শীতে এই ৪ খাবার খেলেই বাড়বে হৃদ্‌রোগের ঝুঁকি

প্রথম পাতা » ছবি গ্যালারী » শীতে এই ৪ খাবার খেলেই বাড়বে হৃদ্‌রোগের ঝুঁকি
মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০২৩



শীতে এই ৪ খাবার খেলেই বাড়বে হৃদ্‌রোগের ঝুঁকি

অনিয়ন্ত্রিত জীবনযাপন ও মানসিক উদ্বেগের কারণে বর্তমানে হৃদ্‌রোগে আক্রান্তের ঝুঁকি সবচেয়ে বেশি। তবে এ ঝুঁকি আরও বেড়ে যায় শীত বা ঠান্ডা আবহাওয়ায় ৪টি খাবার খাওয়ার কারণেও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও ) মতে, বিশ্বব্যাপী মৃত্যুর প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে হৃদ্‌রোগ। জীবনযাত্রা সম্পর্কে সচেতন না হলে এই ঝুঁকির মধ্যে পড়তে পারে যে কোনো বয়সের নারী-পুরুষ। তাই সময় থাকতেই লাইফস্টাইল ও ডায়েটে পরিবর্তন আনাটা বেশ জরুরি।

বিশেষজ্ঞরা বলছেন, ঠান্ডা আবহাওয়ায় শরীরে কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে দেয় এসব খাবার খাওয়া থেকে বিরত থাকতে। কারণ এসব খাবার অসময়ে হৃদ্‌রোগ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো মারাত্মক রোগগুলোকে ডেকে নিয়ে আসতে পারে।

চিকিৎসকরা বলছেন, এসব খাবার খাওয়ার পাশাপাশি শারীরিক কার্যকলাপ বা ব্যায়াম না করার অভ্যাস থাকলে এসব রোগের ঝুঁকি বেড়ে আরও দ্বিগুণ হয়ে যায়।

তাই আজকের আয়োজনে জেনে নিন সেসব খাবারের নাম যেগুলো ঠান্ডা আবহাওয়ায় খাওয়া থেকে নিজে বিরত থাকবেন এবং পরিবারকেও দূরে রাখবেন।

আমেরিকান কলেজ অব কার্ডিওলজির একটি রিপোর্ট বলছে, নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই শরীরে গ্রীষ্মের তুলনায় শীতকালে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। তাই শীতের ডায়েটলিস্টে অবশ্যই এই ৪ ধরনের খাবারকে এড়িয়ে চলুন।

১। রেড মিট: শীত বা ঠান্ডা আবহাওয়ায় শরীরের তাপমাত্রা বাড়াতে অনেকেই রেড মিট খাওয়াকে প্রাধান্য দেন। তবে আপনি কি জানেন? লাল মাংসে কোলেস্টেরল ও স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ বেশি থাকে, যা শরীর ও হার্টের জন্য বিপজ্জনক হয়ে ওঠে।

২। ভাজা-পোড়া খাবার: শীতে বা ঠান্ডা আবহাওয়ায় গরম গরম শিঙাড়া, পাকোড়া, ফ্রাই, চিপস, চিকেন উইংস এবং ভাজা-পোড়া খাবার খেতে ভালোই লাগে। তবে এইসব খাবার শরীরে কোলেস্টেরল বাড়াতে কাজ করে। তাই ক্যালরি এবং লবণ বেশি থাকা ভাজাপোড়া খাবার শীতে এড়িয়ে চলুন।

৩। ফাস্ট ফুড বা জাঙ্ক ফুড: এসব খাবার সরাসরি স্থূলতা, হৃদ্‌রোগ এবং ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী রোগের অন্যতম প্রধান কারণ। বার্গার, পিৎজার মতো জিনিস শুধু কোলেস্টেরলের মাত্রা বাড়ায় না আপনার শরীরে রক্তে শর্করার মাত্রাও নষ্ট করে।

৪। মিষ্টিজাতীয় খাবার: শীত বা ঠান্ডা আবহাওয়ায় আইসক্রিম খাওয়ার প্রবণতা কমে গেলেও চা বা কফি, কেক, পেস্ট্রি, কুকিজ, মিষ্টি, পুডিংয়ের মতো অনেক মিষ্টি খাবারের প্রবণতা বেড়ে যায়। বিশেষজ্ঞদের মতে, এই সব খাবারে উচ্চ পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে। যা আপনার শরীরে ট্রাইগ্লিসারাইড এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা দ্রুত বাড়িয়ে দিয়ে আপনাকে হৃদ্‌রোগের দিকে ঠেলে দেয়।

বাংলাদেশ সময়: ১১:৪২:২৭   ৭৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


টানা বৃষ্টির আভাস দিল আবহাওয়া অধিদপ্তর
অর্থের বিনিময়ে জঙ্গিদের অস্ত্র গুলি সরবরাহ করেন রহিম
আগামী ২৪ মে শুরু নিউ ইয়র্ক বাংলা বইমেলা, থাকছে ১০ হাজার নতুন বই
সরকারি-বেসরকারি প্রচেষ্টায় আত্মহত্যা নিরসন করা সম্ভব: প্রতিমন্ত্রী সিমিন
গাজায় ১০ দিন ধরে চিকিৎসাসামগ্রী পাচ্ছে না ডাব্লিউএইচও
এআই মানুষের জীবনধারাকে সহজ করলেও এটি সভ্যতার জন্য ঝুঁকি : পলক
লালমনিরহাটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
প্রথম হারের স্বাদ পেল সেনাবাহিনী
প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তণ দিবসে বঙ্গবন্ধুর সমাধিতে টুঙ্গিপাড়া আওয়ামী লীগের শ্রদ্ধা
আম নিয়ে সিন্ডিকেট হতে দেব না : কৃষিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ