চা নাকি কফি, গরমে কোনটা খাবেন?

প্রথম পাতা » ছবি গ্যালারী » চা নাকি কফি, গরমে কোনটা খাবেন?
বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০২৩



চা নাকি কফি, গরমে কোনটা খাবেন?

চা-কফি ছাড়া কোনো আড্ডাই যেন ঠিক জমে না। রাজনৈতিক আড্ডা হোক কিংবা বন্ধুদের গেট টুগেদার। সব কিছুতেই চা-কফি লাগবেই।

শীতকালে অনেকে চায়ের চেয়ে বেশি পান করেন কফি। কিন্তু গ্রীষ্মকালের পরিস্থিতি একেবারে আলাদা থাকে। যদিও বেশিরভাগ দেশের মানুষ গরমে চা এবং কফির বদলে মিল্কশেক ও ঠান্ডা পানীয় খান। কিন্তু চিরাচরিত গরম চা ও কফির কাপে চুমুক দিতেই ভালোবাসেন বাঙালিরা। কিন্তু এই চা ও কফি খাওয়ার একাধিক সুবিধা-অসুবিধা রয়েছে।

কফি
এক কাপ কফি শুধুমাত্র আমাদের শরীরের তাপমাত্রার হেরফের ঘটায় না, ক্যাফেইনের দৈনিক চাহিদাও পূরণ করে। তাই ক্যাফেইন যারা পছন্দ করেন, তাদের জন্য অবশ্যই কফি সেরা পানীয়। কিন্তু ঠান্ডা কফিতে ক্যাফেইন কম থাকায় তা অনেকের মন না-ও ভরাতে পারে। কেননা, এক কাপ গরম কফি চাপ কমাতে কাজ করে এবং মন ভালো করে দেয়। তবে এই গরমে ওজন কমাতে চাইলে দুধ ও ফ্লেভারড কফির পরিবর্তে ব্ল্যাক কফি বেছে নেয়াই ভালো হবে।

চা
চায়ের অনেক উপকারিতা রয়েছে। গ্রীষ্মে গরম চা খেলে শরীরের স্বাভাবিক হোমিওস্ট্যাটিক তাপমাত্রা ঠান্ডা হয়। এটি শুধু শরীরকে রিল্যাক্স করে না, হজমের সমস্যাও কমায়। পাশাপাশি এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, শরীরে পুষ্টি ও খনিজ শোষণ করতে সাহায্য করে, পাশাপাশি তা শরীরকে হাইড্রেট করার জন্যও উপযুক্ত। সেক্ষেত্রে গরম চা যেমন ঠিকঠাক, তেমনই আবার ঠান্ডা চা-ও মন্দ নয়। বিশেষত, আইসড গ্রিন টি-তে পর্যাপ্ত পরিমাণে ক্যাফেইন থাকে না বলে এটি শরীরের মেটাবলিজম বাড়াতে সাহায্য করে।

কোনটা খাওয়া সঠিক
বিশেষজ্ঞদের মতে, এই তীব্র গরমে কফির চেয়ে চা খাওয়াই ভালো। কারণ কফিতে থাকা ক্যাফেইন শরীরে তাপমাত্রা বাড়ায় এবং শরীরকে ডিহাইড্রেট করে। চায়ে সঠিক পরিমাণে ক্যাফেইন থাকলেও কফিতে চায়ের থেকে বেশি মাত্রায় ক্যাফেইন থাকে। তাছাড়া এক কাপ চায়ের পুষ্টিগুণ এক কাপ কফির চেয়ে অনেক বেশি। যেমন চায়ের মেটাবলিজম এবং হাইড্রেশনের গুণ কফিতে নেই। পাশাপাশি ফ্লেভারড কফি অত্যন্ত ফ্যাট সমৃদ্ধ এবং ওজন কমানোর ক্ষেত্রেও উপযুক্ত নয়। এক্ষেত্রে আইসড টি কোল্ড কফির চেয়ে বেশি উপকারী।

সূত্র: আজতাক বাংলা

বাংলাদেশ সময়: ১৪:০৩:১৩   ১১৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ
নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ট্রাকের ধাক্কা, সড়কে পড়ে চালক নিহত
অননুমোদিত স্টিকারযুক্ত ৩৬৩ গাড়িতে মামলা
উত্তর গাজায় পূর্ণ দুর্ভিক্ষের বিষয়ে বিশ্ব খাদ্য কর্মসূচি প্রধানের হুঁশিয়ারি
রোনালদোর হ্যাটট্রিকে আল নাসরের বড় জয়
জনগণের আস্থা ও বিশ্বাস অর্জন করেছে সশস্ত্র বাহিনী: প্রধানমন্ত্রী
প্রিমিয়ার লিগ: হালান্ডের চার গোলে সিটির বড় জয়
পুঁজিবাজারে সূচকের বড় লাফ, ঊর্ধ্বমুখী লেনদেনও
ঢাকা সেনানিবাসে নবনির্মিত এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী
সত্য বলায় যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত লাগলে কিছু করার নেই : কাদের

News 2 Narayanganj News Archive

আর্কাইভ