ফটোভয়েস প্রদর্শনীতে উন্মোচিত কমিউনিটির গল্প

প্রথম পাতা » বিবিধ » ফটোভয়েস প্রদর্শনীতে উন্মোচিত কমিউনিটির গল্প
মঙ্গলবার, ৩০ জানুয়ারী ২০২৪



ফটোভয়েস প্রদর্শনীতে উন্মোচিত কমিউনিটির গল্প

শহরকেন্দ্রিক প্রান্তিক জনগোষ্ঠীর যেৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ক সমস্যা ও প্রতিবন্ধকতাগুলোকে তুলে ধরতে অনুষ্ঠিত হয়েছে প্রদর্শনী ‘সাইলেন্ট ফ্রেমস লাউড ভয়েসেস: এক্সপেলারিং এসআরএইচআর থ্রু কমিউনিটি লেন্স’।

আজ মঙ্গলবার রাজধানী ঢাকার সফিউদ্দিন শিল্পালয়ে ‘ইমপ্রুভিং এসআরএইচআর ইন ঢাকা’ প্রকল্পের পক্ষ থেকে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। কানাডা সরকারের অর্থায়নে ও হেলথব্রিজ ফাউন্ডেশনের সহযোগীতায় আইপাস বাংলাদেশ এবং এর সহযোগী সংস্থাসমূহ এ প্রকল্পটির পৃষ্ঠপোষক।

প্রদর্শনীটি সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয় এবং বেলা ১২ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সর্ব সাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্টের পরিচালক অতিরিক্ত সচিব এ. এফ. এম. আলাউদ্দিন খান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মাতৃ ও শিশু স্বাস্থ্য প্রকল্পের পরিচালক ডা. মনির উদ্দিন সিদ্দিকী। এছাড়া সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইকমিশন অফ কানাডা ইন বাংলাদেশের হেড অফ কো-অপারেশন জো গুডিংস।

প্রদর্শনীতে উপস্থাপিত ছবির গল্পগুলোতে পরিবার পরিকল্পনা পদ্ধতি, মাসিক নিয়মিতকরণ, গর্ভপাত পরবর্তী সেবা, প্রজননে জবরদস্তি, জেন্ডারভিত্তিক সহিংসতা এবং নারী ও কিশোরীদের অধিকার ভঙ্গসহ আরও বেশ কয়েকটি বিষয় তুলে ধরা হয়েছে। এসব বিষয়ে আরও বৃহত্তর পর্যায়ের আলোচনা এবং কমিউনিটির ঐক্যবদ্ধতা ও সচেতনতা সৃষ্টি করাই এই ফটোভয়েস প্রদর্শনীর উদ্দেশ্য।

প্রদর্শনীর গ্যালারি ঘুরে এসে প্রধান অতিথির বক্তব্যে এ এফ এম আলাউদ্দিন খান বলেন, ‘ছবিগুলো নীরব, কিন্তু কিছু না বলেও এই ছবিগুলো আমাদের অনেক বার্তা দেয়, যা সামাজিক-সাংস্কৃতিক প্রেক্ষাপটে পার্থক্যগুলোকে তুলে ধরে। ছবি ও গল্পগুলোর মাধ্যমে আমাদের সামাজিক অবস্থান, শিক্ষার অবস্থা ও অসঙ্গতিগুলো উঠে এসেছে।’

বিশেষ অতিথির বক্তব্যে জো গুডিংস বলেন, ‘এই প্রদর্শনীর ছবিগুলো দেখে যদি অনুভব করা যায়, তবেই প্রকৃত দৃশ্যপট বোঝা সম্ভব। এভাবে যদি সমস্যাগুলোকে চিহ্নিত করা যায়, তবে, সমস্যার সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়াটাও সহজ হবে।

প্রদর্শনীতে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের লাইন ডিরেকটর ডা. ফরিদ উদ্দিন আহমেদ, সিরাক বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এম সৈকত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইপাস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডা. সাইদ রুবায়েত।

বাংলাদেশ সময়: ২০:১৩:২৪   ৪০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিবিধ’র আরও খবর


সোনারগাঁয়ে শেষ হলো ১৫ দিনব্যাপী বৈশাখীমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার কাজ করছে : সিমিন হোসেন
দাবদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড
আল কোরআন ও আল হাদিস
মজুতদার ও সিন্ডিকেটের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে রয়েছে : কৃষিমন্ত্রী
সিটি কর্পোরেশনগুলোর আইনগত ও আর্থিক অসংগতি দূর করা হবে - স্থানীয় সরকার মন্ত্রী
আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
ফটোভয়েস প্রদর্শনীতে উন্মোচিত কমিউনিটির গল্প
টঙ্গী-গাজীপুরের মানুষ আমাকে পিতৃস্নেহে আবদ্ধ করেছেন : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী রাসেল

News 2 Narayanganj News Archive

আর্কাইভ