গাজায় নিরীহ মানুষের ওপর হামলা ‘গর্হিত অপরাধ’: সৌদি যুবরাজ

প্রথম পাতা » আন্তর্জাতিক » গাজায় নিরীহ মানুষের ওপর হামলা ‘গর্হিত অপরাধ’: সৌদি যুবরাজ
শুক্রবার, ২০ অক্টোবর ২০২৩



গাজায় নিরীহ মানুষের ওপর হামলা ‘গর্হিত অপরাধ’: সৌদি যুবরাজ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বেসামরিক নাগরিকদের টার্গেট করে ইসরাইলের বোমা হামলার তীব্র নিন্দা জানিয়েছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সৌদি আরব এসব হামলাকে গর্হিত অপরাধ ও নৃশংস হামলা হিসেবে বিবেচনা করছে বলে জানিয়েছেন তিনি।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তসংস্থা এসপিএ’র প্রতিবেদন অনুযায়ী, বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সৌদি আরবের রিয়াদে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন যুবরাজ।

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে সৌদি যুবরাজ বলেন, গাজার বেসামরিক নাগরিকদের টার্গেট করে ইসরাইলের বোমা হামলাকে সৌদি আরব গর্হিত অপরাধ ও নৃশংস হামলা হিসেবে বিবেচনা করছে। একই সঙ্গে গাজায় বেসামরিক নাগরিকদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার ক্ষেত্রে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

গত মঙ্গলবার (১৭ অক্টোবর) রাতে গাজার আল-আহলি আরব হাসপাতালে ইসরাইলের হামলায় প্রায় ৫’শ ফিলিস্তিনি নিহত হয়। এ ঘটনায় বিশ্বব্যাপী ক্ষোভের সৃষ্টি হয়।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, ইসরাইলি হামলা থেকে বাঁচতে গাজার বহু বাসিন্দা ওই হাসপাতালে আশ্রয় নিয়েছিলেন। এছাড়া আগে থেকেই সেখানে ভর্তি ছিলেন ইসরাইলি বাহিনীর হামলায় আহত শত শত রোগী।

হামাস বলছে, ইসরাইল এই হামলা চালিয়েছে। তবে ইসরাইল হামলার কথা অস্বীকার করে বলেছে, গাজার আরেক সশস্ত্র সংগঠন প্যালেস্টাইন ইসলামিক জিহাদের ছোড়া রকেট লক্ষ্যভ্রষ্ট হয়ে হাসপাতালটিতে আঘাত হেনেছে। তবে ইসলামিক জিহাদ এই অভিযোগ অস্বীকার করেছে। অবশ্য অনেক আরব দেশ এ হামলার জন্য ইসরাইলকেই দায়ী করেছে।

এসপিএ জানায়, সৌদি যুবরাজ মধ্যপ্রাচ্যসহ পুরো বিশ্বের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সম্ভাব্য সকল পদক্ষে নেয়ার ওপর জোর দিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিট জানিয়েছে, মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা আনতে রিয়াদকে ভূমিকা রাখার আহ্বান জানান ঋষি সুনাক। এছাড়া ইসরাইল ও গাজায় গত দুই সপ্তাহ ধরে অসংখ্য নিরীহ মানুষের প্রাণহানির ঘটনা যে ভয়ংকর এক ঘটনা এ ব্যাপারে দুই নেতা একমত হয়েছেন।

এর আগে বৃহস্পতিবার সকালে ইসরাইল সফর করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তেল আবিবে পৌঁছেই প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন তিনি। পরে সংবাদ সম্মেলনে সুনাক বলেন, এই যুদ্ধে ইসরাইলের জয় দেখতে চায় তার দেশ।

বাংলাদেশ সময়: ১১:২৬:৪৬   ৫৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


নাইজেরিয়ায় স্থলমাইন বিস্ফোরণে জিহাদি বিরোধী ১১ মিলিশিয়া যোদ্ধা নিহত
নিউইয়র্কে দুর্বৃত্তের গুলিতে ফের ২ বাংলাদেশি নিহত
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান
মুক্তিযুদ্ধে বাংলাদেশের পক্ষে প্রবাসী বাঙালিদের অবদান ছিল অনন্য - প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু
পশ্চিমবঙ্গের ২০ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি
অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন প্রায় সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ফিলিপাইনে তীব্র তাপদাহ : ‘এত গরম যে, আপনি নিঃশ্বাস নিতে পারবেন না’
ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যেই রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আটক
গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা চালাল হিজবুল্লাহ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ