বঙ্গবন্ধুর জীবন এক বৃহৎ মহাকাব্য - কৃষিমন্ত্রী

প্রথম পাতা » কৃষি ও বাণিজ্য » বঙ্গবন্ধুর জীবন এক বৃহৎ মহাকাব্য - কৃষিমন্ত্রী
রবিবার, ৩১ জানুয়ারী ২০২১



---

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধুর জীবন এক বৃহৎ মহাকাব্য। এই বাংলাদেশের সবটুকু জুড়ে তার জীবন জড়িয়ে আছে। দুঃখজনকভাবে তার জীবনটি ছিল সংক্ষিপ্ত। কিন্তু তিনি স্বল্পায়ু জীবনের শৈশব-কৈশোর থেকে মানুষের কল্যাণে মঙ্গলে নিজেকে নিয়োজিত রেখেছিলেন।

রোববার (৩১ জানুয়ারি) জাতীয় জাদুঘরে ‘প্রতিদিন মুজিবপাঠ’-অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী। মুজিব শতবর্ষ উপলক্ষে বৈচিত্র্যময় এই অনুষ্ঠানের আয়োজন করে বেসরকারি সংস্থা ‘পদক্ষেপ বাংলাদেশ’।

অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন বিটিআরসির চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার ও সংবাদ সংস্থা বাসসের সিটি এডিটর অজিত কুমার সরকার।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর জীবনী পাঠ থেকে তরুণ প্রজন্মের অনেক কিছু জানার আছে, শেখার আছে। বঙ্গবন্ধু তার আদর্শ ও চেতনাকে দীর্ঘ সংগ্রাম, আন্দোলন ও ত্যাগের মাধ্যমে বাস্তবে রূপ দিয়েছিলেন। দেশ ও মানুষের কল্যাণে নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন। সেজন্য মুজিবপাঠ তরুণ প্রজন্মের জন্য আলোর পথরেখা। এর মাধ্যমে তরুণরা মানবপ্রেম, দেশপ্রেম ও পরার্থপরতায় উজ্জীবিত হয়ে অসাম্প্রদায়িক, উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে সক্ষম হবে।

আরেফিন সিদ্দিক বলেন, আমরা স্বাধীন দেশের নাগরিক বলেই এখন দুনিয়াজুড়ে বিচরণ করে যাচ্ছি। একটা স্বাধীন দেশ পাওয়া যে কত বড় ব্যাপার, তা প্যালেস্টাইন বা অন্যান্য পরাধীন জাতি জানে। কিন্তু আমরা সে পরিস্থিতি ৫০ বছর আগে পার করে এসেছি। বঙ্গবন্ধু সে উপহার দিয়ে গেছেন।

আয়োজকরা জানান, প্রতিদিন রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ভার্চুয়ালি ‘প্রতিদিন মুজিবপাঠ’-এর কার্যক্রম চলবে। অনলাইন প্ল্যাটফর্ম জুম লিংকের মাধ্যমে আগ্রহীরা এতে অংশ নিতে পারবেন।

বাংলাদেশ সময়: ২২:৩৬:৫৪   ৯৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

কৃষি ও বাণিজ্য’র আরও খবর


বঙ্গবন্ধুর জীবন এক বৃহৎ মহাকাব্য - কৃষিমন্ত্রী
উন্নয়ন প্রকল্পগুলো লক্ষ্যমাত্রা অনুযায়ী বাস্তবায়নের তাগিদ কৃষিমন্ত্রীর
নীলফামারীর ডোমারে বিএডিসি’র খামার পরিদর্শন করেন কৃষিমন্ত্রী
তেলের পর বাজারে বেড়েছে চিনি ও আটার দাম
দেশ যত উন্নতই হোক কৃষির উন্নতি না হলে মানুষের আয় বাড়বে না - কৃষিমন্ত্রী
প্রকাশনা শিল্পের চ্যালেঞ্জ মোকাবেলায় মনোযোগী হওয়ার তাগিদ
বৈশ্বিক খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে উন্নত দেশগুলোকে সহযোগিতা বৃদ্ধির আহ্বান কৃষিমন্ত্রীর
দেশে সেচ ব্যবস্থার উন্নয়নে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে - কৃষিমন্ত্রী
উৎপাদনশীলতা দ্বিগুণ করতে আরো উন্নত জাতের ধান উদ্ভাবন করতে হবে - কৃষিমন্ত্রী
কৃষিপণ্যের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে - বাণিজ্যমন্ত্রী

আর্কাইভ