‘পান্থজনের কথা’ গ্রন্থটি নতুন প্রজন্মকে নূহ-উল-আলম লেনিন সম্পর্কে জানতে ও অনুপ্রাণিত করতে ভূমিকা রাখবে - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » ‘পান্থজনের কথা’ গ্রন্থটি নতুন প্রজন্মকে নূহ-উল-আলম লেনিন সম্পর্কে জানতে ও অনুপ্রাণিত করতে ভূমিকা রাখবে - স্পীকার
শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০২৩



‘পান্থজনের কথা’ গ্রন্থটি নতুন প্রজন্মকে নূহ-উল-আলম লেনিন সম্পর্কে জানতে ও অনুপ্রাণিত করতে ভূমিকা রাখবে - স্পীকার

ঢাকা, ২৩ সেপ্টেম্বর ২০২৩ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, জনাব নূহ-উল-আলম লেনিনের ৭৫বছর পূর্তিতে ‘পান্থজনের কথা’ সম্মাননা গ্রন্থটির প্রকাশনা। গ্রন্থটি তার দীর্ঘদিনের পথচলার সাথীদের তাকে নিয়ে লেখার সংকলন। জনাব লেলিনের ছাত্রজীবন, কর্মজীবন, রাজনীতির সাথে সম্পৃক্ততা সকল কিছুই গ্রন্থটিতে প্রকাশ পেয়েছে। বিভিন্ন দৃষ্টিকোণ থেকে জনাব লেলিনের জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে, যা বৈচিত্র্যময়। জনাব লেলিন আসলেই একজন সম্পূর্ণ ভিন্নমাত্রার পান্থ। ‘পান্থজনের কথা’ গ্রন্থটি নতুন প্রজন্মকে তার সম্পর্কে জানতে ও অনুপ্রাণিত করতে ভূমিকা রাখবে।

রাজধানীর বাংলা একাডেমি আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগে ‘পান্থজনের কথা’ শীর্ষক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পীকার আজ এসব কথা বলেন। এসময় স্পীকার গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন।

স্পীকার বলেন, নূহ-উল-আলম লেনিনের বিচরণ কোন একটি গন্ডিতে সীমাবদ্ধ নয়। রাজনৈতিক ও ব্যক্তিগত বন্ধু, কবি-সাহিত্যিকসহ দেশে-বিদেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে তার বন্ধুত্ব। চারিত্রিক বিচিত্রিতা জনবা লেনিনের অনন্য বৈশিষ্ট্য। তিনি একাধারে মুক্তিযোদ্ধা, প্রাবন্ধিক, কবি, রাজনীতিবিদ, সমাজকর্মী, প্রত্নতত্ত্ববিদ। রাজনৈতিক পরিবারে পিতার ছত্রছায়ায় তার রাজনীতির ভীত রচিত হয়েছে। আশির দশকে আন্দোলনে তিনি অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। দীর্ঘদিন তিনি বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিতে সরাসরি সম্পৃক্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হাসান। এছাড়া, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মোঃ নূরুল হুদা, কবি অসিম সাহা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ড. মোঃ সামাদ, একুশে পদক প্রাপ্ত অনুজীব বিজ্ঞানী মোঃ আনোয়ার হোসেন প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন গন্যমান্য ব্যক্তিবর্গ ও গনমাধ্যম কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩:২৯:৪৫   ৯৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে বরিশালে - পানিসম্পদ প্রতিমন্ত্রী
সাম্প্রদায়িক সম্প্রীতি ঐক্য ও শক্তির প্রতীক : ধর্মমন্ত্রী
জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি
সাতক্ষীরায় ধান বোঝাই ট্রাক উল্টে দুই শ্রমিক নিহত
প্রথমবারের মত বিশ্ব ব্যাংক ভূমি সম্মেলনে বাংলাদেশের অংশগ্রহণ
ইসলামপুর-১ আমিনিয়া জামে মসজিদের নির্মাণ কাজের উদ্বোধন করলেন যুবনেতা বাবু
ইউপি সদস্যকে মারধরের ঘটনায় সেই যুবলীগ নেতা গ্রেফতার
প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে - পার্বত্য প্রতিমন্ত্রী
জয়পুরহাটে আন্তর্জাতিক কারাতে প্রশিক্ষণ প্রাপ্তদের মাঝে সনদ বিতরণ
টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে

News 2 Narayanganj News Archive

আর্কাইভ