এইচএসসির ফল প্রকাশের সম্ভাব্য সময় জানা গেলো

প্রথম পাতা » ছবি গ্যালারী » এইচএসসির ফল প্রকাশের সম্ভাব্য সময় জানা গেলো
বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০২৩



এইচএসসির ফল প্রকাশের সম্ভাব্য সময় জানা গেলো

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল নভেম্বরের শেষ দিকে প্রকাশিত হতে পারে। সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে আন্তঃশিক্ষা বোর্ড। যদিও তারিখ চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার সংবাদমাধ্যমকে জানান, এইচএসসি ও সমমান পরীক্ষা কিছুদিন আগেই শেষ হয়েছে। বর্তমানে খাতা মূল্যায়নসহ অন্যান্য আনুষঙ্গিক কার্যক্রম চলছে। সংশ্লিষ্টদের দ্রুত সময়ের মধ্যে সব কাজ শেষ করতে বলা হয়েছে।

এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের রেওয়াজ রয়েছে জানিয়ে তিনি বলেন, এবারও ওই সময়সীমার মধ্যে ফল প্রকাশ করার সর্বোচ্চ চেষ্টা চলছে। সে হিসেবে নভেম্বরের শেষ সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। তবে এটি চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে ফল প্রকাশের সম্ভাব্য কিছু তারিখ জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠাবে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড- যোগ করেন তপন কুমার সরকার।

গত ১৭ আগস্ট থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর শেষ হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৬ সেপ্টেম্বর শুরু হয়ে ৪ অক্টোবর শেষ হয়। তবে এবার বন্যার কারণে চট্টগ্রাম, কারিগরি ও মাদ্রাসা বোর্ডের পরীক্ষা দেরিতে শুরু হয়েছিল। ওই তিন শিক্ষা বোর্ডের পরীক্ষা ২৭ আগস্ট থেকে শুরু হয়ে শেষ হয় অক্টোবরের প্রথম সপ্তাহে।

এবার ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। চলতি বছর সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষার্থীরা অংশ নেন। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হয়।

দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেন ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন পরীক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৫ লাখ ২৬ হাজার ২৫১ জন এবং ছাত্রী ৫ লাখ ৮২ হাজার ৩৪৩ জন।

আর মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষায় অংশ নেন ৯৮ হাজার ৩১ শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন। এছাড়া, কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় অংশ নেন এক লাখ ৫২ হাজার ৭১৭ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র এক লাখ ৯ হাজার ৫৭৩ জন এবং ছাত্রী ৪৩ হাজার ১৪৪ জন।

বাংলাদেশ সময়: ১২:৫১:১৩   ১০৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
খাগড়াছড়িতে আগুনে পুড়ে গেছে ২৯টি দোকান
শিক্ষকরাই আগামী দিনের স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী
সিলেটের আদালত পাড়ায় ন্যায়কুঞ্জের উদ্বোধন করলেন প্রধান বিচারপতি
গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে : পরিবেশমন্ত্রী
আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে দেশের স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে - স্পীকার
জাতির পিতার সমাধিতে রেড ক্রিসেন্ট’র নবনিযুক্ত চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পর্ষদের শ্রদ্ধা
যশোরে টেবিল ফ্যান বিতরণ করল রামকৃষ্ণ মিশন
উপজেলা নির্বাচন নিয়ে কার্যনির্বাহী কমিটিতে আলোচনা হয়নি: ওবায়দুল কাদের

News 2 Narayanganj News Archive

আর্কাইভ