ই-কমার্স প্রতারণা রোধে সিসিএমএস প্ল্যাটফর্ম চালু করলো সরকার

প্রথম পাতা » অর্থনীতি » ই-কমার্স প্রতারণা রোধে সিসিএমএস প্ল্যাটফর্ম চালু করলো সরকার
রবিবার, ১৯ ফেব্রুয়ারী ২০২৩



ই-কমার্স প্রতারণা রোধে সিসিএমএস প্ল্যাটফর্ম চালু করলো সরকার

ই-কমার্স প্রতারনা রোধে সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম (সিসিএমএস) প্ল্যাটফর্ম চালু করেছে সরকার। প্ল্যাটফর্মটি ভোক্তা,নিয়ন্ত্রক সমন্বয়ক এবং ই-কমার্স স্টেকহোল্ডারদের মাঝে সেতু হিসেবে কাজ করবে। রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এই প্ল্যাটফর্মের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ই-কমার্সে মানুষের কেনা-কাটা যাতে নিরাপদ হয় এবং যে কোন অনিয়মের প্রতিকার যাতে সহজেই পাওয়া যায়, সেজন্য সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম প্ল্যাটফর্ম চালু করা হলো। মানুষ এর সুফল পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি আরও বলেন, দেশের মানুষ এখন ই-কমার্সের সুবিধা যেমন ভোগ করছে, একইসাথে ডিজিটাল প্রতারনাও বৃদ্ধি পেয়েছে। তাই ই-কমার্সে প্রতারণা রোধে তিনি দেশবাসীকে সচেতন থাকার আহবান জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ বলেন, ই-কমার্সের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। প্রয়োজন থেকেই আবিষ্কার হয়। করোনাকালীন ই-কমার্সের খুবই প্রয়োজন ছিল। মানুষ ই-কমার্সের সেবা নিয়েছে, এর চাহিদাও বেড়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালে স্মার্ট উন্নত বাংলাদেশ গড়তে আমরা সম্মিলিতভাবে কাজ করছি।
প্রসঙ্গত, সিসিএমএস একটি কেন্দ্রিয় প্ল্যাটফর্ম যেখানে একজন ভোক্তা ই-কমার্স সংক্রান্ত যেকোন যৌক্তিক অভিযোগ সহজে উপস্থাপন করে প্রতিকার পেতে পারেন। প্ল্যাটফর্মটি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ই-কমার্স স্টেকহোল্ডার, নথি সিস্টেম এবং বিভিন্ন শিল্পখাতের নিয়ন্ত্রক সংস্থার সাথে স্বয়ংক্রিয়ভাবে সমন্বয় করার মাধ্যমে পরিচালিত হবে। সিসিএমএস বর্তমানে সবচেয়ে দ্রুত বিকাশমান ই-কমার্সের গ্রাহকসেবা নিশ্চিত করা এবং ভোক্তা অধিকার সুরক্ষায় গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ভূমিকা রাখবে বলে আশা করছে সরকার।
সিসিএমএস এর উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক এবং ইকমার্স সেলের প্রধান সমন্বয়কারী মো. হাফিজুর রহমান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপিচালক এ এইচ এম শফিকুজ্জামান, ই-কমার্স এ্যাসিয়েশনের প্রেসিডেন্ট শমী কায়সার প্রমূখ বক্তব্য রাখেন। এদিকে, আজ বাণিজ্যমন্ত্রী তার সচিবালয়ের অফিস কক্ষে ভারতের বেঙ্গল চেম্বারের প্রেসিডেন্ট সুবির চক্রবর্তীর নেতৃত্বে সফররত সেদেশের ১০ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করেন।

বাংলাদেশ সময়: ২১:৩৭:৪৭   ১৬০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার নবায়নযোগ্য জ্বালানিতে গুরুত্ব দিচ্ছে : অর্থ প্রতিমন্ত্রী
২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
সেবা দিতে সময় বেঁধে দেবে বাণিজ্য মন্ত্রণালয়!
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুক্তরাষ্ট্র-ইস্টার্ন ব্যাংকের চুক্তি
রূপায়ণ সিটির সঙ্গে ডেলকো বিজনেস অ্যাসোসিয়েটের চুক্তি স্বাক্ষর
ড্যাপ সংশোধন চান আবাসন ব্যবসায়ীরা
একীভূত হতে সোনালী-বিডিবিএলের সমঝোতা স্মারক সই
হিসাব ব্যবস্থায় সংস্কার প্রয়োজন : অর্থমন্ত্রী
পুঁজিবাজারে সূচকের বড় লাফ, ঊর্ধ্বমুখী লেনদেনও
পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত

News 2 Narayanganj News Archive

আর্কাইভ