দুদকের তলবে ডিএজি রুপা, পাল্টা রিট শুনতে অপারগ হাইকোর্ট

প্রথম পাতা » আইন আদালত » দুদকের তলবে ডিএজি রুপা, পাল্টা রিট শুনতে অপারগ হাইকোর্ট
সোমবার, ২ নভেম্বর ২০২০



---

ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) জান্নাতুল ফেরদৌসী রুপাকে দুর্নীতি দমন কমিশনে (দুদক) তলবের নোটিশের বৈধতা চ্যালেঞ্জের রিট শুনতে অপারগতা প্রকাশ করেছেন হাইকোর্টের একটি বেঞ্চ। আজ সোমবার (২ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনটি শুনতে অপারগতা প্রকাশ করেন। পরে রিট মামলাটি কার্যতালিকা থেকে বাদ দেন। এর আগে গতকাল ১ নভেম্বর রুপাকে দুদকে তলবের নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়।

আদালতে রিটের পক্ষে আইনজীবী ছিলেন জেড আই খান পান্না ও আইনজীবী সুরাইয়া বেগম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রিটটি উপস্থাপন করা হলে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক রিট আবেদনকারীর পরিচয় জানতে চান। তখন আবেদনকারী পক্ষের আইনজীবী সুরাইয়া বেগম বলেন, আবেদনকারী ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রূপা।

বিচারক তখন বলেন, ‘তিনি তো আমাদের প্রতিবেশী। আমরা পাশাপাশি ফ্ল্যাটে থাকি। তাই এটা (রিটটি) না হয় আপনারা শুনানির জন্য অন্য জায়গায় নিয়ে যান। আরও বেঞ্চ তো আছে। যেহেতু আমরা কাছাকাছি থাকি, তাই এটা আমরা শুনতে চাচ্ছি না।’
তখন আইনজীবী জেড আই খান পান্না বিচারককে বলেন, ‘আমরা জাস্টিস চাচ্ছি আপনার কাছে, ফেভার চাচ্ছি না।’

বিচারক তখন বলেন, ‘আবেদনটি আপনারা এখতিয়াভুক্ত যে কোনো আদালতে উপস্থাপনের স্বাধীনতা পাবেন। আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দিলাম।’

গত বুধবার (২৮ অক্টোবর) দুদকের নোটিশ পাওয়ার পর গতকাল রোববার (১ অক্টোবর) সেটি চ্যালেঞ্জ করে হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেন রাষ্ট্রের আইন কর্মকর্তা জান্নাতুল ফেরদৌসী রূপা।

দুদকের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিমের পাঠানো ওই নোটিশে আগামী ৪ নভেম্বর সকাল ১০টায় রূপাকে ঢাকার সেগুনবাগিচায় কমিশনের প্রধান কার্যালয়ে উপস্থিত থাকতে বলা হয়েছে।
সেখানে বলা হয়েছে, রাষ্ট্রের এই আইন কর্মকর্তা ‘বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও জালিয়াতির মাধ্যমে ঘুষ গ্রহন করে জি কে শামীমসহ বিভিন্ন আসামির সাথে আঁতাত করে জামিন করিয়ে বিপুল অর্থ হাতিয়ে নেওয়াসহ জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেছেন’ বলে অভিযোগ রয়েছে।

রূপার রিট আবেদনে দুদকের ওই নোটিসের কার্যক্রম স্থগিত চাওয়ার পাশাপাশি রুল জারির আর্জি জানানো হয়েছিল।

‘হয়রানি করার জন্য অসৎ উদ্দেশ্যে বিধি বিহির্ভূতভাবে জারি করা ওই নোটিশ কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না’, তা জানতে রুল চেয়েছিলেন রূপা।
আবেদনে স্বরাষ্ট্র সচিব, দুর্নীতি দমন কমিশেনর চেয়ারম্যান, দুদকের মহাপরিচালক (বিশেষ অনুসন্ধান এবং তদন্ত-২) এবং উপপরিচালক (বিশেষ অনুসন্ধান এবং তদন্ত-২) কে বিবাদী করা হয়।

বাংলাদেশ সময়: ১৪:৩৮:০২   ১৫৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আইন আদালত’র আরও খবর


এমসি কলেজে দলবেঁধে ধর্ষণ: আদালত পরিবর্তন চেয়ে হাইকোর্টে আবেদন
পিকে হালদারের সহযোগী শঙ্খ ব্যাপারী কারাগারে
নির্বাচন কমিশনারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ফের রাষ্ট্রপতির কাছে চিঠি
আর্থিক বিচারে এখতিয়ার বাড়লো সিভিল কোর্টের
সাবেক বিচারক শাহবাগ থানায় মেয়ের বিরুদ্ধে জিডি করলেন
কারাগারে ফরিদপুরের দুই ইউপি চেয়ারম্যান
নারী সাক্ষীর সঙ্গে অশোভন আচরণ করায় বিচারক প্রত্যাহার
রাজধানীতে মা-ছেলে হত্যা মামলায় স্বামীসহ ৩ জনের মৃত্যুদণ্ড
বিকৃত যৌন আচরণের শিকার হচ্ছে নারী ও শিশুরা
মাদক মামলায় পাপিয়া ও তার স্বামীর বিচার শুরু

আর্কাইভ