লাল ফিতায় যেন তাঁতিদের উন্নয়ন আটকে না যায় : পাটমন্ত্রী

প্রথম পাতা » অর্থনীতি » লাল ফিতায় যেন তাঁতিদের উন্নয়ন আটকে না যায় : পাটমন্ত্রী
মঙ্গলবার, ১৪ মার্চ ২০২৩



লাল ফিতায় যেন তাঁতিদের উন্নয়ন আটকে না যায় : পাটমন্ত্রী

‘লাল ফিতায়’ যেন তাঁতিদের উন্নয়ন আটকে না যায় এ বিষয়ে বিশেষ সতর্ক থাকার জন্য তাঁত বোর্ডের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

মঙ্গলবার (১৪ মার্চ) দুপুরে রাজধানীতে তাঁতশিল্পের বিকাশ ও সম্প্রসারণের লক্ষ্যে মার্কেট প্রমোশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ নির্দেশ দেন।

এসময় বাংলাদেশ তাঁত বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইউসুফ আলী, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদ হোসেন, বিটিএমসির চেয়ারম্যান ব্রি. জেনারেল মো. জাকির হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

তাঁত বোর্ডের কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, তাঁতিদের উন্নয়নকল্পে এ ভবন নির্মাণ হচ্ছে। বর্তমান বৈশ্বিক বাস্তবতায় দেশের তাঁতিরা কষ্টে আছে। তাদের উন্নয়নে তাঁত বোর্ডকে এগিয়ে আসতে হবে। লাল ফিতায় যেন তাঁতিদের উন্নয়ন আটকে না যায় এ বিষয়ে বিশেষ সর্তক থাকতে হবে। তাঁতিদের সহযোগিতা করলে তারা জাতীয় অর্থনীতিতে অসামান্য অবদান রাখতে পারবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার তাঁত ও বস্ত্রখাতে নতুন নতুন উদ্ভাবনকে কাজে লাগিয়ে এ খাতকে আধুনিকায়নের উদ্যোগ গ্রহণ করছে উল্লেখ করে তিনি বলেন, দেশে বিনিয়োগের সুযোগ সম্প্রসারণ, দক্ষ মানব সম্পদ সৃষ্টি, কর্মংস্থানের সুযোগ সৃষ্টি এবং রপ্তানি বৃদ্ধিতে বস্ত্র ও পাট মন্ত্রণালয় নিরলসভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

মন্ত্রী বলেন, তাঁতপণ্যে এ প্রমোশন সেন্টারকে তাঁতিদের উন্নয়নে ব্যবহার উপযোগি করতে হবে। এখানে ৭তলা বিশিষ্ট ভবনে ৬০ স্থায়ী স্টল থাকবে। পর্যায়ক্রমে দেশের সকল তাঁতিরা এখানে সারাবছর মেলায় অংশগ্রহণ করতে পারবে। আমি আশা করি, তাঁতিদের আশা পূরণে ১ বছরের মধ্যে ভবন নির্মাণ সম্পন্ন হবে।

মন্ত্রী বলেন, দেশে ও বিদেশে তাঁতজাত পণ্যের প্রসারে নতুন নতুন ডিজাইন উদ্ভাবনের জন্য ফ্যাশন ডিজাইন ও প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করা হচ্ছে। এসব শিক্ষা প্রতিষ্ঠান একদিকে যেমন দক্ষ মানবসম্পদ তৈরি করছে, তেমনি সিবিসির মাধ্যমে তাঁতিদের স্বল্পমূল্যে তাঁতপণ্যের মানোন্নয়নে কাজ করছে। এছাড়াও তাঁতশিল্পের উন্নয়ন ও তাঁতীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের জন্য ঋণ বিতরণ কার্যক্রম চলমান রেখেছে সরকার।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বাংলাদেশের তাঁতশিল্পের আধুনিকায়নের বিভিন্ন কার্যকরী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করেছে।

বাংলাদেশ সময়: ১৮:৪৬:৫৩   ১২৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৩৭ হাজার কোটি টাকা ব্যয় করছে সরকার
বাংলাদেশের পানি সম্পদ ব্যবস্থাপনায় ৭১ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি
জাপানের সঙ্গে ইপিএ নেগোসিয়েশনের আনুষ্ঠানিক ঘোষণা
আমরা উন্নয়নের পথে যেতে চাই: অর্থমন্ত্রী
দেশের মানুষ ভালো আছে : অর্থমন্ত্রী
সয়াবিন তেলের নতুন দাম কার্যকর ১ মার্চ
বিদেশি ঋণের চাপ আছে, তবে বেশি না : অর্থমন্ত্রী
পর্যটন খাতের উন্নয়নে মালদ্বীপের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় বাংলাদেশ: সালমান এফ রহমান
ভারতীয় পেঁয়াজ রফতানি শুরুর খবরে প্রভাব নেই কেন বাজারে?
অর্থপাচারের সন্দেহজনক লেনদেন ব্যাপকহারে বেড়েছে

News 2 Narayanganj News Archive

আর্কাইভ