ওপর। ভায়াডাক্ট ও পদ্মা সেতুর ওপর পাথরবিহীন রেলপথ নির্মাণ করা হয়েছে।

প্রকল্প সূত্র আরও জানায়, এর আগে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা-মাওয়া পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন চালানো হয়েছে। এবার ঢাকার কমলাপুর স্টেশন থেকে মাওয়া হয়ে পদ্মা সেতু দিয়ে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চালানো হবে। এ জন্য চীন থেকে কেনা নতুন সাতটি কোচের একটি বিশেষ ট্রেন প্রস্তুত।

ঈশ্বরদীর বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার আশীষ কুমার মণ্ডল বলেন, স্বপ্নের পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে বিশেষ এই ট্রেনের পরিচালনায় অংশ নিতে পেরে নিজেকে গর্বিত মনে করছি। দক্ষিণবঙ্গের মানুষের জন্য পদ্মা সেতুর ওপর দিয়ে রেল চলাচলে দক্ষিণবঙ্গের ব্যাপক উন্নতি ঘটবে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক মো. আফজাল হোসেন বলেন, আগামীকাল (বৃহস্পতিবার) সকাল ৯টায় কমলাপুর থেকে ভাঙ্গার উদ্দেশে বিশেষ ট্রেনটি ছেড়ে যাবে। এর মধ্য দিয়ে এই প্রকল্পের পথে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হচ্ছে।

তিনি আরও বলেন, ভাঙ্গা জংশন স্টেশনে ট্রেন পৌঁছার পর সেখানে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন রেলপথমন্ত্রী । মন্ত্রীর সঙ্গে উপস্থিত থাকবেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১০:৫৭:৩০   ৯০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
রূপগঞ্জে ৬২৪ বস্তা ভারতীয় চিনি জব্দ
গণধর্ষণ মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার
সরিষাবাড়ীতে মুঠোফোন হারানোকে কেন্দ্র করে মন্দির এলাকায় হামলা ও মারধর,আটক ৩
ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার
বিশ্বকাপ নিশ্চিত করা খেলোয়াড়ের পুরস্কার ১০০, কর্মকর্তার ২০০ ডলার
নেদারল্যান্ডসে ‘বাংলাদেশের কৃষির রূপান্তর ও ভবিষ্যৎ সহযোগিতা’ বিষয়ে বহুপাক্ষিক আলোচনা
সুন্দরবনে ভয়াবহ অগ্নিকান্ড
প্রধানমন্ত্রী সেনাবাহিনীর আধুনিকায়নে প্রয়োজনীয় সব করেছেন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ