ঘটক পেশায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

প্রথম পাতা » ছবি গ্যালারী » ঘটক পেশায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী
বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী ২০২২



---

রংপুরে বিয়ের ঘটকালির মতো কাজকে পেশা হিসেবে বেছে নিয়েছেন বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে স্নাতকোত্তর পাস করা এক যুবক। অনলাইন প্লাটফর্মকে কাজে লাগিয়ে খুলেছেন ‘ঘটক জি’ নামে একটি প্রতিষ্ঠান। টাকা বা সম্পদ নয়, বরং পাত্রপাত্রীর শিক্ষা ও আর্থসামাজিক অবস্থা বিশ্লেষণ করে এখন পর্যন্ত অর্ধশতাধিক বিয়ে সম্পন্ন করে সমাদৃত শারীরিক প্রতিবন্ধী যুবক রেদোয়ান নূর।

‘ঘটক’ শব্দটি উচ্চারণের সঙ্গে সঙ্গে লম্বা টুপি, দাড়ি আর বগলদাবায় ছাতা রাখা একটা চরিত্র ভেসে ওঠে কল্পনায়। বিয়ে দিয়ে সংসারের আয় জোগাড়ই যার কাজ। বাঙালি সমাজের চিরচেনা এই চরিত্রটিকে বদলে দেওয়ার চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে স্নাতকোত্তর যুবক রেদোয়ান নূর। শারীরিক প্রতিবন্ধকতার কারণে চাকরি জোগাড় করতে না পেরে হতাশায় ডোবেননি তিনি। পেশা হিসেবে বেছে নিয়েছেন পড়াশোনার বাইরের এক জগৎকে। অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে খুলেছেন বিয়েশাদির দুতিয়ালি প্রতিষ্ঠান ‘ঘটক জি’।

‘ঘটক জি’র নির্বাহী পরিচালক রেদোয়ান নূর বলেন, দেড় বছর বসে থাকার পর দেখলাম আমি কিছু করতে পারছি না। তখনই শুরু করি এ ‘ঘটক জি’।

২০১৯ সালে স্নাতকোত্তর শেষ করে ‘ঘটক জি’ গড়ার পেছনে আছে আরও একটি মহৎ উদ্দেশ্য। তা হলো সমাজকে যৌতুকের অভিশাপ মুক্ত করা। ‘ঘটক জি’র মাধ্যমে হওয়া প্রতিটি বিয়েই যৌতুকহীন। তার ব্যতিক্রমী এই পেশাকে উৎসাহ দিচ্ছেন সতীর্থরাও।

রেদোয়ান নূরের সহপাঠীরা বলেন, যৌতুকমুক্ত বিয়ে একটি ভালো সিস্টেম। অন্য এক সহপাঠী বলেন, রেদোয়ান যখন ‘ঘটক জি’ শুরু করে, তখন যতটুকু সম্ভব আমরা সহায়তা করার চেষ্টা করেছি।

রেদোয়ান নূর আরও জানান, কেউ যৌতুক চাই, কেউ আবার দেনমোহর বেশি চাই। এ দুটি একে অপরের বিরোধী। তাই আমার এ ভিন্ন ধর্মী চিন্তা ‘ঘটক জি’।

ঘটকালির মতো একটি কাজকে অনলাইন প্লাটফর্মে যুক্ত করাকে ইতিবাচকভাবে দেখছেন তথ্যপ্রযুক্তিবিদ খোদ তার শিক্ষক। এ বিষয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেন, রেদোয়ান নূর যে কাজটি করছে অবশ্যই একটি নতুন ধরনের কাজ। আর আমার মনে হয়, টেকনোলজি ব্যবহার করে ঘটকালি অংশটুকু ভালো করেই করতে পারবে রেদোয়ান।

ইতোমধ্যে অর্ধশতাধিক বিয়েতে ঘটকালি করেছেন রেদোয়ান নূরের ‘ঘটক জি’। সময়ের সঙ্গে বাড়ছে সংখ্যাও।

বাংলাদেশ সময়: ১১:১০:২৯   ১২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সোনারগাঁয়ে শিক্ষিকার উপর হামলার ঘটনায় মানববন্ধন
‘সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে মুক্তিযোদ্ধাদের জন্য কাজ করছে’
বঙ্গবন্ধুকে হত্যা করে আমাদের স্বপ্নকে হত্যা করা হয়েছে -ডিসি মঞ্জুরুল হাফিজ
মুক্তিযোদ্ধাদের ট্যাক্স মওকুফ করেছি ,এবার পানির বিল মওকুফ করে দিবো - ডা.আইভি
সিদ্ধিরগঞ্জে চাঁদাবাজি মামলার পলাতক আসামী গ্রেপ্তার
কানাডায় গুলিবিদ্ধ চারজনের মরদেহ উদ্ধার
দেশে প্রথম বিচিবিহীন পেয়ারার জাত উদ্ভাবন
র‌্যাব নিষেধাজ্ঞার চিঠি ব্যক্তিগত, বললেন ইইউ রাষ্ট্রদূত
সংসদে নির্বাচন কমিশন গঠন বিল,২০২২ পাস
শ্রীপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন মৃধা’র ইন্তেকাল

আর্কাইভ