না.গঞ্জে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত

প্রথম পাতা » ছবি গ্যালারী » না.গঞ্জে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত
শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২



---

‘দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ বিশ্ব’এই প্রতিপাদ্যকে সামনে নারায়ণগঞ্জে পালিত হলো আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল ৯টায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসক কার্যলয়ে সামনে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মো. মঞ্জুরুল হাফিজ বেলুন উত্তোলন করে দিবসটি উদ্বোধন করা হয়।

এ সময় নারায়ণগঞ্জ জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও জেলা প্রশাসনের আয়োজনের দুর্নীতির বিরুদ্ধে একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে অংশ নেয় নারায়ণগঞ্জ জেলা দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), রোভার স্কাউট, নারায়ণগঞ্জ। মানববন্ধন শেষে দুর্নীতি দমন ও প্রতিরোধে করণীয় শীর্ষক আলোচনা সভা করা হয়।

সভা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার (এসপি) গোলাম মোস্তফা রাসেল, সিভিল সার্জন ডা. এ এফ এম মুশিউর রহমান, দুর্নীতি দমন কমিশনের নারায়ণগঞ্জ জেলা কার্যালয় উপ-পরিচালক মঈনুল হাসান রওশনী প্রমুখ।

সভার প্রধান অতিথি নারায়ণগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মো. মঞ্জুরুল হাফিজ বলেন, যে কোন জিনিসে নীতির বাহিরে যেটা যায় সেটাই দুর্নীতি।আমরা অনেকেই মনে করি দুর্নীতি মানেই সরকারি কর্মকর্তা আর পুলিশ, সেটা যে কেউ হতে পারে। তার মানে কি সমাজে ভালো মানুষ নাই? এখন টিভিতে এড দেয় দেখি, অনেক মনিষি থাকে তারা কাউকে না দেখেই তার ভবিষ্যৎ বলে দিতে পারে। সেখানে জমি জমা নিয়ে সমস্যা, জ্বীনের আছর, স্বামী-স্ত্রীর মধ্যে দ্বন্দ্ব, বিয়ে হয় না, প্রেমে ব্যর্থতা। এগুলাই হলো সামাজিক দুর্নীতি। তাই বলবো আমাদের বিশ্বাসের মধ্যে নীতি তৈরী করতে হবে।

তিনি আরও বলেন, আমরা বলবো দুর্নীতি শুধু সরকারি পর্যায়ে হয় না, পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয়সহ সকল পর্যায়ে দুর্নীতি আমরা প্রতিরোধ করবো। মানুষ যদি তার নিজের দায়িত্বের প্রতি সচেতন হয়, এবং অন্যর প্রতি সম্মানবোধ করে, নৈতিকতার দিক থেকে সে যদি বিবেক দ্বারা তারিত হয়ে যদি সেটা পরিচালনা করে। তাহলে সমাজ থেকে দুর্নীতি দূর করা সম্ভব। আসুন আমরা সবাই আইন মেনে চলি, ন্যায়ের পথে চলি, অন্যকে সম্মান করি ও সুস্থ সমাজ গড়ে তুলি।

নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার (এসপি) গোলাম মোস্তফা রাসেল বলেন, এক স্যার বলেছিলেন ‘দুর্নীতির কোন ডেফিনেশন নাই’। সবাই মনে করে সরকারি অফিস গুলো বিভিন্ন ডিপার্টমেন্ট গুলো ঘুষ খায়। কিন্তু দুর্নীতি সকল স্তরেই থাকে। আমি পুলিশ সুপার, আমি যদি ক্ষমতার অপব্যবহার করি তাহলে এটাই দুর্নীতি। ১০টাকার চাল, ৫০টাকার চাল যদি আমি সিন্ডিকেট করে বিক্রি করি তাহলে এটাই হলো দুর্নীতি, যারা পরিবেশ দুষণ করছে এটাই হলো দুর্নীতি। আমরা এখন যে পরিস্থিতিতে আছি আমাদের নৈতিকতা আনতে হবে। আর এটা শুরু করতে হবে পরিবার থেকে। ছোট বেলা থেকে শেখাতে হবে কোনটা ভালো কোনটা ভালো না।

তিনি আরও বলেন, একজন ডাক্তার ক্লিনিকে গিয়ে রোগী দেখছে, একজন পুলিশ টাকা ছাড়া কাজ করছে না। এটার পাশাপাশি আমাদের চিন্তা। এগুলা থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে। শুধু সেনিমার আর মিটিং দিয়ে দুর্নীতি বন্ধ করা যাবে না। আমাদের কিভাবে দুর্নীতি বন্ধ করতে সেটা নিয়ে ভাবতে হবে। প্রেট্রল পাম্পে দেখবেন কোথায় কম কোথায়ও তুলনা মূলক বেশী তেল দিচ্ছে, কোথায় গ্যাস সিলিন্ডারে কম কোথায় পরিমান মতো, আপনি ব্যাংকে যাচ্ছেন একটা ক্রেডিট কার্ড দিচ্ছে সেখানে বছর শেষে দেখবেন আপনাকে টাকা দিতে হচ্ছে। এটা হলো হিডেন চার্জ। আর এটাও একটা দুর্নীতি। আমার বিবেচনায় আসে এটা। আমাদের বিবেককে ঠিক করতে হবে। টিভিতে যে বিজ্ঞাপন দেয় তেমনটা কি পাওয়া যায় বাস্তবে? এটাই হলো দুর্নীতি। শুধু ঘুষ নেয়া দুর্নীতি না।

দুর্নীতি দমন কমিশনের নারায়ণগঞ্জ জেলা কার্যালয় উপ-পরিচালক মঈনুল হাসান রওশনী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) বদ্ধপরিকর। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে দুর্নীতি দমন কমিশন প্রতিনিয়ত কাজ করে চলেছে। দুর্নীতি একটি বৈশ্বিক সমস্যা, যা যেকোন জাতি উন্নয়নকে বাধাগ্রস্ত করে। তাই জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে। জাতিসংঘ সারা বিশ্বকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যেই ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অ্যাগেইনস্ট করাপশন (আনকাক) এর মাধ্যমে। দুর্নীতিবিরোধী কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশ আনকারের সদস্য রাষ্ট্র হিসেবে দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০০৭ সালে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন শুরু করে। যদিও সরকারিভাবে ২০১৭ সাল থেকে দিবসটি উদযাপিত হচ্ছে। দিবসটি সরকারিভাবে পালন করার সিদ্ধান্ত নেওয়ায় দুর্নীতির বিরুদ্ধে বাংলাদেশের দৃঢ় অবস্থান আরও সুস্পষ্ট ও সুদৃঢ় হয়েছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোসা. ইসমত আরা, নারায়ণগঞ্জ জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ডা. শাহনেওয়ায়া চৌধুরী, সাধারণ সম্পাদক বাবুল কৃষ্ণ সাহা প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩:০০:৩৪   ১০৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
দ্বিপাক্ষিক বাণিজ্য প্রসারে এফবিসিসিআই-এপেক্স ব্রাসিল সমঝোতা স্মারক স্বাক্ষরিত
বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যে বাণিজ্য, বিনিয়োগ বাড়ানোর উপায় নিয়ে আলোচনা হয়েছে
না’গঞ্জে ফতুল্লার শীর্ষ মাদক সম্রাজ্ঞী রুমি’র ২ সহযোগীকে ইউপি সদস্য বাবু পুলিশে সোপর্দ
জিয়াউর রহমান কখনো নিজেকে স্বাধীনতার ঘোষক দাবি করেনি : মির্জা আজম
সুযোগ পেলেই আবার নাশকতা করবে, জনগণকে ছোবল মারবে বিএনপি - তথ্য ও সম্প্রচার মন্ত্রী
শেখ হাসিনা উন্নয়ন করতে ভালোবাসেন - ডেপুটি স্পীকার
আইসিটি প্রতিমন্ত্রীর সাথে সৌদি আরবের আইসিটি বিষয়ক ভাইস মিনিস্টারের বৈঠক
শেখ হাসিনা মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করে চলছেন : এনামুল হক শামীম

News 2 Narayanganj News Archive

আর্কাইভ