বাংলাদেশে বিনিয়োগে মালয়েশিয়ার ব্যবসায়ীদের প্রতি প্রবাসী কল্যাণমন্ত্রীর আহ্বান

প্রথম পাতা » আন্তর্জাতিক » বাংলাদেশে বিনিয়োগে মালয়েশিয়ার ব্যবসায়ীদের প্রতি প্রবাসী কল্যাণমন্ত্রীর আহ্বান
বৃহস্পতিবার, ১ জুন ২০২৩



বাংলাদেশে বিনিয়োগে মালয়েশিয়ার ব্যবসায়ীদের প্রতি প্রবাসী কল্যাণমন্ত্রীর আহ্বান

মালয়েশিয়ায় ‘বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এম.পি বলেছেন, বাংলাদেশে দক্ষ জনশক্তিতে বিনিয়োগ করে ও কারখানা স্থাপনের মাধ্যমে লাভবান হতে পারে মালয়েশিয়া।

বৃহস্পতিবার (১ জুন) সকালে কুয়ালালামপুরের হোটেল রয়েল চুলানে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের সহায়তায় ও বাংলাদেশ মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (বিএমসিসিআই) উদ্যোগে ‘বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ’ শীর্ষক সেমিনার আয়োজন করা হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এম.পি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএমসিসিআই সভাপতি সৈয়দ আলমাস কবির। এসময় তিনি বিগত ৫০ বছরে বাংলাদেশের অবিশ্বাস্য উন্নয়নের গল্প তুলে ধরে বলেন, বাংলাদেশ তার উন্নয়ন লক্ষ্যমাত্রা হিসেবে ২০৪১ সালের মধ্যে নিজেকে উন্নত দেশের কাতারে উন্নীত করতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। লক্ষ্যমাত্রার দিকে এগিয়ে যেতে প্রয়োজনীয় সব মানদণ্ড পূরণে সফলতা দেখিয়েছে বাংলাদেশ।

তিনি বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্র হিসেবে চিহ্নিত সম্ভাব্য খাতগুলো নিয়ে আলোচনা করেন এবং ভোক্তা হিসেবে বাংলাদেশের সম্ভাবনা তুলে ধরেন। এছাড়া বাংলাদেশের বিপুল কর্মক্ষম যুব জনগোষ্ঠী বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার অন্যতম কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

প্রধান অতিথির বক্তব্যে ইমরান আহমদ এম.পি বলেন, ভিশন-২০৪১-এর মূল লক্ষ্য হলো বাংলাদেশের অর্থনীতিকে একটি স্বনির্ভর ও টেকসই অর্থনীতিতে রূপান্তর করা। তিনি বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ পরিবেশের উন্নয়নে বিএমসিসিআই এর ভূমিকার কথাও তুলে ধরেন।

বাংলাদেশের চিত্তাকর্ষক অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বিনিয়োগের একটি উল্লেখযোগ্য বাজার হিসেবে এর সম্ভাবনার কথা তুলে ধরেন। মন্ত্রী বাংলাদেশের কৌশলগত অবস্থান, দক্ষ জনশক্তি এবং বিভিন্ন খাতে ব্যবসার সুযোগের ওপরও জোর দেন।

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের ভারপ্রাপ্ত হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ এ খাস্তগীর তার বক্তব্যে সেমিনারে উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি সেমিনারটিকে ব্যবসা ও বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সম্পর্কে জানার একটি চমৎকার সুযোগ হিসেবে চিহ্নিত করেন। তিনি মালয়েশিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের সুযোগ ও বাংলাদেশি কোম্পানির সাথে সম্ভাব্য অংশীদারত্ব গড়ে তোলার আহ্বান জানান।

সেমিনারে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার অনারারি কনসাল ও পিএইচপি অটোমোবাইলসের ব্যবস্থাপনা পরিচালক আখতার পারভেজ চৌধুরী, এমএট্রেডের সেন্ট্রাল ওয়েস্ট সাউথ এশিয়া অ্যান্ড আফ্রিকা সেকশনের পরিচালক ইদজাম আবদুল হামিদ, এমএএসএসএ’র এক্সিকিউটিভ সেক্রেটারি সু ফুন প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন এবং বিষয়গুলো নিয়ে আলোচনা করেন।

প্যানেল আলোচকগণ এই বিষয়ে একমত হন যে, বাংলাদেশ নতুন বিনিয়োগের কেন্দ্রস্থলে পরিণত হয়েছে কারণ বাংলাদেশ এই দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে ভূ-অর্থনৈতিক শক্তির একটি মৌলিক শক্তি হয়ে উঠেছে এবং দক্ষতা উন্নয়ন ও অন্যান্য শিল্পে মালয়েশিয়া বাংলাদেশে বিনিয়োগের জন্য একটি ভাল সুযোগ রয়েছে।

আলোচনাটি পরিচালনা করেন বিএমসিসিআই এর কোষাধ্যক্ষ ও জিডি অ্যাসিস্টের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মঈনুদ্দিন আহমেদ। এরপর সেমিনারের এক পর্যায়ে বিএমসিসিআই-এর পরিচালক এবং শোকেস মালয়েশিয়া আয়োজক কমিটির চেয়ারম্যান সৈয়দ এ হাবিব ‘৬ষ্ঠ শোকেস মালয়েশিয়া ২০২৩’ সম্পর্কে একটি ব্রিফিং দেন।

এই ইভেন্টটি ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর, ২০২৩ প্যান প্যাসিফিক সোনারগাঁও, ঢাকা, বাংলাদেশ-এ অনুষ্ঠিত হবে এবং বিভিন্ন খাতে বাংলাদেশে চাহিদাসম্পন্ন মালয়েশিয়ার সেরা পণ্য ও সেবাগুলি প্রদর্শন করবে। এই ইভেন্টে অংশগ্রহণের মাধ্যমে, মালয়েশিয়ানরা বাংলাদেশি ব্যবসার সাথে নেটওয়ার্ক তৈরি করা, সম্ভাব্য বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ অন্বেষণ করা ও বাংলাদেশি বাজার সম্পর্কে আরও জানার সুযোগ পাবে।

‘বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ’ শীর্ষক সেমিনারটি মালয়েশিয়ায় সফররত বিএমসিসিআই-এর হাই-প্রোফাইল ট্রেড এবং বিজনেস ডেলিগেশনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি প্রোগ্রাম। প্রতিনিধি দলটি মালয়েশিয়ার ব্যবসায়ী ও অংশীদার সংস্থার সাথে ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধি এবং শক্তিশালী করতে ৩০ মে থেকে ৩ জুন ২০২৩ পর্যন্ত রাজধানী কুয়ালালামপুরে সফর করছেন।

বাংলাদেশ সময়: ২৩:১৫:১৯   ১০১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে পুলিশ মোতায়েন
গাজায় ‘গণহত্যা’ জন্য ইসরায়েলের সাথে সম্পর্ক ছিন্ন করেছে কলম্বিয়া
রাফাহতে ইসরায়েলি হামলার বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ চায় জাতিসংঘ
মদিনায় রেড এলার্ট!
রুশ হামলা আমাদের পেছনে ঠেলে দিচ্ছে : ইউক্রেনের সেনাপ্রধান
থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর ‘অপ্রত্যাশিত’ পদত্যাগ
যুক্তরাষ্ট্রের ৩২৯ কোটি টাকার ড্রোন ভূপাতিত করল হুতিরা
নাইজেরিয়ায় স্থলমাইন বিস্ফোরণে জিহাদি বিরোধী ১১ মিলিশিয়া যোদ্ধা নিহত
নিউইয়র্কে দুর্বৃত্তের গুলিতে ফের ২ বাংলাদেশি নিহত
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান

News 2 Narayanganj News Archive

আর্কাইভ