ভাষা আন্দোলনের মধ্য দিয়েই বাংলাদেশ রাষ্ট্রের বীজ বপন হয়েছিলো - ধর্মমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » ভাষা আন্দোলনের মধ্য দিয়েই বাংলাদেশ রাষ্ট্রের বীজ বপন হয়েছিলো - ধর্মমন্ত্রী
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪



ভাষা আন্দোলনের মধ্য দিয়েই বাংলাদেশ রাষ্ট্রের বীজ বপন হয়েছিলো - ধর্মমন্ত্রী

ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, ভাষা আন্দোলন আমাদের বাঙালি জাতিসত্তার বিকাশ এবং স্বাধীকার আন্দোলন ও স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার প্রথম সোপান। ভাষা আন্দোলনের মধ্য দিয়েই বাংলাদেশ রাষ্ট্রের বীজ বপন হয়েছিলো।

আজ সন্ধ্যায় জামালপুরের ইসলামপুরে উপজেলা পরিষদ হলরুমে শহীদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

ফরিদুল হক খান বলেন, বর্তমানে বাংলাদেশ রাষ্ট্রের যে মানচিত্র প্রাচীন বাংলায় আমাদের এই ভূ-খণ্ডের এরূপ একক কোন সীমানা বা মানচিত্র ছিলো না।আধুনিক রাষ্ট্রবিজ্ঞানে রাষ্ট্রের যে বৈশিষ্ট বা উপাদান সেটি ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পূর্ব পর্যন্ত কখনোই বাঙালিদের ছিলো না।

ধর্মমন্ত্রী আরো বলেন, পালবাংশ, সেন রাজবংশ, মুঘল আমল, ইউরোপীয় বণিক পর্তুগীজ, ওলন্দাজ, দিনেমার, ইংরেজ, ফেঞ্চ, ব্রিটিশ এবং সর্বশেষ পাকিস্তানীদের দ্বারা এই ভূ-খন্ডের মানুষ শাসিত-শোষিত ও নির্যাতিত হয়েছে।

ভাষা আন্দোলনের প্রেক্ষাপট তুলে ধরে ধর্মমন্ত্রী বলেন, পাকিস্তান রাষ্ট্র সৃষ্টির পূর্ব থেকেই পাকিস্তানের রাষ্ট্র ভাষা কী হবে-এ নিয়ে বিতর্ক শুরু হয়। দেশ বিভাগের পর ভাষা নিয়ে বিতর্ক আবারো জেগে উঠেছিলো এবং কয়েক মাসের মধ্যেই পাকিস্তানের প্রথম মুদ্রা, ডাকটিকেট, ট্রেনের টিকেট, পোস্টকার্ড ইত্যাদি থেকে বাংলাকে বাদ দিয়ে উর্দু ও ইংরেজি ভাষা ব্যবহার করা হয়।

স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠায় ভাষা আন্দোলনের গুরুত্ব তুলে ধরে ফরিদুল হক খান বলেন, ভাষা আন্দোলনের মধ্য দিয়ে পূর্ববাংলায় যে স্বাধিকার আন্দোলনের ভিত্তি রচিত হয় তার পথ ধরেই চলতে থাকে পরবর্তী আন্দোলন-সংগ্রাম যা ১৯৭১ সালে মুক্তির সংগ্রামে পূর্ণতা লাভ করে। মন্ত্রী তাঁর বক্তব্যে ভাষা আন্দোলনে তৎকালীন তরুণ ছাত্রনেতা শেখ মুজিবুর রহমানের ভূমিকা তুলে ধরেন।

পরে মন্ত্রী শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ আব্দুল খালেক আকন্দ, সহকারী কমিশনার (ভূমি) শাহানুর রহমান, উপজেলা প্রকৌশলী আমিনুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব এড. আব্দুস ছালাম প্রমূখ বক্তৃতা করেন।

বাংলাদেশ সময়: ২২:৪৬:০৪   ৪৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


কিশোর গ্যাং দমনে কঠোর হতে বলল সংসদীয় কমিটি
নাইজেরিয়ায় স্থলমাইন বিস্ফোরণে জিহাদি বিরোধী ১১ মিলিশিয়া যোদ্ধা নিহত
শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত
পরবর্তী সার্ভে ও সেটেলম্যান্ট অপারেশনে দিনাজপুর জোনকে অগ্রাধিকার দেওয়া হবে : ভূমিমন্ত্রী
রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী
শেখ জামালের ৭১তম জন্মদিনে শেখ তাপসের শ্রদ্ধা
বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন প্রদানের জন্য ৫ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠান নির্বাচিত
শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে - স্পীকার
ভারতের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
দিনাজপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

News 2 Narayanganj News Archive

আর্কাইভ