বেনাপোল বন্দর আধুনিকায়ন, ১৫ বছরে রাজস্ব বেড়েছে দ্বিগুণ

প্রথম পাতা » খুলনা » বেনাপোল বন্দর আধুনিকায়ন, ১৫ বছরে রাজস্ব বেড়েছে দ্বিগুণ
শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০২৩



বেনাপোল বন্দর আধুনিকায়ন, ১৫ বছরে রাজস্ব বেড়েছে দ্বিগুণ

বেনাপোল স্থলবন্দর আধুনিকায়নে সরকার ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে গেল ১৫ বছরে প্রায় ৭০০ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন অবকাঠামো উন্নয়ন করা হয়েছে। এতে ভারতের সঙ্গে আমদানি, রফতানি বাণিজ্যে গতি বাড়ায় সরকারের রাজস্ব ও বৈদেশিক মুদ্রা আয়ের পরিমাণ বিগত সরকারের যে কোন সময়ের চেয়ে বেড়েছে। এ ধারা অব্যাহত থাকলে সামনের দিনে বাণিজ্য আরও তরান্বিত হবে বলছেন বাণিজ্যিক সংশ্লিষ্টরা।

তথ্য অনুসন্ধানে বন্দর সংশ্লিষ্টরা জানান, ১৯৭৮ সালে বাংলাদেশ ওয়্যারহাউজিং কর্পোরেশনের অধীনে বেনাপোল দিয়ে ভারতের সঙ্গে আমদানি, রফতানি কার্যক্রম শুরু হয়। ২০০২ সালে বেনাপোল স্থলবন্দরের মর্যাদা পায়। বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্যে সরকারের বড় অংকের রাজস্ব ও বৈদেশিক মুদ্রা আসে। যা দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখছে।

বিগত সরকারগুলোর সময়ে বন্দরটির উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ না থাকায় বাণিজ্য ও রাজস্ব দুটোতেই কাঙ্ক্ষিত অর্জন আসত না। তবে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বেনাপোল বন্দরের গুরুত্ব অনুধাবন করে অবকাঠামো উন্নয়নে হাত দেয়। বন্দর আধুনিকায়নে গেল ১৫ বছরে সরকার ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে ব্যয় করা হয় ৬৮৫ কোটি টাকা। এর আগের সরকারগুলো এ উন্নয়ন করতে পারেনি।

উন্নয়ন প্রকল্পের মধ্যে রয়েছে ৩২৯ কোটি টাকা ব্যয়ে কার্গো ভেহিকেল টার্মিনাল। যেটি নির্মাণ কাজ শেষ হলে একসঙ্গে ১২০০ ট্রাক পার্কিং করতে পারবে, ১১০ কোটি টাকা ব্যয়ে ৪১ একর জমি অধিগ্রহণ, ১৯৩ কোটি টাকার আন্তর্জাতিক বাস ও প্যাসেঞ্জার টার্মিনাল, ৩০ কোটি টাকার জায়গা অধিগ্রহণ, ১৫ কোটি টাকা ব্যয়ে বন্দরের নিরাপত্তায় সিসি ক্যামেরা, ৩৯ কোটি টাকার বাউন্ডারি ওয়াল, তিন কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে স্টাফ ডরমেটোরি ভবন এবং এক কোটি ৬২ লাখ টাকায় পণ্য পরিমাণের দুটি স্কেল। এসব অবকাঠামো ও অটোমেশন সুবিধায় ইতোমধ্যে রাজস্ব ও আমদানি-রফতানি বাণিজ্যে গতি বেড়েছে বন্দরে।

বন্দরের পরিসংখ্যান মতে, ২০১১-১২ অর্থবছরে বেনাপোল কাস্টমস থেকে রাজস্ব আয়ের পরিমাণ দুই হাজার ৪২৫ কোটি টাকা হলেও ২০২২-২৩ অর্থবছরে এসে রাজস্ব অর্জনের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫৭৮৬ কোটি টাকা। একই সময়ে আমদানির পরিমাণ ১২ লাখ মেট্রিক টন থেকে বেড়ে গত অর্থবছরে পরিমাণ ছিল ২০ লাখ ৩৫ হাজার ৪৯৯ মেট্রিক টন।

বেনাপোল বন্দর কার্গো ভেহিকেল টার্মিনাল নির্মাণ প্রকৌশলী মশিউর রহমান জানান, বন্দরের চলমান বিভিন্ন উন্নয়ন দুই দেশের মধ্যকার বাণিজ্য আরও সহজ করবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সুলতান মাহামুদ বিপুল জানান, বেনাপোল বন্দর থেকে সবচেয়ে বেশি রাজস্ব পায় সরকার। বর্তমান সরকারের কাছে ব্যবসায়ীদের দাবি ছিল প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নের। সরকার আন্তরিক হওয়ায় কাঙ্ক্ষিত অবকাঠামো বাড়ছে বন্দরে। এতে সরকার ও ব্যবসায়ী সবাই লাভবান হচ্ছেন।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কাস্টমস বিষয়ক সম্পাদক আব্দুল লতিফ জানান,
বিগত সরকারগুলোর চাইতে বর্তমান সরকার বন্দর উন্নয়নে বেশি আগ্রহী হওয়ায় বাণিজ্য সম্প্রসারণ ঘটেছে। এতে আমদানি ও সরকারের রাজস্ব আয় বাড়ছে।

বেনাপোল আমদানি, রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক জানান, বর্তমান সরকার নানা প্রতিকূলতার মধ্যেও বেনাপোল বন্দরের উন্নয়ন কাজ চলমান রেখেছে। বর্তমানে বেনাপোল স্থলবন্দরের আয়তন বেড়ে দাঁড়িয়েছে ৯০ একর। যেখানে প্রায় ৬০ হাজার মেট্রিক টন পণ্য রক্ষণাবেক্ষণের ধারণ ক্ষমতা হয়েছে। বিগত সরকারগুলো বন্দর উন্নয়নে দরদী না হওয়ায় নানান প্রতিবন্ধকতায় বাণিজ্যে সম্ভব হতো না।

বৃহস্পতিবার সকালে বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, গত ১৫ বছরের উন্নয়নে বেনাপোল বন্দর এখন আন্তর্জাতিক বন্দরে রূপ নিয়েছে। সরকার আন্তরিক হওয়ায় এ উন্নয়ন সম্ভব হয়েছে। বর্তমানে এসব অবকাঠামোগত উন্নয়ন অধিকাংশ শেষ হয়েছে, কিছু চলমান আছে।

বাংলাদেশ সময়: ১১:৩৮:১৬   ৯৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খুলনা’র আরও খবর


সাতক্ষীরার কালীগঞ্জে ১১টি এয়ারগান ও সাত হাজার গুলি উদ্ধার
কুষ্টিয়ায় শিলাইদহে রবীন্দ্র জয়ন্তীতে দুদিন ব্যাপী অনুষ্ঠান
সুন্দরবনে ভয়াবহ অগ্নিকান্ড
সাতক্ষীরার উন্নয়ন ইস্যুতে ৫এমপিকে এক টেবিলে বসার আহবান নাগরিক কমিটির
যশোরে টেবিল ফ্যান বিতরণ করল রামকৃষ্ণ মিশন
বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী
সাতক্ষীরায় খাবার পানি ও স্যালাইন বিতরণ কার্যক্রম উদ্বোধন
চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি
বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩
চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস

News 2 Narayanganj News Archive

আর্কাইভ