ধুমপানের বিরুদ্ধে বহুমুখী পদক্ষেপ গ্রহণ জরুরী- ডেপুটি স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » ধুমপানের বিরুদ্ধে বহুমুখী পদক্ষেপ গ্রহণ জরুরী- ডেপুটি স্পীকার
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩



ধুমপানের বিরুদ্ধে বহুমুখী পদক্ষেপ গ্রহণ জরুরী- ডেপুটি স্পীকার

ঢাকা, ৩১ জানুয়ারি ২০২৩ : বাংলাদেশকে ধুমপান ও মাদকমুক্ত করতে হলে বিদ্যমান আইনকে আরও শক্তিশালী করার পাশাপাশি এর বিরুদ্ধে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মাঝে দেশকে ধুমপান ও মাদকমুক্ত করার ঘোষণা দিয়েছেন। তাঁর এ সিদ্ধান্ত বাস্তবায়নে তৃণমূল থেকে শুরু সকল স্তরে জনসচেতনতা বৃদ্ধি ও সবাইকে একযোগে কাজ করে যেতে হবে।
আজ (মঙ্গলবার) বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু রাজধানীর বাংলামোটরস্থ বিশ্বসাহিত্য কেন্দ্রে উন্নয়ন সমন্বয়ের উদ্যোগে আয়োজিত ” তামাক নিয়ন্ত্রণ আইন ও সমসাময়িক ভাবনা” শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
অনুষ্ঠানে সংসদ সদস্য মোঃ আব্দুল আজিজ, মোহাম্মদ সাহিদুজ্জামান, প্রাণ গোপাল দত্ত ও শামসুন নাহার সভায় অংশগ্রহণ করেন।
ডেপুটি স্পীকার বলেন, বাংলাদেশকে ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশে রূপান্তর করতে হলে ধুমপান ও মাদকমুক্ত, সুস্থ্য ও কর্মক্ষম মানব-সম্পদ তৈরি করতে হবে। বাংলাদেশে ধুমপায়ী বনাম অধুমপায়ীদের একটি যুদ্ধ চলছে। ধুমপায়ীদের বিরুদ্ধে অধুমপায়ীরা অনেক পরে জাগরণ সৃষ্টি করার পদক্ষেপ গ্রহণ করেছে তবে এ লড়াইয়ে মানুষ ধীরে ধীরে সফলতার দিকে এগিয়ে যাচ্ছে। এ যুদ্ধে জয়ী হওয়ার মাধ্যমেই বৈশ্বিক পেক্ষাপটে কাঙ্খিত ডেমোগ্রাফিক ডিভিডেন্ট এর সুবিধা নেয়া সম্ভব।
মোঃ শামসুল হক টুকু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধুমপায়ীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন, গন্তব্যস্থান নির্ধারন করে দিয়েছেন, আমাদেরকে ২০৪১ সালের মাঝে দেশকে ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত, ধুমপানমুক্ত ও মাদকমুক্ত বাংলাদেশ করতেই হবে। একটা সময় মানুষ ডিজিটাল বাংলাদেশ কল্পনা করতে পারে নি বর্তমানে তা বাস্তব । এখন স্মার্ট বাংলাদেশের দিকে দেশ এগিয়ে যাচ্ছে, প্রধানমন্ত্রী ডেল্টা প্রকল্প উপস্থাপন করেছেন, সেই লক্ষ্যেই আমরা কাজ করছি। আশা করি ২০৪১ সালের মাঝে আমরা তামাকমুক্তও হতে পারব।

সভায় প্রবন্ধ উপস্থাপন করেন উন্নয়ন সমন্বয়ের সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

ড. আতিউর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সিটিএফকের লিড পলিসি এডভাইজার মোঃ মোস্তাফিজুর রহমান, হার্ট ফাউন্ডেশন হাসপাতালের অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী, বাংলাদেশ ক্যানসার সোসাইটির প্রকল্প পরিচালক, অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন ফারুক, বিইআরের প্রকল্প ব্যবস্থাপক হামিদুল ইসলাম হিল্লোল। এছাড়া গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯:১১:০৭   ১৭৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


নতুন মন্ত্রিসভা গঠন পশ্চিম তীরে, অনুমোদন আব্বাসের
‘১৪৮তম আইপিইউ অ্যাসেম্বলি’ শীর্ষক সম্মেলন শেষে দেশে ফিরেছেন স্পীকার
বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে : ওবায়দুল কাদের
কমছেই না মাছ-মাংসের দাম
টেকসই পুঁজিবাজার গঠনে সঠিক আর্থিক প্রতিবেদন প্রকাশের তাগিদ
পর্দায় ফিরলেন চিত্রনায়ক মান্না!
প্রভাসের নতুন সিনেমার স্বত্ব বিক্রি হলো যত টাকায়
সিরিয়ায় ইসরাইলের বিমান হামলা, নিহত ৩৮
১৮তম রোজার ফজিলত
আজকের রাশিফল

News 2 Narayanganj News Archive

আর্কাইভ