প্রেসিডেন্ট হয়ে প্রথমবার বিদেশ সফরে বাইডেন

প্রথম পাতা » আন্তর্জাতিক » প্রেসিডেন্ট হয়ে প্রথমবার বিদেশ সফরে বাইডেন
বৃহস্পতিবার, ১০ জুন ২০২১



---

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো বিদেশ সফরে জো বাইডেন। জি-সেভেন সম্মেলনে যোগ দিতে বুধবার লন্ডনে পৌঁছান তিনি। আট দিনের এই সফরে ইউরোপীয় নেতাদের পাশাপাশি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন বাইডেন।

বুধবার স্থানীয় সময় বিকেলে সস্ত্রীক যুক্তরাজ্যে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রয়েল বিমানঘাঁটিতে তাকে স্বাগত জানান মার্কিন উচ্চপদস্থ কর্মকর্তারা। দায়িত্ব গ্রহণের পর এই প্রথম বিদেশ সফরে বের হলেন তিনি। পরে, মার্কিন সেনাবাহিনীর একটি অনুষ্ঠানে অংশ নেন বাইডেন। সেখানে তাকে স্বাগত জানান যুক্তরাজ্যে থাকা মার্কিন সেনা সদস্যরা।

এক বক্তব্যে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র আবারও তাদের অবস্থানে ফিরে এসেছে। বিশ্বকে নেতৃত্ব দিতে তার দেশ প্রস্তুত বলেও জানান তিনি। এরপর, জি-সেভেন এর এবারের সম্মেলন যেখানে হবে সেই নিউকুয়েতে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট। এখানে তাকে স্বাগত জানান ব্রিটিশ কর্তৃপক্ষ।

শুক্রবার প্রধানমন্ত্রী বরিস জনসন ও রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা করার কথা রয়েছে বাইডেনের। ৮ দিনের এ সফরে আগামী ১৬ জুন সুইজারল্যান্ডের জেনেভায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়, বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করবেন দুই নেতা। অস্ত্র নিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তন, ইউক্রেনের মতো বিষয়গুলো আলোচনায় স্থান পাবে বলেও উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১০:৩৫:২৩   ৫২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


নতুন মহাকাশ কেন্দ্রের উদ্দেশ্যে মনুষ্যবাহী চীনা নভোযানের যাত্রা
ভারতে একদিনে ৬৭ হাজার ২০৮ জন করোনায় আক্রান্ত
প্রথম মুখোমুখি বৈঠকে বাইডেন-পুতিন
বাইডেন-পুতিন বৈঠক: যেসব বিষয়ে আলোচনা হবে
ফের গাজায় হামলা চালালো ইসরায়েল
বিশ্বে ক’রোনায় আক্রান্তের সংখ্যা ১৭ কোটি ৭৩ লাখ ছাড়ালো
চীনের কার্যক্রম নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন জাপানের প্রধানমন্ত্রী
বাংলাদেশীদের আমিরাতে প্রবেশে নিষেধাজ্ঞা বাড়লো
আমরা শত্রু নই, এক জাতি: ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী
রানির সঙ্গে সাক্ষাৎ করে মায়ের কথা মনে পড়লো বাইডেনের

আর্কাইভ