মরক্কো ও বেনজিনার ইতিহাস গড়া জয়

প্রথম পাতা » খেলাধুলা » মরক্কো ও বেনজিনার ইতিহাস গড়া জয়
সোমবার, ৩১ জুলাই ২০২৩



মরক্কো ও বেনজিনার ইতিহাস গড়া জয়

নারী বিশ্বকাপে একদিনে দুই ইতিহাসের দেখা মিললো। বিশ্বমঞ্চে নিজেদের প্রথম গোলেই জয়ের স্বাদ পেয়েছে মরক্কো। একইদিনে প্রথমবার মাথায় হিজাব পরে বিশ্বকাপ মঞ্চে ইতিহাস গড়েছেন মরক্কোর ডিফেন্ডার নোহাইলা বেনজিনা। তাদের এই লড়াইয়ের পরপরই বৈশ্বিক আসর থেকে বিদায় নিশ্চিত হয়েছে এশিয়ান দেশ দক্ষিণ কোরিয়ার।

কাতার বিশ্বকাপে বেশ চমক দেখিয়েছিল আফ্রিকান দেশটি। তবে শেষ পর্যন্ত শেষ চার থেকেই বিদায় নিতে হয় তাদের। এবার ছেলেদের পর মেয়েরাও বেশ সাড়া জাগাচ্ছে। আশরাফ হাকিমিদের সেই টগবগে স্মৃতিই এবার ফিরিয়ে আনল মরক্কোর মেয়েরা। প্রথমবারের মতো বিশ্বকাপে এসে নিজেদের প্রথম গোলেই জয়ের দেখা পেয়েছে তারা।

রোববার (৩০ জুলাই) অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে ম্যাচের ষষ্ঠ মিনিটেই লিড নেয় আফ্রিকান দেশটি। কিছু বুঝে উঠার আগে মুহূর্তেই ব্যাকফুটে চলে যায় দক্ষিণ কোরিয়া। আইত এল হাজের ক্রসে হেড থেকে গোল করে দলকে লিড এনে দেন মরোক্কান ফরোয়ার্ড ইবতিসাম জারাইদি। আর শেষ পর্যন্ত ৩০ বছর বয়সী এই তারকার গোলেই নির্ধারিত হয়েছে ম্যাচের ভাগ্য।

এদিন মরক্কোর রক্ষণভাগের হয়ে মাঠে নামেন নোহাইলা বেনজিনা। মাঠে নেমেই ইতিহাস গড়েন তিনি। ২০১৪ সালে ফিফার নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার পর এবারই প্রথম কোনো নারী বিশ্বকাপে হিজাব মাথায় নিয়ে হাজির হয়েছেন।

এর আগে, গ্রুপ পর্বে প্রথম ম্যাচে জার্মানির বিপক্ষে স্কোয়াডে থাকলেও মাঠে নামা হয়নি তার। ওই ম্যাচে জার্মানদের সঙ্গে ৬-০ গোলের বিশাল ব্যবধানে হারের মুখ দেখেছিল মরক্কো। তবে রোববার রক্ষণভাগ বেশ শক্তভাবে সামলেই কোচের আস্থার প্রতিদান দিয়েছেন বেনজিনা।

এর আগে, ২০০৭ সালে ফুটবল মাঠে হিজাব পরিধানের ওপর নিষেধাজ্ঞা দেয় ফিফা। পাঁচ বছর পর ২০১২ সালে সেই নিষেধাজ্ঞা তুলে নেয় আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি)। এরপর ফিফাও সেই পথেই হেঁটেছে।

বেনজিনার আগে কোনো হিজাবধারী ফুটবলারকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলতে দেখা যায়নি। ইতিহাসে নাম তোলার দিনে গোল করারও সুযোগ পেয়েছিলেন বেনজিনা। কিন্তু ভাগ্য বিড়ম্বনায় তা আর হয়নি। তবে স্বস্তির জয় নিয়েই মাঠ ছেড়েছে তারা।

এই জয়ে ২ ম্যাচে তিন পয়েন্ট নিয়ে নক-আউটের আশা জিইয়ে রাখল মরক্কো। ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে কলম্বিয়া। অন্যদিকে এক জয় নিয়ে টেবিলের দুইয়ে আছে জার্মানি। পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে দুইয়ে রয়েছে জার্মানরা।

বাংলাদেশ সময়: ১১:০৩:০২   ৮০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


লা লিগা: সোসিয়েদাদকে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এলো বার্সেলোনা
ডুরানের জোড়া গোলে লিভারপুলের সাথে ড্র নিয়ে মাঠ ছাড়লো ভিলা
টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের
প্রিমিয়ার লিগ: ইউনাইটেডকে হারিয়ে শিরোপা দৌড়ে টিকে থাকলো আর্সেনাল
ঘরের মাঠে এমবাপ্পের শেষ ম্যাচে জিততে পারলো না পিএসজি
প্রিমিয়ার লিগ: ফুলহ্যামের জালে সিটির চার গোল, রেলিগেটেড হয়ে গেল বার্নলি
লা লিগা: রেলিগেটেড গ্রানাডাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে মাদ্রিদ
টাইগারদের বিপক্ষে জিম্বাবুয়ের সান্ত্বনার জয়
মোহামেডানকে হারিয়ে রেকর্ড টানা পঞ্চম লিগ শিরোপা জিতলো বসুন্ধরা কিংস
টাইগারদের দৃষ্টি জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ