পাহাড়ে শুরু হ‌লো সাংগ্রাই উৎসব

প্রথম পাতা » চট্টগ্রাম » পাহাড়ে শুরু হ‌লো সাংগ্রাই উৎসব
বৃহস্পতিবার, ১৩ এপ্রিল ২০২৩



পাহাড়ে শুরু হ‌লো সাংগ্রাই উৎসব

বান্দরবানে তিন দিনব্যাপী শুরু হয়েছে মারমা সম্প্রদায়ের সামাজিক ও ধর্মীয় প্রধান উৎসব সাংগ্রাই।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকালে বান্দরবানের ক্ষুদ্র নৃ‌-গো‌ষ্ঠীর সাংস্কৃ‌তিক ইন‌স্টিটিউ‌ট, পার্বত্য জেলা পরিষদ, সংস্কৃতি মন্ত্রণালয় ও বান্দরবান উৎসব উদযাপন প‌রিষ‌দের যৌথ আ‌য়োজ‌নে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দি‌য়ে এ সাংগ্রাই উৎসবের সূচনা করা হয়।

জানা গেছে, সাংগ্রাই উপলক্ষ্যে ‘আঁধারের পাহাড় আলোকিত হ‌য়ে উঠুক শিক্ষার আলোর গুণে, উৎসব পরিণত হোক সক‌লের কল্যাণে’ এই প্রতিপাদ্য নিয়ে বান্দরবানের ঐতিহ্যবাহী রাজার মাঠ থে‌কে পাহা‌ড়ে বসবাসরত ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারী-পুরুষদের অংশগ্রহণে একটি সাংগ্রইং মঙ্গল শোভাযাত্রা বের হ‌য়ে শহ‌রের বি‌ভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ ক‌রে পুনরায় রাজার মা‌ঠে এসে শেষ হয়।

এদিকে সাংগ্রাই উৎসবে সাঙ্গু নদীতে বুদ্ধ স্নান, সমবেত প্রার্থনা, জলকেলি, পিঠা তৈরি, হাজারো প্রদীপ প্রজ্বলন, বয়স্ক পূজা এবং সম্প্রদায়গুলোর নিজস্ব ঐতিহ্যবাহী নৃত্য-গান নানা সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানগুলো ১৩ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত পালন করা হ‌বে। শুক্রবার ১৪ এপ্রিল ২টা ৩০ মি‌নি‌টে শহ‌রের উজানীপাড়া খেয়াঘা‌টে বৌদ্ধমূর্তি স্নানের মাধ্যমে ধর্মীয় কাজ শেষে হ‌য়ে রা‌তে বি‌ভিন্ন পাড়া-মহল্লায় রাত ৮টা থে‌কে পিঠা উৎসব অনুষ্ঠিত হ‌বে। আগামী (১৫ এপ্রিল) সকা‌ল ১০টায় স্থানীয় রাজার মাঠে ঐতিহ্যবাহী খেলাধুলা অনুষ্ঠিত হবে। একই দিন বিকেলে মৈত্রী পানি বর্ষণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে পরিবেশনায় থাকবে বান্দরবানের মারমা শিল্পী গোষ্ঠী ও (বাংলাদেশি আইডল) মং উ চিং মারমা মং। মারমা ও বাংলা ভাষায় গান করবেন মংমং‌সিং, আবু‌সিং, মংসাইন, অর্জুন সারকি ও উম্যাসিন।

শোভাযাত্রায় অংশ নেওয়া তরুণ-তরুণীরা জানান, ‘নতুন বছরকে বরণ করতে পাহাড়ি মারমা ভাষায় সাংগ্রাইং, চাকমা ভাষায় বিজু, তঞ্চঙ্গ্যা ভাষায় বিষু, ত্রিপুরা ভাষায় বৈসু, মুরুং ভাষায় সাংক্রান, সনাতনী ভাষায় বিয়ুসহ পাহা‌ড়িদের এই উদযাপনকে এক সঙ্গে বলা হয় বৈসাবি উৎসব। এই উৎসবে সবচেয়ে জনপ্রিয় মৈত্রী পানি বর্ষণ অনুষ্ঠান। এর পাশাপাশি নাচে-গানে পরস্পরকে ভালবাসা ও শুভেচ্ছায় সিক্ত হন পাহাড়ি যুবক-যুবতীরা।’

এ সময় প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত থে‌কে শোভাযাত্রার নেতৃত্ব দেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উ‌শৈ‌সিং এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফুর রহমান, পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম, সা‌বেক জেলা প‌রিষ‌দের চেয়ারম্যান থোয়ইচা প্রু মাস্টার, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের আহ্বায়ক ও জেলা প‌রিষদ সদস্য সিয়ং ম্রো, জেলা প‌রিষদ সদস্য ক্যাসাপ্রু মারমা।

বাংলাদেশ সময়: ১১:৫০:৪৯   ১০০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চট্টগ্রাম’র আরও খবর


কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল - পররাষ্ট্রমন্ত্রী
প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে - পার্বত্য প্রতিমন্ত্রী
১৭ মে বাংলাদেশের মানুষের হৃদয়ে গাঁথা থাকবে : আইনমন্ত্রী
কুমিল্লায় যুদ্ধাপরাধী আবু বক্কর র‍্যাবের জালে
মৃত্যুদণ্ডের রায় শুনে পালানোর সময় ২ আসামি গ্রফতার
পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২য় বৈঠক অনুষ্ঠিত
বিএনপি যে কখন তাবিজ-দোয়ার ওপর ভর করে সেটিই প্রশ্ন : পররাষ্ট্রমন্ত্রী
চাঁদপুরে নিষিদ্ধ জালে মাছ ধরায় ১৪ জেলে আটক
রাজনীতিতে পরিত্যক্ত মানুষগুলোর আওয়াজ ব্যাঙের মতো বড় : পররাষ্ট্রমন্ত্রী
৩২ সংগঠন নিয়ে ‘চট্টগ্রাম সঙ্গীত সংগঠন মোর্চা’র আত্মপ্রকাশ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ