জাতীয় জাদুঘরের গ্যালারির সংখ্যা বৃদ্ধি ও ঢাকা মহানগর জাদুঘর রূপান্তর কার্যক্রম সম্পর্কে বৈঠকে সিদ্ধান্ত

প্রথম পাতা » ছবি গ্যালারী » জাতীয় জাদুঘরের গ্যালারির সংখ্যা বৃদ্ধি ও ঢাকা মহানগর জাদুঘর রূপান্তর কার্যক্রম সম্পর্কে বৈঠকে সিদ্ধান্ত
মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩



জাতীয় জাদুঘরের গ্যালারির সংখ্যা বৃদ্ধি ও ঢাকা মহানগর জাদুঘর রূপান্তর কার্যক্রম সম্পর্কে বৈঠকে সিদ্ধান্ত

ঢাকা, ২৮ মার্চ, ২০২৩: একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৩তম বৈঠক আজ কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এমপি এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মমতাজ বেগম, আসাদুজ্জামান নূর, সুবর্ণা মুস্তাফা এবং শেরীফা কাদের বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বর্তমান স্থায়ী কমিটির ১৯তম বৈঠকে প্রদেয় ৮ ও ১০ এবং ২০তম বৈঠকের ৩ ও ৯ নম্বর সিদ্ধান্ত ও সুপারিশসমূহের বাস্তবায়ন অগ্রগতি; জাতীয় জাদুঘরে সংরক্ষিত সবগুলো নিদর্শন প্রদর্শনের ক্ষেত্রে গ্যালারির সংখ্যা বৃদ্ধিকরণ কার্যক্রমের অগ্রগতি; ঐতিহাসিক রোজ গার্ডেনের তিনতলা আবাসিক ভবনকে ”ঢাকা মহানগর জাদুঘর” হিসেবে রূপান্তর কার্যক্রমের অগ্রগতি; রংপুরে বিভাগীয় জাদুঘর প্রতিষ্ঠা কার্যক্রমের অগ্রগতি; জাতীয় জাদুঘরের গ্যালারিতে অডিও গাইড ব্যবস্থা চালু এবং লাইট এন্ড সাউন্ড শো ব্যবস্থা চালুকরণের অগ্রগতি; ”বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর” নামক বিশেষায়িত আধুনিক জাদুঘর প্রতিষ্ঠার অগ্রগতি; ভ্রাম্যমান প্রদর্শনীর ব্যবস্থা চালুকরণের অগ্রগতি এবং জাতীয় জাদুঘরের সবগুলো গ্যালারিকে ভার্চুয়াল গ্যালারিতে রূপান্তরের কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া, বিগত সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়।

বৈঠকে বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহামূল্যবান নির্দশনসমূহ চুরি, হারানো বা নাশকতার ঝুঁকি এড়ানোর লক্ষ্যে স্টোর, নিরাপত্তা চেকপোস্ট ইত্যাদি পদে আউটসোর্সিং জনবলের পরিবর্তে স্থায়ী পদে জনবল নিয়োগের জন্য প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

বৈঠকে দেশের প্রথিতযশা শিল্পীদের নিয়ে একটি কমিটি গঠনের লক্ষ্যে খসড়া কমিটি তৈরি করে আগামী সভায় উপস্থাপন এবং শিল্পকলা একাডেমির ঢাকায় কর্মরত সাতজন কালচারাল অফিসারকে দ্রুততম সময়ের মধ্যে ঢাকার বাহিরে পদায়ন করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া, নীলফামারী জেলা সদরে অবস্থিত নীলকুঠি ভবনটি গেজেটভুক্তকরণ এবং কক্সবাজারে একটি বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর নির্মাণের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ পরিবারের সদস্যবৃন্দ, মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদ, সম্ভ্রম হারানো দুই লক্ষ মা-বোন, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনে সকল শহীদদের রূহের মাগফেরাত কামনা করে তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদপ্তর, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকগণসহ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩:৩৮:০৫   ১৪৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু
টাঙ্গাইল শাড়ির জিআই সনদ বাংলাদেশেরই থাকবে : শিল্পমন্ত্রী
মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রে সক্ষমতার পুরোটাই বাণিজ্যিক উৎপাদনে আসছে জুলাইতে
এভারটনে শেষ রেডসদের লিগ শিরোপার আশা
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা
এমবাপ্পে-ডেম্বেলের ডাবলে শিরোপার কাছে পিএসজি
হিট অ্যালার্ট বাড়ল আরও ৩ দিন
পশ্চিমবঙ্গের ২০ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি
তাপদাহ: কৃষকদের পাশে গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি অফিস
২ ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় মধুখালী পরিদর্শনে দুই মন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ