জাতির পিতার আদর্শে উজ্জ্বীবিত হলে বিশ্বনেতা হওয়া সম্ভব - ডেপুটি স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » জাতির পিতার আদর্শে উজ্জ্বীবিত হলে বিশ্বনেতা হওয়া সম্ভব - ডেপুটি স্পীকার
বৃহস্পতিবার, ১৬ মার্চ ২০২৩



---

ঢাকা, ১৬ মার্চ ২০২৩ : বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু, এমপি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কিশোরকাল, যুবককাল, ছাত্র জীবন ও রাজনৈতিক জীবনকে আদর্শ মেনে জীবন পরিচালনা করতে পারলে একজন মানুষের পক্ষে বিশ্বনেতাও হওয়া সম্ভব। জাতির পিতা আজীবন অসাম্প্রদায়িক ছিলেন এবং সম্প্রীতির চর্চা করতেন। এই অসাম্প্রদায়িকতার শিক্ষা তিনি পেয়েছিলেন পরিবারের নিকট থেকে। বাঙালি জাতির জন‌্য তিনি এক আলোকবর্তিকা, যতদিন বাংলাদেশ থাকবে ততদিন এই আলো থাকবে।

আজ (বৃহস্পতিবার) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন উপলক্ষ‌্যে সিরডাপ মিলনায়তনের এ টি এম শামসুল হক অডিটোরিয়ামে সম্প্রীতি বাংলাদেশ কর্তৃক আয়োজিত ‘তোমার আলোয় উজ্জ্বল বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন।

মোঃ শামসুল হক টুকু বলেন, বাঙালির জাতীয়তাবাদ চিন্তাভাবনা বঙ্গবন্ধু তার শিক্ষা জীবন থেকেই শুরু করেছেন। এটি সাতচল্লিশের অনেক আগে থেকেই। তিনি বাঙালি জাতির শিক্ষক। এই জাতিসত্তার মানবিক নেতা। তিনি লক্ষ্যে পৌঁছানোর জন্য আমাদের প্রশিক্ষিত করে তুলেছেন স্লোগানে-স্লোগানে। তিনি সবসময় শোষিত ও নির্যাতিত মানুষের পক্ষে অবস্থান নিয়েছেন।

ডেপুটি স্পীকার বলেন, বঙ্গবন্ধুর আলোয় উদ্ভাসিত হয়ে তাঁর কন‌্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নত বিশ্বের কাতারে নোঙর করানোর স্বপ্ন দেখছেন। তাঁর হাত ধরেই ডিজিটাল বাংলাদেশ এখন স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছে। স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য স্মার্ট নাগরিক গড়ে তুলতে হবে। আমাদের নিজেদেরকেও স্মার্ট হতে হবে। ২০৪১ সালের পর আমাদের দেশ ডেলটা প্রকল্প নিয়ে এগিয়ে যাবে। আমাদের এখন মুক্তিযুদ্ধের পক্ষের ও বিপক্ষের শক্তিকে বুঝতে হবে। সে অনুযায়ী আগামী নির্বাচনে আমাদের সবাইকে স্মার্ট নাগরিকের দায়িত্ব পালন করতে হবে।

প্রধান অতিথি বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের-বিপক্ষের শক্তিকে জেনে-বুঝে সে অনুযায়ী দ্বাদশ জাতীয় নির্বাচনে দেশের জনগণকে স্মার্ট নাগরিকের দায়িত্ব পালন করতে হবে। স্বাধীনতা যুদ্ধের বিরোধী শক্তি, পঁচাত্তরের ১৫ আগস্টের ঘাতক, ২০০৪ সালের ২১ আগস্টের হত্যাকাণ্ডে জড়িতরা একই সূত্রে গাঁথা। এরা বঙ্গবন্ধুর সম্প্রীতির বাংলাদেশ, সুখি-সমৃদ্ধ, ধর্মনিরপেক্ষ, গণতন্ত্র, জাতীয়তাবাদের বিপক্ষে।

সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে আর সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেজর জেনারেল (অবঃ) মোহাম্মদ আলী শিকদার, নিরাপত্তা বিশ্লেষক, অধ্যাপক ড. সাদেকুল আরেফিন মাতিন, উপাচার্য, বরিশাল বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ড. রশিদ আসকারি, সাবেক উপাচার্য, ইসলামি বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ড. আহমেদ আবুল কালাম, ভারপ্রাপ্ত উপাচার্য, ইসলামি আরবী বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ড. বিমান বড়ুয়া ও অধ্যাপক অসীম সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয়, অধ্যাপক চিন্ময় হাওলাদার, জাতীয় বিশ্ববিদ্যালয় প্রমুখ। এছাড়া গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে সকালে ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল এন্ড কলেজে আয়োজিত ৩ দিন ব‌্যাপী ‘মডেল ইউনাইটেড ন্যাশন্স’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু বলেন, মডেল ইউনাইটেড ন্যাশন্স এর মত বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের মধ‌্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের দায়িত্ব গ্রহণকারী স্মার্ট ডেলিগেট তৈরি হবে। যারা দেশে বিদেশে বাংলাদেশের সম্মান বৃদ্ধি করবে। এ ধরণের আয়োজন শুধু ঢাকায় নয় সারাদেশে ছড়িয়ে দিতে হবে।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও কনফারেন্সের সভাপতি বিগ্রেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব‌্য রাখেন মোঃ শামসুল হক, ফাহমিদা সুলতানাসহ সংশ্লিষ্ট ব‌্যক্তিবর্গ । এছাড়া গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮:৪৫:৪২   ১১৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


কমছেই না মাছ-মাংসের দাম
টেকসই পুঁজিবাজার গঠনে সঠিক আর্থিক প্রতিবেদন প্রকাশের তাগিদ
পর্দায় ফিরলেন চিত্রনায়ক মান্না!
প্রভাসের নতুন সিনেমার স্বত্ব বিক্রি হলো যত টাকায়
সিরিয়ায় ইসরাইলের বিমান হামলা, নিহত ৩৮
১৮তম রোজার ফজিলত
আজকের রাশিফল
ইতিহাসের এই দিনে
উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী
বিডিএস বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে - ভূমিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ