৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » ৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী ২০২১



---

ট্যানারি, গ্লাস, সিরামিক, জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ, রপ্তানিমুখী চামড়াজাত শিল্প ও পাদুকা এবং রেশম -এ ৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার।

আজ রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মলনকক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ৬টি শিল্প সেক্টরের মালিক পক্ষের এসোসিয়েশন হতে মন্ত্রণালয়কে লিখিতভাবে জানায় যে, এসব সেক্টরে কোনো শিশুশ্রম নেই। সংশ্লিষ্ট সেক্টরের এসোসিয়েশন হতে প্রত্যয়ন পাওয়ার পর জাতীয় মনিটরিং কোর কমিটি গত নভেম্বর ও ডিসেম্বর ২০২০ এর মধ্যে এ ৬টি সেক্টরের বিভিন্ন স্থানে অবস্থিত কারখানাসমূহ পরিদর্শন করে। জাতীয় মনিটরিং কোর কমিটি ৬টি সেক্টর পরিদর্শন সম্পন্ন করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে ৬টি প্রতিবেদন দাখিল করে। প্রেক্ষিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, জাতীয় মনিটরিং কোর কমিটি, মালিক-শ্রমিক প্রতিনিধি সবাই মিলে এ ৬টি সেক্টরকে আনুষ্ঠানিকভাবে শিশুশ্রমমুক্ত ঘোষণার সিদ্ধান্ত নেন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এসডিজি লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০২৫ সালের মধ্যে বাংলাদেশ শিশুশ্রমমুক্ত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সভাপতির বক্তৃতায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম বলেন, করোনা মহামারিকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ২৩ টি সেক্টরের জন্য প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন তার মধ্যে প্রথম প্যাকেজ ঘোষণা করেন শ্রমিকদের বেতন-ভাতার জন্য। তিনি বলেন, এ বছরের মধ্যেই আরো কয়েকটি সেক্টরকে শিশুশ্রম মুক্ত করার জন্য কাজ করছে শ্রম মন্ত্রণালয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন, সিরামিক সেক্টরের এসোসিয়েশনের সভাপতি এবং সাবেক এমপি সিরাজুল ইসলাম মোল্লা, রপ্তানিমুখী চামড়াজাত শিল্প ও পাদুকা সেক্টরের নির্বাহী পরিচালক কাজী রওশন আরা, আইএলও প্রতিনিধি সৈয়দ মুনিরা সুলতানা এবং শ্রমিক লীগের কার্যকরী সভাপতি মোঃ আলাউদ্দিন মিয়া বক্তৃতা করেন।

বাংলাদেশ সময়: ২৩:৫১:৪৫   ২০৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ