সরিষাবাড়ীতে বিমূর্ত ছাত্রলীগ কমিটি বাতিল করে নতুন কমিটির দাবি তৃণমূল ছাত্রলীগের।

প্রথম পাতা » ছবি গ্যালারী » সরিষাবাড়ীতে বিমূর্ত ছাত্রলীগ কমিটি বাতিল করে নতুন কমিটির দাবি তৃণমূল ছাত্রলীগের।
বুধবার, ৩ মে ২০২৩



সরিষাবাড়ীতে বিমূর্ত ছাত্রলীগ কমিটি বাতিল করে নতুন কমিটির দাবি তৃণমূল ছাত্রলীগের।

ইসমাইল হোসেন জামালপুর জেলা প্রতিনিধি : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জামালপুরে সরিষাবাড়ীতে বাংলাদেশ ছাত্রলীগ সরিষাবাড়ী উপজেলা শাখার সাংগঠনিক কার্যক্রম নেই বলে অকার্যকর কমিটি বাতিল করে নতুন কমিটির দাবি জানিয়েছেন তৃণমূল ছাত্রলীগ নেতাকর্মীরা।

তারা অভিযোগ তুলেছেন, বর্তমান সরিষাবাড়ী উপজেলা ছাত্রলীগ একটি অকার্যকর মেয়াদ উত্তীর্ণ কমিটি। তাই এ কমিটি বিলুপ্তি করে তরুণ ছাত্রনেতাদের সমন্বয়ে নতুন কমিটি ঘোষণা করতে হবে। যাতে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয় বারের মতো দলকে ক্ষমতায় আনতে সহযোগী সংগঠন হিসেবে বাংলাদেশ ছাত্রলীগ সরিষাবাড়ী উপজেলা শাখা বলিষ্ঠ ভূমিকা রাখতে পারে ।

তৃণমুল ছাত্রলীগ সূত্রে জানা গেছে ২০১৭ সালে সরিষাবাড়ী উপজেলা ছাত্রলীগের একটি আংশিক কমিটি ঘোষণা করে জেলা ছাত্রলীগ। যা ছাত্রলীগের গঠনতন্ত্রের নিয়ম পরিপন্থি বলে ওই সময় কমিটি বাতিলের দাবিতে আন্দোলন করেছে তৃণমূল ছাত্রলীগ। কিন্তু তৃণমূল ছাত্রলীগের এ আন্দোলন কে তোয়াক্কা না করে ২০১৮ সালে ৯ই মে জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও সম্পাদকের স্বাক্ষরিত একটি পত্রের মাধ্যমে সরিষাবাড়ী উপজেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেয় জেলা ছাত্রলীগ কমিটি। যে কমিটিতে স্বাধীনতা বিরোধী সমর্থনপুষ্ট আল-আমিন হুসাইন শিবলুকে সভাপতি এবং আল মামুনকে সাধারণ সম্পাদক করা হয়।

এদিকে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদ পেয়ে তারা নানান অপকর্মে লিপ্ত হয় এবং পরবর্তীতে তাদের অপকর্মের দায়ে দলীয় গঠনতন্ত্র অনুযায়ী জামালপুর জেলা ছাত্রলীগের ততকালীন কমিটি ২০১৯ সালে সভাপতি শিবলু কে বহিস্কার করে। শুধু তাই নয় সিনিয়র নেতৃবৃন্দদের নিয়ে সে বিভিন্ন সময় তার ফেসবুক ওয়ালে নানা অশালীন মন্তব্যও পোস্ট করায় তাকে দুই দুইবার সভাপতি পদ থেকে বহিষ্কার করা হয়েছে। তবুও সে একটি পক্ষপাতচুষ্ট অপশক্তির ছত্রছায়ায় পুনরায় স্বপদে বহাল রয়ে যায়। আর স্বপদে বহাল হয়েই তারা পূণরায় সরিষাবাড়ীতে মুজিব আদর্শের ছাত্রলীগের নেতা কর্মীদের উপর অন্যায়ভাবে নির্যাতন শুরু করে। যা খুবই দুঃখজনক বলে তৃণমূল ছাত্রলীগ নেতাকর্মীরা উল্লেখ করেন।

এদিকে উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি কে এম সোহেল রানা নিউজ টু নারায়ানগঞ্জ কে জানান,বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী প্রত্যেক সহযোগী সংগঠনের মেয়াদকাল ১বছর। কিন্তু জামালপুরের সরিষাবাড়ীতে উপজেলা ছাত্রলীগ কমিটির মেয়াদকাল ৫ বছর অতিবাহিত হলেও নতুন কমিটি কেন গঠন করা দেওয়া হচ্ছে না এটা আমার বোধগম্য নয়।

এছাড়াও ছাত্রলীগ নেতাকর্মীরা বলেন, বর্তমান কমিটির সভাপতি আল আমিন হুসাইন শিবলু ঢাকা ওয়াসাতে মতিঝিল সেক্টরে চাকুরীরত এবং সাধারণ সম্পাদক মামুন বিবাহিত হয়ে স্ত্রী সন্তান নিয়ে রীতিমত ফ্যামেলী ছবি পোষ্ট করছেন তার নিজস্ব ফেসবুক আইডিতে। এছাড়াও তিনি পোগলদিঘা ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলনে সাংগঠনিক সম্পাদক হিসাবে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছে।
এসব অছাত্র নেতাকর্মীদের নিয়ে ছাত্রলীগ কমিটি গঠিত হওয়ায় তারা জাতীয় ও দলীয় প্রোগ্রামগুলোতে দিনের পর দিন অনুপস্থিত থেকে ছাত্রলীগের কার্যক্রম ধীরে ধীরে নিষ্ক্রিয় ও অকার্যকর করে ফেলেছে। তাই তৃণমূল ছাত্রলীগ আজ আশাহত ব্যথিত মর্মাহত।

এসব চাকুরীজীবি, বিবাহিত ও অছাত্রদের নিয়ে গঠিত কমিটি অবিলম্বে বাতিল ঘোষণা করার দাবি জানিয়ে বাংলাদেশ ছাত্রলীগ সরিষাবাড়ী উপজেলা শাখার তৃণমূল নেতাকর্মীরা বলেন, বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা এবং জামালপুরে ২৬ লক্ষ মানুষের প্রিয় অভিভাবক মির্জা আজম এমপি, জেলা ও উপজেলা আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি/সাধারণ সম্পাদক এবং জেলা ছাত্রলীগের সভাপতি/ সম্পাদক বরাবর দাবি জানিয়েছেন সরিষাবাড়ীতে ছাত্রলীগ গতিশীল করার লক্ষ্যে নতুন ছাত্রলীগ কমিটির কোন বিকল্প নেই। অন্যথায় সরিষাবাড়ীর সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে তৃণমূলের ছাত্রলীগ নেতাকর্মীরা বৃহত্তর আন্দোলনের ডাক দিবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন।

এ ব্যাপারে জেলা ছাত্রলীগের সভাপতি খাবীরুল ইসলাম খান বাবু নিউজ টু নারায়ানগঞ্জ কে জানান, জেলার অন্যান্য ইউনিটে ছাত্রলীগের কার্যক্রম মোটামুটি ভালই চলছে। ওই হিসেবে সরিষাবাড়ীতে ছাত্রলীগের কোন কার্যক্রম নেই বললেই চলে। তারা শুধু সরিষাবাড়ী না, জেলা ছাত্রলীগের কোন প্রোগ্রামেও অংশগ্রহণ করছে না। ইতিপূর্বেও তাদেরকে সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের দায়ে দুইবার সাময়িক বহিষ্কার করা হয়েছে এবং তারা কেউ ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য ও চাকরি করছে বলে আমরা জেনেছি। ইতিমধ্যে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতৃবৃন্দের সাথে আমরা কথা বলেছি তারা সবকিছু ঠিকঠাক করে নতুন কমিটি দিয়ে দিতে বলেছেন। অল্প কিছুদিনের মধ্যেই সরিষাবাড়ী ছাত্রলীগের বর্তমান কমিটি বিলুপ্তি করে নতুন কমিটি ঘোষণা দিবো বলে আশা করছি।

এ বিষয়ে সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব ছানোয়ার হোসেন বাদশা নিউজ টু নারায়ানগঞ্জ বলেন, “আমি বাংলাদেশ ছাত্রলীগ হতে ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি,ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি, থানা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক, জেলা ছাত্রলীগের আহ্বায়ক এবং পরবর্তীতে জেলা ছাত্রলীগের সফল সম্মেলনের মধ্যদিয়ে সভাপতি নির্বাচিত হয়েছি। এছাড়াও কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য হিসেবেও ছিলাম। সেই হিসেবে আমি বলতে চাই, বর্তমান সরিষাবাড়ী উপজেলা ছাত্রলীগে যারা আছে তাদেরকে তৎকালীন জেলা ছাত্রলীগ একটি অনিয়মতান্ত্রিক ও অগঠনতান্ত্রিক ভাবে কমিটি দিয়েছিল এবং তাদের স্বেচ্ছাচারিতার মধ্য দিয়ে সরিষাবাড়ী ছাত্রলীগকে আজ দুর্বলের শেষ পর্যায়ে দাঁড় করিয়েছে। যেটি প্রমাণ করে, এরা জাতীয় কোন প্রোগ্রামে থাকেনা, দলীয় কোন সাংগঠনিক কর্মকান্ডে আসে না। থাকেন কখন, তাদের কিছু ব্যক্তি বিশেষ আছে ,তারা যখন ঢাকা থেকে বাড়িতে আসে, তখন তাদের মিছিল করে নিয়ে আসে আর মিছিল করে বিদায় দেওয়ার সময়। এছাড়া আমি সরিষাবাড়ি থানা আওয়ামী লীগের সভাপতি হিসেবে তাদেরকে দেখতে পাইনা।

পাশাপাশি এই ছাত্রলীগের ৯৫% ই ছাত্রলীগের ছাত্রত্ব নেই এবং তারা বিবাহিত সংসারী এবং চাকরিজীবী। তারা কোন প্রকার ছাত্র রাজনীতির সাথে সংশ্লিষ্টতা আছে এটি আমার চোখে পড়ে না। তারপরেও এই কমিটি কেন রাখছে আমি বুঝিনা। তবে এই বিষয়টি নিয়ে জেলা ছাত্রলীগ, জেলা আওয়ামী লীগ এবং কেন্দ্রীয় ছাত্রলীগের কাছে আপনাদের মাধ্যমে আমি অনুরোধ জানাতে চাই, বাংলাদেশ ছাত্রলীগ যেহেতু আওয়ামী লীগের ভ্যানগার্ড, সেই হিসেবে আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিজয়কে ছিনিয়ে আনার লক্ষ্যে, বাংলাদেশ ছাত্রলীগ সরিষাবাড়ী উপজেলা শাখার বর্তমান কমিটি বিলুপ্তি ঘোষণা করে বিচক্ষণ, পরিশ্রমী, ত্যাগী এবং পোড়খাওয়া ছাত্রলীগ নেতা-কর্মীদের নিয়ে একটি নতুন কমিটি উপহার দেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি”।

বাংলাদেশ সময়: ১৫:৪৭:০০   ২৯৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
রূপগঞ্জে ৬২৪ বস্তা ভারতীয় চিনি জব্দ
গণধর্ষণ মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার
সরিষাবাড়ীতে মুঠোফোন হারানোকে কেন্দ্র করে মন্দির এলাকায় হামলা ও মারধর,আটক ৩
ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার
বিশ্বকাপ নিশ্চিত করা খেলোয়াড়ের পুরস্কার ১০০, কর্মকর্তার ২০০ ডলার
নেদারল্যান্ডসে ‘বাংলাদেশের কৃষির রূপান্তর ও ভবিষ্যৎ সহযোগিতা’ বিষয়ে বহুপাক্ষিক আলোচনা
সুন্দরবনে ভয়াবহ অগ্নিকান্ড
প্রধানমন্ত্রী সেনাবাহিনীর আধুনিকায়নে প্রয়োজনীয় সব করেছেন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ