জাতিসংঘ প্রধান সদস্য দেশগুলোকে মূল্যবোধ, আইনের শাসন সমুন্নত রাখার আহ্বান জানিয়েছেন 

প্রথম পাতা » আন্তর্জাতিক » জাতিসংঘ প্রধান সদস্য দেশগুলোকে মূল্যবোধ, আইনের শাসন সমুন্নত রাখার আহ্বান জানিয়েছেন 
শুক্রবার, ১৩ জানুয়ারী ২০২৩



জাতিসংঘ প্রধান সদস্য দেশগুলোকে মূল্যবোধ, আইনের শাসন সমুন্নত রাখার আহ্বান জানিয়েছেন 

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বৃহস্পতিবার জাতিসংঘ সনদের দৃষ্টিভঙ্গি ও মূল্যবোধ এবং বিশেষ করে আইনের শাসন সমুন্নত রাখার জন্য সকল সদস্য রাষ্ট্র গুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।
‘প্রথমত এবং সর্বাগ্রে, আমি সকল সদস্য রাষ্ট্রকে জাতিসংঘ সনদ এবং মানবাধিকারের সার্বজনীন ঘোষণার দৃষ্টিভঙ্গি এবং মূল্যবোধকে সমুন্নত রাখতে এবং আন্তর্জাতিক আইন মেনে চলার আহ্বান জানাচ্ছি,’ জাতিসংঘ প্রধান নিরাপত্তা পরিষদের এক বৈঠকে বলেছেন আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় আইনের শাসন জোরদার করা জরুরী।
উল্লেখ্য যে, আইনের শাসন ‘জাতিসংঘের জন্য এবং আমাদের শান্তির মিশনের ভিত্তি’ এবং আইনের শাসনের মূল ভিত্তি হল ‘সকল ব্যক্তি, প্রতিষ্ঠান এবং সত্ত্বা, সরকারি ও বেসরকারি, রাষ্ট্র নিজেই, আইনের সামনে দায়বদ্ধ।’ জাতিসংঘের শীর্ষ কর্মকর্তা বলেন, আইনের শাসন দুর্বলদের রক্ষা করে এবং বৈষম্য, হয়রানি এবং অন্যান্য অপব্যবহার প্রতিরোধ করে।
তিনি বলেছেন ‘এটি গণহত্যাসহ নৃশংস অপরাধের বিরুদ্ধে আমাদের প্রতিরক্ষার প্রথম লাইন। এটি প্রতিষ্ঠানগুলোতে আস্থা তৈরি করে এবং শক্তিশালী করে। এটি ন্যায্য, অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি এবং সমাজকে সমর্থন করে। এটি আন্তর্জাতিক সহযোগিতা এবং বহুপাক্ষিকতার ভিত্তি।’
নিরাপত্তা পরিষদে এই বিষয়ে বিতর্কে গুতেরেস বলেন, ‘একটি শক্তিশালী বার্তা পাঠায় যে আইনের শাসন নিশ্চিত করা আমাদের অগ্রাধিকার, এবং সব দেশকে অবশ্যই আন্তর্জাতিক মান মেনে চলতে হবে।’
‘আমরা অনাচারের শাসনের মারাত্মক ঝুঁকিতে আছি,’ তিনি সতর্ক করে দিয়েছেন।
জাতিসংঘের প্রধান বলেন, আইনের শাসন এই সমস্ত সংঘাত, বিপর্যয় ও সংকট এবং আরও অনেক কিছুর শান্তিপূর্ণ সমাধান খুঁজে বের করার এবং বিশ্বের সবচেয়ে দুর্বল মানুষ ও সম্প্রদায়কে সমর্থন করার জন্য জাতিসংঘের প্রচেষ্টার ভিত্তি।
‘আমি সদস্য দেশগুলোর উপর নির্ভর করি যে, এই কাউন্সিলসহ, বোর্ড জুড়ে আইনের শাসন প্রচারে আমাদের প্রচেষ্টাকে সমর্থন করবে,’ তিনি যোগ করেছেন।
তিনি বলেন, যদিও চ্যালেঞ্জ অনেক, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখা এবং শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টার জন্য আইনের শাসনের প্রাধান্য অপরিহার্য। ‘আমি সদস্য দেশগুলোকে একটি প্রতিরোধমূলক হাতিয়ার হিসেবে আইনের শাসনের পূর্ণ ব্যবহার করার আহ্বান জানাচ্ছি।’
তিনি ২০৩০ এজেন্ডা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য একটি মূল সক্ষমকারী হিসেবে আইনের শাসনকে শক্তিশালী করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। তিনি উল্লেখ করেন যে ‘সকলের জন্য ন্যায়বিচারের অধিকারের লক্ষ্য ১৬ এবং কার্যকর, অন্তর্ভুক্তিমূলক এবং জবাবদিহিমূলক প্রতিষ্ঠানগুলো একটি অন্যান্য এসডিজি অর্জনের জন্য গুরুত্বপূর্ণ সক্ষমকারী।
আমাদের অভিন্ন এজেন্ডায় তার প্রতিবেদনের দিকে ফিরে গুতেরেস বলেছিলেন যে, এটি আইনের শাসনের জন্য একটি নতুন দৃষ্টিভঙ্গির আহ্বান জানিয়েছে। ‘এটি আমাদের সংস্থার সমস্ত ক্রিয়াকলাপে আইনের শাসনের কেন্দ্রীয়তা পুনঃস্থাপন এবং শক্তিশালী করার একটি সুযোগ।’

বাংলাদেশ সময়: ১৬:৪৩:২১   ১৫৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে পুলিশ মোতায়েন
গাজায় ‘গণহত্যা’ জন্য ইসরায়েলের সাথে সম্পর্ক ছিন্ন করেছে কলম্বিয়া
রাফাহতে ইসরায়েলি হামলার বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ চায় জাতিসংঘ
মদিনায় রেড এলার্ট!
রুশ হামলা আমাদের পেছনে ঠেলে দিচ্ছে : ইউক্রেনের সেনাপ্রধান
থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর ‘অপ্রত্যাশিত’ পদত্যাগ
যুক্তরাষ্ট্রের ৩২৯ কোটি টাকার ড্রোন ভূপাতিত করল হুতিরা
নাইজেরিয়ায় স্থলমাইন বিস্ফোরণে জিহাদি বিরোধী ১১ মিলিশিয়া যোদ্ধা নিহত
নিউইয়র্কে দুর্বৃত্তের গুলিতে ফের ২ বাংলাদেশি নিহত
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান

News 2 Narayanganj News Archive

আর্কাইভ