ঝুলে আছে নোটিশ সৈয়দপুর বিমানবন্দর আন্তর্জাতিক করার কাজ

প্রথম পাতা » ছবি গ্যালারী »  ঝুলে আছে নোটিশ সৈয়দপুর বিমানবন্দর আন্তর্জাতিক করার কাজ
সোমবার, ৫ ডিসেম্বর ২০২২



---

মোস্তাফিজার রাহমান রংপুর প্রতিনিধি : উত্তরের বাণিজ্যিক শহর হিসেবে পরিচিত নীলফামারীর সৈয়দপুর। এখানে ১৯৭৯ সালে ১৩৪.৩০ একর জমির উপর প্রতিষ্ঠিত হয় সৈয়দপুর বিমানবন্দর। বর্তমানে বিমানবন্দরটিতে অভ্যন্তরীণ বিমান চলাচল করলেও প্রায় চার বছর ধরে ঝুলে আছে আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে গড়ে তোলার কাজ।
এদিকে রানওয়ে সম্প্রসারণে জমি অধিগ্রহণে ভূমি মালিকদের ৪ ধারার নোটিশ জারি ও হাতে লেখা ফিল্ডবুক তৈরির পর কাজে আর কোনো অগ্রগতি নেই। ২০২০ সালের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না পাওয়ায় শুরুই হয়নি এ প্রকল্পের কাজ। এদিকে ৪ ধারার নোটিশ পাওয়ার পর থেকে নানা সমস্যায় পড়েছেন এলাকার কয়েক হাজার বাসিন্দা। তারা বলছেন, নোটিশ পাওয়ার পর থেকে তারা প্রয়োজনে জমি কেনাবেচা করতে পারছেন না।
সৈয়দপুর বিমানবন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সৈয়দপুর বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন হয় ১৯৭৮ সালের ২৪ এপ্রিল। ১৩৬ দশমিক ৫৯ একর জায়গায় স্থাপিত এ বিমানবন্দরের উদ্বোধন হয় পরের বছরের ২১ জুলাই। প্রায় ৬ হাজার ফুট দীর্ঘ রানওয়ে রয়েছে এ বিমানবন্দরে। শুরুতে শুধু বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিমান ঢাকা-সৈয়দপুর-ঢাকা রুটে সপ্তাহে নির্দিষ্ট দিনে যাতায়াত করত। ২০০৭ সালে লোকসানের অজুহাতে এই পথে বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়। ২০০৮ সালে বেসরকারি বিমান সংস্থার মধ্যে প্রথমে রয়েল বেঙ্গল ও পরে ইউনাইটেড এয়ারওয়েজ এবং পর্যায়ক্রমে ইউএস বাংলা, নভোএয়ার, রিজেন্ট এয়ারওয়েজের বিমান সৈয়দপুর-ঢাকা পথে ফ্লাইট পরিচালনা শুরু করে।
এছাড়া ২০১৫ সালের ৯ এপ্রিল থেকে বাংলাদেশ বিমান প্রতিদিন একটি ফ্লাইট এই পথে পরিচালনা করছে। বর্তমানে এ বিমানবন্দর থেকে প্রতিদিন পাখা মেলছে ১৬টি বিমান। রংপুর বিভাগের আট জেলার যাত্রীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে বিমানবন্দরটি। সৈয়দপুর বিমানবন্দর থেকে সর্বোচ্চ ১৮০ কিলোমিটারের মধ্যে রয়েছে নেপাল ও ভুটান সীমান্ত। নিজেদের ছোট ছোট বিমানবন্দরে অবতরণ-উড্ডয়ন ঝুঁকিপূর্ণ হওয়ায় পাহাড়ি দেশ দুটি সৈয়দপুর বিমানবন্দরটি ব্যবহারে আগ্রহী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের দশম জাতীয় সংসদে সৈয়দপুর বিমানবন্দরকে দেশের চতুর্থ আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে উন্নীত করার ঘোষণা দেন।
উপজেলা ভূমি কার্যালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর ঘোষণার পর ২০১৯ সালের ৮ এপ্রিল বিমানবন্দরটিকে আন্তর্জাতিক পর্যায়ে উন্নীতকরণ প্রকল্প সীমানা চিহ্নিত ও জরিপ কাজ শুরু হয়। নীলফামারী জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখা (এলএ) একই বছর ১১ জুলাই ওই জরিপ কাজ সম্পন্ন করে। বর্তমানে সৈয়দপুর অভ্যন্তরীণ বিমানবন্দরের ১৩৬ একর জমির সঙ্গে আরও ৯১২ দশমিক ৯০ একর জমি অধিগ্রহণের জন্য চিহ্নিত করা হয়।
এসব জমির মধ্যে সৈয়দপুর উপজেলার বাঙালিপুর ইউনিয়ন ও দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বেলাইচন্ডী ইউনিয়ন রয়েছে। এর মধ্যে সৈয়দপুরের ৫৯৫ দশমিক ১৩ একর জমি যার মধ্যে সরকারি তিনটি সংস্থার ৬০ একর জমি রয়েছে। অপরদিকে পার্বতীপুরে রয়েছে ৩১৭ দশমিক ৭৭ একর ব্যক্তি মালিকানাধীন জমি।
সূত্রটি জানায়, বিমানবন্দর এলাকায় ক্ষতিগ্রস্তদের জন্য সরকার প্রাথমিকভাবে ৪৫০ কোটি টাকা বরাদ্দ দেয়। কিন্তু বরাদ্দের সেই টাকা না পাওয়ায় কাজের অগ্রগতি থেমে গেছে। কাজ থমকে যাওয়ায় ৪ ধারা নোটিশ পাওয়া জমি মালিকেরা পড়েছেন বিপদে। অন্যদিকে হতাশ এ অঞ্চলের ব্যবসায়ীরাও।
জমি অধিগ্রহণের জন্য নোটিশ দিয়েছে প্রায় চার বছর আগে। কিন্তু এখনো জমির টাকা পাইনি। আমার স্ত্রী জটিল রোগে আক্রান্ত। তার চিকিৎসায় অনেক টাকা দরকার। ভেবেছিলাম জমির টাকা পেলে চিকিৎসা করাব। কিন্তু সরকার সেই টাকা দিচ্ছে না, অন্য কোথাও জমিও বিক্রি করতে পারছি না। আসগর আলী, জমির মালিক
আমদানিকারক রাজু পোদ্দার বলেন, সৈয়দপুর বিমানবন্দরটি আন্তর্জাতিক হলে নীলফামারী শিল্প ও বাণিজ্যে এগিয়ে যাবে। নেপাল ও ভুটানের সঙ্গে বিমান চলাচল শুরু হলে এখানকার কৃষিপণ্য রপ্তানি করা সহজ হবে। কিন্তু ঘোষণার দীর্ঘ দিনেও বাস্তবায়ন না হওয়ায় আমরা হতাশায় ভুগছি।
সৈয়দপুর বিমানবন্দরের ব্যবস্থাপক সুপ্লব কুমার ঘোষ বলেন, টার্মিনাল উন্নীতকরণের কাজ চলছে। ইতোমধ্যে ৭০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।
নীলফামারীর জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফিন বলেন, আমরা জমি অধিগ্রহণের প্রাথমিক কাজ শেষ করেছি। মন্ত্রণালয়ে এ-সংক্রান্ত একটি চিঠিও পাঠানো হয়েছে। এটি একটি বড় প্রকল্প, তাই দেরি হচ্ছে। আশা করছি, খুব শিগগিরই প্রকল্পটির জন্য বরাদ্দকৃত অর্থ একনেকে অনুমোদন দেওয়া হবে। যেহেতু এটা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি, অবশ্যই দ্রুত কাজ শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৫:১৬:৫৮   ১৮২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: ওবায়দুল কাদের
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর
বঙ্গসাথী ক্লাবের শরবত-স্যালাইন-ক্যাপ বিতরণ
বন্দরের নির্বাচনে কোন হেরফের চলবে না: ডিসি
সুনাগরিক হিসেবে গড়ে উঠতে স্কাউট শিক্ষার গুরুত্ব অপরিসীম : সিমিন
নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন
আওয়ামী লীগের প্রয়াত সংসদ সদস্য আবদুল হাইয়ের অবদানের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী
নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ