বাংলাদেশে বিনিয়োগ ও দক্ষ মানবসম্পদ বিষয়ক সেমিনার জাপানে

প্রথম পাতা » কৃষি ও বাণিজ্য » বাংলাদেশে বিনিয়োগ ও দক্ষ মানবসম্পদ বিষয়ক সেমিনার জাপানে
বুধবার, ২২ জুন ২০২২



---

জাপানের সাইতামা সিটির ওমিয়া সিভিক সনিক হলে বাংলাদেশের ব্যবসা, বিনিয়োগ ও দক্ষ মানবসম্পদ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস আজ সেমিনােেরর আয়োজন করছে।
বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
জাপানের বিভিন্ন কোম্পানি এবং জনশক্তি নিয়োগকারী প্রতিষ্ঠানের প্রায় ২শ’ প্রতিনিধি সেমিনারে অংশগ্রহণ করেন।
জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন। এ সময় তিনি জাপানের ব্যবসায়ী এবং বিনিয়োগকারীদেরকে বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান। তিনি বাংলাদেশে চলমান বিভিন্ন মেগা প্রকল্পে জাপানের সহযোগিতার কথা উল্লেখ করেন এবং বাংলাদেশের উন্নয়নে অব্যাহত সহযোগিতা প্রদানের জন্য তিনি জাপান সরকারকে ধন্যবাদ জানান। এ ছাড়া, জাপানের জনসংখ্যা হ্রাস এবং ক্রমবর্ধমান শ্রমিক ঘাটতির প্রসংগ তুলে ধরে তিনি জাপানিজ কোম্পানিগুলোকে বাংলাদেশ থেকে অধিক সংখ্যক দক্ষ জনশক্তি নিয়োগের আহবান জানান।
পরবর্তী অংশে সাইতামা সিটির ডিপার্টমেন্ট অব কমার্স, ইন্ডাস্ট্রি এন্ড ট্যুরিজম এর পরিচালক হিতোশি শিবুইয়া বক্তব্য রাখেন। সেমিনারে ‘বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুবিধা’ বিষয়ক উপস্থাপনা তুলে ধরেন বাংলাদেশ দূতাবাস টোকিও এর মিনিস্টার (কমার্স) ড. আরিফুল হক এবং ‘বাংলাদেশের দক্ষ মানবসম্পদের যথোপযোগী সদ্ব্যবহারের ক্ষেত্রে জাপান-বাংলাদেশের পারষ্পারিক সহযোগিতাঃ- প্রত্যাশা ও সম্ভাবনা’ শীর্ষক উপস্থাপনা তুলে ধরেন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি (লেবার) মো. জয়নাল আবেদিন। সেমিনারে জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় (মেটি)-এর দক্ষিণ এশিয়া বিভাগের পরিচালক নরিইয়োশি ফুকুওকা বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ও সম্ভাবনার উচ্ছ্বসিত প্রশংসা করেন।
এছাড়া, ইয়োজি আন্ডো, কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ, জেট্রো বাংলাদেশ ধারণকৃত ভিডিও বার্তার মাধ্যমে বাংলাদেশে ব্যবসার পরিবেশ সম্পর্কে আলোচনা করেন। জাইকার প্রতিনিধি তোশিহিরো শিমিজো বাংলাদেশে জাইকার বিজনেস সাপোর্টিং সার্ভে বিষয়ে এবং মারুহিশা গ্রুপের প্রধান নির্বাহী কিমিনোবু হিরোইশি বাংলাদেশে জাপানের টেক্সটাইল কোম্পানির ব্যবসার অভিজ্ঞতা বিনিময় করেন।
অপরদিকে, জাপানের ইন্টারন্যাশনাল ট্রেইনি এন্ড স্কিল্ড ওয়ার্কার কোঅপারেশন (জিটকো) এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অ্যাম্বাসেডর শিগিয়ো মাসুতোমি বাংলাদেশী ট্রেইনিদের প্রেরণ ও গ্রহণের কাঠামো বিষয়ে এবং মাচিদা হাসপাতালের পরিচালক কেইসুকে ইরাকো তাঁর প্রতিষ্ঠানে নিয়োগকৃত বাংলাদেশী কর্মীগণের কর্মদক্ষতা এবং জাপানিজ ভাষায় দ্রুত দক্ষতা অর্জনের প্রশংসা করেন। তিনি বাংলাদেশ থেকে অধিক সংখ্যক কেয়ার গিভার নিয়োগের আগ্রহ প্রকাশ করেন।
সেমিনারে বাংলাদেশ দূতাবাসের অন্যান্য কর্মকর্তা ছাড়াও জাইকা, জেট্রো, জাপান চেম্বার, মেটি এবং ইউনিডো-আইটিপিও-এর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনের অংশ হিসেবে এ সেমিনারের আয়োজন করা হয়। জাপানের সাইতামা সিটি, জাইকা, জেট্রো সাইতামা, ইউনিডো- আইটিপিও এবং জিটকো সেমিনার আয়োজনে সহযোগিতা করে।

বাংলাদেশ সময়: ১৮:২৪:২০   ১৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

কৃষি ও বাণিজ্য’র আরও খবর


পণ্যের দাম বাড়লেই সরকারের সমালোচনা নয় : বাণিজ্য সচিব
লিটারে ৬ টাকা কমলো সয়াবিন তেলের দাম
অনলাইনে কোরবানির পশু কিনে পছন্দ না হলে টাকা ফেরত পাবেন ক্রেতা
বাংলাদেশে বিনিয়োগ ও দক্ষ মানবসম্পদ বিষয়ক সেমিনার জাপানে
পরিবেশ রক্ষায় সরকার প্রতিশ্রুতিবদ্ধ : কৃষিমন্ত্রী
বন্যায় ডুবছে পৌনে ২ লাখ একর জমির আউশ ধান
এ পর্যন্ত ২২ হাজার হেক্টর আউশ ধানের ক্ষতি হয়েছে : কৃষিমন্ত্রী
জাতীয় ফল মেলার সময় বাড়ল দু’দিন
স্বাধীনতার পর জাতির শ্রেষ্ঠ অর্জন পদ্মা সেতু : কৃষিমন্ত্রী
পুষ্টিসমৃদ্ধ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে কাজ করছে সরকার : কৃষিমন্ত্রী

আর্কাইভ