উৎপাদন বাড়িয়ে চা রপ্তানি করা হবে - বাণিজ্যমন্ত্রী

প্রথম পাতা » কৃষি ও বাণিজ্য » উৎপাদন বাড়িয়ে চা রপ্তানি করা হবে - বাণিজ্যমন্ত্রী
শুক্রবার, ৪ জুন ২০২১



---

চা বাংলাদেশের একটি সম্ভাবনাময় রপ্তানি পণ্য উল্লেখ বাণিজ্যমন্ত্রী বলেছেন, নতুন জাত উদ্ভাবনের মাধ্যমে চায়ের উত্পাদন বৃদ্ধি করা হচ্ছে। দেশের অভ্যন্তরিন চাহিদাও দিন দিন বাড়ছে। প্রধানমন্ত্রীর বিভিন্ন উদ্যোগের ফলে দেশের মানুষের ক্রয় ক্ষমতা আগের যে কোনো সময়ের তুলনায় বেড়েছে, এখন গ্রামের মানুষও নিয়মিত চা পান করেন। চায়ের উত্পাদন ক্ষমতা বৃদ্ধির জন্য সরকার নানা কর্মসুচি গ্রহণ করেছে।

আজ শুক্রবার জাতীয় চা দিবসের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বাণিজ্যমন্ত্রী বাণিজ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ চা বোর্ডের উদ্যোগে ঢাকায় ওসমানী মিলনায়তনে ‘প্রথম জাতীয় চা দিবস-২০২১’র প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে এবং ফিতা কেটে প্রথম জাতীয় চা দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি।

বিদেশে বাংলাদেশের চায়ের বিপুল চাহিদা রয়েছে উল্লেখ বাণিজ্যমন্ত্রী আরো বলেন, চায়ের উত্পাদন বাড়িয়ে অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা সম্ভব। ২০১৯ সালে দেশের ১৬৭টি চা বাগানে চায়ের উত্পাদন ছিল ৯ কোটি ৬০ লাখ কেজি। ২০২০ সালে রপ্তানি হয়েছে ২১ লাখ ৭০ হাজার কেজি চা। আর ২০১১ সালে দেশের মোট চা উত্পাদন হতো মাত্র ৫ কোটি ৯১লাখ ৩০ হাজারকেজি। উত্পাদন বাড়িয়ে চা রপ্তানি করা হবে।

বিশেষ অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেন, চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে দেশে চায়ের উত্পাদনও অনেক বৃদ্ধি পেয়েছে। সরকার দেশে চায়ের উত্পাদন বৃদ্ধির জন্য সবধরনের সুযোগ-সুবিধা দিচেছ। চা শিল্পে নিয়োজিত শ্রমিকরা অনেক সুযোগ সুবিধা পাচ্ছেন। দেশে চায়ের উত্পাদন বৃদ্ধির আরও সুযোগ রয়েছে। চা শিল্পের উদ্যোক্তাদের সাথে মতবিনিময় করে প্রয়োজনীয় সহায়তা গেলে চা উত্পাদন বাড়বে। এতে করে চা শিল্প আরও বিকশিত হবে।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে অপর বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদ্য পিআরএল-এ যাওয়া বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মো. জাফর উদ্দীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ টি বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জহিরুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশীয় চা সংসদের সভাপতি এম শাহ আলম, টি ট্রেডার্স এ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের সভাপতি শাহ মঈন উদ্দীন হাসান।

বাংলাদেশ সময়: ২২:৫২:০৬   ৫৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

কৃষি ও বাণিজ্য’র আরও খবর


বাংলাদেশে খাদ্য ও কৃষির অবস্থা অত্যন্ত শক্ত অবস্থানে রয়েছে - কৃষিমন্ত্রী
কৃষি কাজের যান্ত্রিকীকরণের সুফল পাওয়া যাচ্ছে - কৃষিমন্ত্রী
উৎপাদন বাড়িয়ে চা রপ্তানি করা হবে - বাণিজ্যমন্ত্রী
উচ্চাভিলাষী নয়, বাস্তবধর্মী বাজেট - কৃষিমন্ত্রী
খাদ্য নিরাপত্তা ধরে রাখতে মানসম্পন্ন গবেষণাকর্ম পরিচালনা করতে হবে - কৃষিমন্ত্রী
৪ গুণ বেড়েছে চাল উৎপাদন - কৃষিমন্ত্রী
উৎপাদন ভাল হওয়ায় মহামারীতে দেশে খাদ্য সংকট হয়নি - কৃষিমন্ত্রী
রূপগঞ্জে লকডাউনের নির্দেশনা অমান্য করে চলছে মেলা
খাদ্য উৎপাদন অব্যাহত রাখতে কর্মকর্তা-কর্মচারীরা কঠোর পরিশ্রম করে যাচ্ছে - কৃষিমন্ত্রী
বোরো ধান ১০ লাখ টন উৎপাদন বাড়বে - কৃষিমন্ত্রী

আর্কাইভ