আইনজীবীদের আইন মেনে চলার পরামর্শ দিলেন অ্যাটর্নি জেনারেল

প্রথম পাতা » আইন আদালত » আইনজীবীদের আইন মেনে চলার পরামর্শ দিলেন অ্যাটর্নি জেনারেল
শনিবার, ১১ নভেম্বর ২০২৩



আইনজীবীদের আইন মেনে চলার পরামর্শ দিলেন অ্যাটর্নি জেনারেল

অ্যাটর্নি জেনারেল ও বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান এ এম আমিন উদ্দিন বলেছেন, দেশে স্বাধীন বিচারব্যবস্থা প্রতিষ্ঠায় আইনজীবী সমাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। একজন আইনজীবী সারাজীবন পড়াশোনার মধ্যে থাকেন। আইনজীবীরা সার্বক্ষণিক বিচার প্রার্থীদের ন্যায়বিচার প্রাপ্তিতে ভূমিকা পালন করে আসছেন।

শনিবার (১১ নভেম্বর) চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে এক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা আইনজীবী সমিতির অডিটরিয়ামে এ কর্মশালার আয়োজন করা হয়। বাংলাদেশ বার কাউন্সিল কর্তৃক ২০২৩ সালে তালিকাভুক্ত আইনজীবীরা প্রশিক্ষণার্থী হিসেবে কর্মশালায় অংশ নেন।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, নবীন আইনজীবীরা সিনিয়রদের অনুসরণ করে নিজেদের আইন পেশায় সর্বদা প্রস্তুত রাখবেন। অগ্রজদের সম্মান দিতে জানবেন। আজকের নবাগতরা আমাদের পূর্বসূরিদের বীরত্ব ও ঐতিহ্য সংরক্ষণের ধারক ও বাহক হবেন। এ প্রত্যাশা করে আপনাদের দিকে আমরা তাকিয়ে আছি। কঠোর প্রশিক্ষণ সহজ বিষয়– এ মন্ত্র সামনে রেখে আপনাদের এগোতে হবে। জীবনের সর্বক্ষেত্রে আইন মেনে চলার মনমানসিকতা তৈরি করতে হবে।

কর্মশালায় নবীন আইনজীবীদের দেওয়ানি কার্যক্রম ও বিচারিক প্রক্রিয়া বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন সমিতির সাবেক সভাপতি রতন কুমার রায়, ফৌজদারি কার্যক্রম ও বিচারিক প্রক্রিয়া বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন সমিতির সাবেক সভাপতি মো. কফিল উদ্দিন চৌধুরী, আদালতে শৃঙ্খলা ও বিচারিক কার্যক্রম বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন জেলা পাবলিক প্রসিকিউটর ও সমিতির সাবেক সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, বিচারকাজে নবীন বিজ্ঞ আইনজীবীদের ভূমিকা ও করণীয় বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন সাবেক সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন, পেশাগত দক্ষতা ও দায়িত্ববোধ, আচরণ এবং মর্যাদা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন ডেপুটি অ্যার্টনি জেনারেল মোহাম্মদ আবুল হাশেম, বার ও বেঞ্চের মধ্যে সর্ম্পক বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম ও বিচারিক আচার ও মন-মানসিকতা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন যুগ্ম জেলা ও দায়রা জজ মো. খায়রুল আমীন।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সমিতির সহ সাধারণ সম্পাদক মোহাম্মদ ইমরানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক এএসএম বজলুর রশিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এএসএম বদরুল আনোয়ার।

বাংলাদেশ সময়: ২২:৩২:০৪   ১০৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আইন আদালত’র আরও খবর


মিন্টুকে ব্যাপক জিজ্ঞাসাবাদ প্রয়োজন : ডিবি
আপিল বিভাগে প্রধান বিচারপতির সুসজ্জিত এজলাস উদ্বোধন
আইনজীবীদের সারিতে বসে সুপ্রিমকোর্টে বিচারকার্যক্রম দেখলেন সফররত ভুটানের বিচারপতি
আইনের শাসন প্রতিষ্ঠায় সকলকে সহযোগিতামূলক মনোভাব নিয়ে কাজ করতে হবে : আইনমন্ত্রী
মামলাজট নিরসনে রাউন্ড-ব্রেকিং টেকনোলজিকাল ইনোভেশন সিস্টেম
আদালতের কর্তব্য হচ্ছে সকল বিচার প্রার্থীর ন্যায় বিচার নিশ্চিত করা : প্রধান বিচারপতি
এমপি আনার হত্যাকাণ্ডে ১২ দিনের রিমান্ডে ‘কসাই জিহাদ’
দেশে কোনো রাজনৈতিক মামলা হয় না: অ্যাটর্নি জেনারেল
আইএলওর সঙ্গে সন্তোষজনক আলোচনা চলছে: আইনমন্ত্রী
আইনজীবীদের নৈতিক মানদণ্ড রক্ষায় গুরুত্ব দিতে হবে : প্রধান বিচারপতি

News 2 Narayanganj News Archive

আর্কাইভ