জমি বিক্রি করে পুনরায় দখলের অপচেষ্টা

প্রথম পাতা » ছবি গ্যালারী » জমি বিক্রি করে পুনরায় দখলের অপচেষ্টা
সোমবার, ১৯ ফেব্রুয়ারী ২০২৪



জমি বিক্রি করে পুনরায় দখলের অপচেষ্টা

জামালপুর প্রতিনিধি : জামালপুরে সরিষাবাড়ীতে ভূমি বিক্রি করে পুনরায় দখলের অপচেষ্টা করছে দাতার পরবর্তী ওয়ারিশগণ। এমন অভিযোগ তুলেছেন ভুক্তভোগী ভূমিগ্রহীতা আমিনুল ইসলাম ভূঁইয়া। এঘটনা উপজেলার ডোয়াইল ইউনিয়নের রায়দের পাড়া আফজালের মোড় এলাকায় ঘটেছে।

ভূমিগ্রহীতা আমিনুল ইসলাম জানান, উপজেলার ডোয়াইল ইউনিয়নের রায়দের পাড়া গ্রামের মৃত আলী হোসেনের ৩ ছেলে ও ১ মেয়ের মধ্যে দুই ছেলে আলিমুদ্দিন ও করিম উদ্দিন ১৯৭৩ সালে একই গ্রামের বাসিন্দা মুজিবর রহমানের কাছে রায়দের পাড়া মৌজা হতে ২০ শতাংশের কাতে সাড়ে ১৩ শতাংশ ভূমি বিক্রি করে এবং পরবর্তীতে ১৯৭৫ সালে মৃত আলী হোসেনের মেয়ে মরিয়ম বেগম তার ওয়ারিশ হতে প্রাপ্ত ১ বিঘা ভূমি হতে ১৯ শতাংশের কাতে সাড়ে ৬ শতাংশ ভূমি বিক্রি করে। যার গ্রহীতা মুজিবর রহমানের স্ত্রী আমেনা খাতুন ও ছেলে আমিনুল ইসলাম।

আমিনুল ইসলাম আরও বলেন, ২০ শতাংশের সাবেক দাগ নং-১৩৩, হাল দাগ নং- ২৩০ এবং ১৯ শতাংশের সাবেক দাগ নং- ৪৪, হাল দাগ নং- ৮৫। ২০ শতাংশের জমিটি আবাদি এবং ১৯ শতাংশের জমিটি বাড়ী। তাই মরিয়ম বেগমের ওয়ারিশগণ ওই সাড়ে ৬ শতাংশ ভূমিতে দখল না দিয়ে মজিবুর রহমানের বাড়ীর পাশে থাকা আবাদি ২০ শতাংশের কাতে সাড়ে ১৩ শতাংশ বিক্রির বাকি অংশটুকু মৌখিকভাবে রেওয়াজ বদল করে দখল দেন মজিবুর রহমান ও স্ত্রী পুত্রকে।

মজিবুর রহমান মুরুব্বীদের মৌখিক রেওয়াজ বদলের প্রতি শ্রদ্ধা রেখে এবং তার চাষাবাদের সুবিধার্থে তিনি সেটি মেনে নেন এবং দীর্ঘ ৪৮ বছর যাবৎ চাষাবাদ করে খেয়ে আসছিলেন।

কিন্তু হঠাৎ ২০২৩ সালে মৃত আলী হোসেনের পরবর্তী ওয়ারিশগণ (বিআরএস) মূলে মজিবুর রহমানের বাড়ির পাশে থাকা ২০ শতাংশ ভূমিতে সাড়ে ৬ শতাংশ ভূমি নিজ মূলে দখল করে। পরে মৃত মুজিবুর রহমানের ছেলে আমিনুল ইসলাম বিবাদীদের ন্যায় সঙ্গত দখল বলে তিনি ভূমিটি ছেড়ে দেন এবং তাদের বসতিবাড়ীতে তার ক্রয়কৃত এবং বিআরএস রেকর্ডভুক্ত সাড়ে ৬ শতাংশ ভূমি রয়েছে বলে ছেড়ে দিতে বলেন তিনি।

কিন্তু তারা ছেড়ে দিতে রাজি নয় বলে এই নিয়ে গ্রাম্য সালিশ বসান আমিনুল ইসলাম। তবুও কোন মীমাংসা না হওয়ায়, তিনি নিরুপায় হয়ে সরিষাবাড়ী থানায় একটি অভিযোগ দায়ের করেন। যাহা তদন্ত দিন রয়েছে বলে জানান তিনি। এছাড়াও উক্ত বিষয়টি নিয়ে তিনি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাদ্দাম হোসেনের কাছে একটি নালিশি আরজি পেশ করেছেন বলে জানান।

স্থানীয় শাহ আলম মন্ডল বলেন, আমি এই জমিটি বিক্রির সময় দলিলের চেনা সাক্ষী হয়েছি। আমি জানি তারা এই জমিটি বিক্রি করেছে এবং রেওয়াজ বদল করে খেয়ে আসছিল। এতো বছর পর হঠাৎ কেন আবার বিবাদ সৃষ্টি হল জানিনা।

এ ব্যাপারে সরিষাবাড়ী থানার অফিসার ইনচার্জ মোঃ মুশফিকুর রহমান বলেন, অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাদ্দাম হোসেন বলেন, অফিসে উভয়পক্ষই এসেছিল। এ পক্ষের কাগজপত্র পেলেও আরেক পক্ষের উপযুক্ত কাগজপত্র পায়নি। তাই এক মাসের সময় ধার্য করা হয়েছে। উভয় পক্ষের কাগজপত্র দেখে এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩:২০:২৩   ৮২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে - স্পীকার
ভারতের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
দিনাজপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত
দেশপ্রেম না থাকলে কৃষিখাতে অভূতপূর্ব উন্নয়ন হতো না : পার্বত্য প্রতিমন্ত্রী
শহীদ শেখ জামালের কবরে আওয়ামী লীগের শ্রদ্ধা
বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: ওবায়দুল কাদের
শহীদ শেখ জামালের ৭১তম জন্মদিনে যুবলীগের শ্রদ্ধা
আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী
মেধা, সামর্থ্য ও যোগ্যতা দিয়ে নিজেদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে - শিল্পমন্ত্রী
কোরবানির পশু আমদানির কোনো প্রয়োজন নাই - মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ