জো বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি আমেরিকান

প্রথম পাতা » আন্তর্জাতিক » জো বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি আমেরিকান
শনিবার, ৩০ জানুয়ারী ২০২১



---

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পেয়েছেন আরও এক বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান কাজী সাবিল রহমান (৩৮)। এর আগে আরও তিন বাংলাদেশি বংশোদ্ভূত জো বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পেয়েছেন। স্থানীয় সময় ২৫ জানুয়ারি তাকে নিয়োগ দেওয়া হয় বলে জানা গেছে। হোয়াইট হাউসের এক্সিকিউটিভ অফিসের ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট ডিভিশনে ইনফরমেশন অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্সের সিনিয়র কাউন্সেলর হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি।

বাংলাদেশি বংশোদ্ভূত কাজী সাবিল হার্ভার্ড থেকে সমাজবিজ্ঞানে জেডি এবং পিএইচডি করেছেন। রোড স্কলার হিসেবে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি, অর্থনীতি ও সামাজিক বিজ্ঞানে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

কাজী সাবিল নিউইয়র্ক সিটিতে জন্মগ্রহণ করেন। তিনি ব্রুকলিন ল’ স্কুলের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি ‘ডেমজ’ নামক একটি থিংকট্যাংকের প্রেসিডেন্ট ছিলেন তিনি। প্রতিষ্ঠানটি বর্ণ ও জাতিগত সাম্য, অর্থনৈতিক অন্তর্ভুক্তি নিয়ে কাজ করে।

কাজী সাবিলের গবেষণার বিষয় হচ্ছে গণতান্ত্রিক সমাজব্যবস্থায় আর্থিক সমৃদ্ধির পাশাপাশি সমগ্র জনগোষ্ঠীকে উন্নয়ন আর গণতন্ত্রের ধারায় সম্পৃক্ত করে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলার প্রয়াস।

সাবিলের দাদার বাড়ি ফেনীতে। তার বাবা কাজী আফজালুর রহমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্যাডার হিসেবে নিউইয়র্কে বাংলাদেশ মিশনে ইকোনমিক কাউন্সেলর হিসেবে চাকরি করেছেন। এরপর অবসর নিয়ে যোগ দেন জাতিসংঘের এস্কেপের রিজিওনাল অফিসে। দুই বছর আগে পরিচালক হিসেবে এস্কেপ থেকেও অবসর নেন।

উল্লেখ্য, বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ফারাহ আহমেদ বাইডেন প্রশাসনে কৃষি মন্ত্রণালয়ের অধীন পল্লী উন্নয়ন সচিবালয়ের আন্ডার সেক্রেটারির চিফ অব স্টাফ এবং বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান জাইন সিদ্দিক হোয়াইট হাউসের ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার। আরেক বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান রুমানা আহমেদ বাইডেনের ট্র্যানজিশন টিমের আন্তর্জাতিক গণমাধ্যম টিমে নিয়োগ পেয়েছেন।

বাংলাদেশ সময়: ২২:১৯:৩১   ৫৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ