বেলান নদীতে রাবার ড্যাম, বদলে যাবে খানসামার কৃষির চিত্র

প্রথম পাতা » ছবি গ্যালারী » বেলান নদীতে রাবার ড্যাম, বদলে যাবে খানসামার কৃষির চিত্র
রবিবার, ১৮ ডিসেম্বর ২০২২



---

মোস্তাফিজার রহমান রংপুর প্রতিনিধি : দিনাজপুরের খানসামার বেলান নদীর উপর একটি রাবার ড্যামে স্বপ্ন পূরণ হতে যাচ্ছে চাষিদের। শুষ্ক মৌসুমে জমিতে সেচ দেওয়া নিয়ে যখন কৃষকরা চিন্তিত, তখনই এ নদীর উপর নির্মাণাধীন রাবার ড্যামে আশার আলো দেখছেন এ অঞ্চলের কৃষকরা।
উপজেলার ভাবকী ইউনিয়নের মাঝ দিয়ে বয়ে যাওয়া বেলান নদীর উপর নির্মাণাধীন রাবার ড্যামে সেচের আওতায় আসবে এ অঞ্চলের ১০০০ হেক্টর জমি। এছাড়া নদীর বাম ও ডান তীরে হেডার ট্যাংকসহ বারিড পাইপ নেটওয়ার্ক নির্মাণের ফলে রাবার ড্রামের ভাটির কৃষকরাও পাবে সেচ সুবিধা। ফলে ৩৫০ মিটার দৈর্ঘ্য রাবার ড্রামের নির্মাণকাজ শুরু হওয়ায় ওই ইউনিয়নের মানুষের মাঝে এখন বইছে আনন্দের বন্যা। চলমান কাজের গতি অব্যাহত থাকলে আগামী ২০২৩ সালের ৩১ ডিসেম্বর এর নির্মাণকাজ শেষ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
বেলান নদী দিনাজপুরের একটি নদী। সর্পিলাকার প্রকৃতির নদীটির দৈর্ঘ্য ২০ কিলোমিটার এবং গড় প্রস্থ ৩৫ মিটার। নদীটি নীলফামারী জেলা হতে উৎপত্তি হয়ে দিনাজপুরের খানসামা উপজেলার পাকেরহাট ও কাচিনিয়াবাজার হয়ে চিরিরবন্দরের ভূষিবন্দর নামক স্থানে আত্রাই নদীতে গিয়ে মিলেছে। নীলফামারী সদরের গোড়গ্রাম ও খানসামার ভেড়ভেড়ি ইউনিয়নের বিলাঞ্চলের পানিই এ নদীর প্রধান পানির উৎস।
ষাটের দশকে শুষ্ক মৌসুমেও এ নদীতে ব্যাপকভাবে পানি প্রবাহিত হতো। আর এ নদীর পানি দিয়ে সেচের মাধ্যমে কৃষিকাজে ব্যবহার করে এলাকার কৃষকরা নানা রকম ফসল উৎপাদন করত। এছাড়া নদীতে পানির পর্যাপ্ত প্রবাহ অব্যাহত থাকায় প্রচুর পরিমাণে মাছ উৎপাদন হতো। তাই সারা বছর স্থানীয় মৎস্যজীবী পরিবারগুলো নদী থেকে মাছ ধরে স্থানীয় বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে আসছিলেন।
কিন্তু দীর্ঘ দিন ধরে খনন না করায় পলি পড়ে প্রায় ভরাট হয়ে গেছে বেলান নদী। শুষ্ক মৌসুমে প্রায় পানিশূন্য থাকায় নদীতে মাছের উৎপাদন মারাত্মকভাবে হ্রাস পেয়েছে। নদীর পানি ব্যবহার করে কৃষিকাজও করতে পারছেন না এ অঞ্চলের কৃষকরা। সেচের পানির অভাবে এলাকার অধিকাংশ জমি পড়ে থাকে অনাবাদি।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের (২য় পর্যায়) আওতায় বেলান নদীতে রাবার ড্যামটি নির্মাণ করা হচ্ছে। এ প্রকল্পের অধীনে ৩৫ মিটার দৈর্ঘ্যের রাবার ড্যামসহ পাম্প হাউজ, এপ্রোচ রোড, বেলান নদীর বাম ও ডান তীরে হেডার ট্যাংকসহ বারিড পাইপ নেটওয়ার্ক-১, নেটওয়ার্ক-২ নির্মাণ, পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির অফিস ঘর করা হবে। এছাড়া ৮ কিলোমিটার বেলান খাল, এক হাজার ৪৯০ মিটার মরা নদী ও ৭২৫ মিটার শাখা খাল খনন করা হবে। এটি নির্মাণে বরাদ্দ ধরা হয়েছে ১৪ কোটি ১৫ লাখ ৭৬ হাজার টাকা। বাংলাদেশ সরকার ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে নির্মাণ হচ্ছে এ রাবার ড্যামটি।
সূত্র আরও জানায়, দিনাজপুর স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের তত্ত্বাবধায়নে খানসামা উপজেলার আগ্রা কাচিনিয়ার ঠিকাদারী প্রতিষ্ঠান এমআরআই-আরএটি (জেভি) এর নির্মাণকাজ করছে। গত ২৪ অক্টোবর নির্মাণকাজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। স্থানীয় সংসদ সদস্য সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী নির্মাণকাজের শুভ উদ্বোধন করেন। আগামী ২০২৩ সালের ৩১ ডিসেম্বর বেলান নদীর ওপর নির্মাণাধীন রাবার ড্যামটির নির্মাণকাজ শেষ হবে।
সরেজমিনে দেখা গেছে, বেলান নদীতে রাবার ড্যাম নির্মাণকাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন মেশিন দিয়ে নদীর তলদেশের মাটি কেটে সমান্তরাল করছেন। সেইসঙ্গে অন্যান্য কাজও অব্যাহত রয়েছে।
এদিকে রাবার ড্যামের মাধ্যমে বেলান নদীর পানি সংরক্ষণ করে সুষ্ঠু ও পরিকল্পিতভাবে ব্যবহারের জন্য কাচিনিয়া বাজার বেলান খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেড নামে একটি সংগঠন গঠন করা হয়েছে। এর মোট সদস্য সংখ্যা ৬১৭ জন।
সমিতির সভাপতি ভাবকী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম। তিনি জানান, ইতোমধ্যে সদস্যদের পর্যায়ক্রমে হাঁস-মুরগি পালন, মৎস্য চাষ, কৃষির উন্নয়নে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করেছে প্রকল্প বাস্তবায়ন প্রতিষ্ঠান জাইকা।
কাচিনিয়া এলাকার বাসিন্দা দিলীপ চন্দ্র রায় বলেন, শুষ্ক মৌসুমে নদীর পানি না থাকায় এবং ভূপৃষ্টে পানির স্তর নিচে নেমে যাওয়ায় বোরো আবাদ নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েন এলাকার কৃষকরা। এ সময় দেড় থেকে দুইশ ফুট গর্ত করে পাম্পের সাহায্যে বোরো জমিতে সেচ দিতে হয়। এতে ফসল ফলাতে অধিক ব্যয় হয়। অপরদিকে নদীতে পানি না থাকায় মাছের আকালে মৎস্যজীবী পরিবারগুলো নিদারুণ কষ্টে দিনাতিপাত করে। তবে এ রাবার ড্যামের মাধ্যমে পানি সংরক্ষণ হলে শুষ্ক মৌসুমে কৃষি ও মৎস্য উৎপাদনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
ভাবকী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম তুহিন বলেন, রাবার ড্যাম হলে এলাকার পরিবেশের ভারসাম্য রক্ষা ও সাধারণ মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নয়ন ঘটবে নিশ্চিত। তবে কাচিনিয়া বাজার বেলান খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডে প্রকল্পটির সুবিধাভোগী অনেক কৃষক ও মৎস্যজীবীদের সদস্য করা হয়নি। কাজটি ঠিক হয়নি।
উপজেলা প্রকৌশলী ওবায়দুর রহমান বলেন, রাবার ড্যামের নির্মাণকাজ সম্পন্ন হলে এ অঞ্চলের মানুষের কৃষিক্ষেত্রের পাশাপাশি গবাদি পশুপালন, মাছ চাষের ফলে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে। এছাড়া রাবার ড্যামের ওপর সেতু নির্মাণের ফলে নদীর উভয় তীরের মানুষ বিশেষ করে বর্ষাকালে যাতায়াতের দুর্ভোগ লাঘব হবে। নির্দিষ্ট সময়ে প্রকল্পটির কাজ শেষ হবে বলে আশা করছি।

বাংলাদেশ সময়: ১৫:৫০:৩৫   ১৮২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজে ৩য় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত
মানুষের প্রতি শেখ হাসিনার মত আন্তরিকতা ও ভালোবাসা বিরল : নাছিম
ফিলিস্তিনের সব অঞ্চলে শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লীগের
ভূমিসেবা ডিজিটালাইজেশন কার্যক্রম বাংলাদেশের এক অসাধারণ অর্জন : প্রণয় ভার্মা
বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার
আগামী অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার নবায়নযোগ্য জ্বালানিতে গুরুত্ব দিচ্ছে : অর্থ প্রতিমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে স্পেনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
শিক্ষকদের পেশাগত দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ বাড়ানোর সুপারিশ
কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ