দ্বিপাক্ষিক বাণিজ্য প্রসারে এফবিসিসিআই-এপেক্স ব্রাসিল সমঝোতা স্মারক স্বাক্ষরিত

প্রথম পাতা » ছবি গ্যালারী » দ্বিপাক্ষিক বাণিজ্য প্রসারে এফবিসিসিআই-এপেক্স ব্রাসিল সমঝোতা স্মারক স্বাক্ষরিত
শনিবার, ৪ ফেব্রুয়ারী ২০২৩



দ্বিপাক্ষিক বাণিজ্য প্রসারে এফবিসিসিআই-এপেক্স ব্রাসিল সমঝোতা স্মারক স্বাক্ষরিত

বাংলাদেশ ও ব্রাজিল দ্বিপাক্ষিক বাণিজ্যকে আরও সম্প্রসারিত করতে একসঙ্গে কাজ করবে এবং উভয় দেশ যৌথ উদ্যোগ ও সহযোগিতার ভিত্তিতে শিল্পকে সহায়তা করবে।এ বিষয়ে গত ১ ফেব্রুয়ারি এপেক্স ব্রাসিলের সদর দফতরে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি(এফবিসিসিআই) এবং ব্রাজিলিয়ান ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির (এপেক্সব্রাসিল) মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন ব্রাজিল সফরকালে এপেক্স ব্রাসিলের বিজনেস ডিরেক্টর আনা পাওলা রেপেজ্জার সাথে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
এই চুক্তির আওতায়, দুই দেশের বিভিন্ন উদ্যোগ ও সংস্থার মধ্যে বাণিজ্য বৃদ্ধি এবং অর্থনৈতিক ও শিল্প সহযোগিতা সম্প্রসারণের সম্ভাবনার দ্বার উন্মোচনের লক্ষ্যে এফবিসিসিআই ও অ্যাপেক্স ব্রাসিল উভয়ই বাংলাদেশ ও ব্রাজিলের অর্থনৈতিক উন্নয়ন সম্পর্কে তথ্য বিনিময় করবে। উভয় পক্ষই নিজ নিজ সর্বোত্তম চর্চা, তথ্য, জ্ঞান, পদ্ধতি এবং বাণিজ্য উন্নয়ন ও বিনিয়োগ আকর্ষণের দক্ষতা দিয়ে পরস্পরকে সহযোগিতা করবে।
এফবিসিসিআই ও অ্যাপেক্স ব্রাসিল উভয়ে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (এসএমই), স্টার্টআপস, ইনকিউবেশন সেন্টার, গবেষণা প্রতিষ্ঠান, বিনিয়োগ এবং উভয় দেশের সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের মধ্যে আলোচনার মাধ্যমে জ্ঞান এবং অভিজ্ঞতা বিনিময় করবে। বাংলাদেশ ও ব্রাজিল অন্য দেশে বাণিজ্য ও অর্থনৈতিক প্রতিনিধিদলের সফরে সহায়তা ও সুবিধা দেবে এবং ব্যবসায়িক যোগাযোগ স্থাপনে সর্বোচ্চ সহযোগিতা করবে।
এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধির অপার সম্ভাবনার নিরিখেই এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। তিনি বলেন, ‘চুক্তিটি দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ককে আরও জোরদার করবে।’ তিনি এফবিসিসিআই-এর ৫০ বছর পূর্তি উপলক্ষে ১১-১৩ মার্চ ঢাকায় অনুষ্ঠিতব্য বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩-এ যোগ দেওয়ার জন্য ব্রাজিলের ব্যবসায়ী নেতাদের আমন্ত্রণ জানান।
অ্যাপেক্স ব্রাসিলের প্রেসিডেন্ট জর্জ ভিয়ানা জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে বলেন, এই আলোচনা দুই দেশের অর্থনৈতিক সম্পর্ককে আরও গভীর করবে।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ ও ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুন্নেছা।
উল্লেখ্য, মারকোসারের আওতাধীন আঞ্চলিক ব্যবসা-বাণিজ্যে বাংলাদেশি পণ্যের বাজার সম্প্রসারণের লক্ষ্যে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনসহ ৬ সদস্যের একটি প্রতিনিধি দল ব্রাজিল সফর করেন।

বাংলাদেশ সময়: ২৩:৫০:০১   ১৩২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


শিল্পী সমিতির নির্বাচনে খলনায়ক মিশা-ডিপজল এর বিজয়
আজকের রাশিফল
ইতিহাসের এই দিনে
খুনিদের ফাঁসির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী: হাছান মাহমুদ
নাসুম-ইমরুল নৈপুন্যে ডিপিএলে অষ্টম জয় মোহামেডানের
বিমানবন্দর এলাকায় বাসের ধাক্কায় এক প্রকৌশলী নিহত
শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি
বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ