কঠিন সমীকরণ নিয়ে মাঠে নামছে ব্রাজিল-আর্জেন্টিনা

প্রথম পাতা » খেলাধুলা » কঠিন সমীকরণ নিয়ে মাঠে নামছে ব্রাজিল-আর্জেন্টিনা
বুধবার, ২ আগস্ট ২০২৩



কঠিন সমীকরণ নিয়ে মাঠে নামছে ব্রাজিল-আর্জেন্টিনা

মেয়েদের বিশ্বকাপ ইতিহাসে এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি আর্জেন্টিনা। চলমান নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া আসরে আলবিসেলেস্তেরা সেই ডেডলক ভাঙার প্রায় কাছাকাছি পৌঁছে গিয়েছিল। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের ড্র নিয়ে ফিরতে হয়েছে। একটি করে হার ও ড্র নিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার পথে আর্জেন্টিনা। অন্যদিকে ব্রাজিলও আছে কঠিন সমীকরণের মুখে। একটি করে জয় ও ম্যাচ হারে শেষ লড়াইয়ে তাদের জয়ের বিকল্প নেই।

গ্রপপর্বে নিজেদের শেষ ম্যাচে আজ (বুধবার) দুপুর ১টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা ও শক্তিশালী সুইডেন। গ্রুপের তলানিতে থাকা আর্জেন্টিনার পরবর্তী রাউন্ডে ওঠার সম্ভাবনা নেই বললেই চলে। একইদিন বিকেল ৪টায় মুখোমুখি হবে ব্রাজিল ও জ্যামাইকা। ম্যাচটিতে জয়ী দল বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করবে। দুটি ম্যাচই সরাসরি দেখাবে টি-স্পোর্টস।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইতালির বিপক্ষে খেলতে নেমেছিল আর্জেন্টিনার মেয়েরা। যেখানে ইউরোপীয় দলটির শেষ মুহূর্তের একমাত্র গোলে হার দিয়ে আর্জেন্টিনার মিশন শুরু হয়। দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই দফায় পিছিয়ে পড়েও শেষদিকে দারুণ প্রত্যাবর্তন হয় আলবিসেলেস্তেদের। তবে নির্ধারিত সময় শেষে দল দুটির স্কোরলাইন দাঁড়ায় ২-২। ম্যাচশেষে আর্জেন্টাইন ফুটবলার ইয়ামিলা রদ্রিগেজের কণ্ঠেও আক্ষেপ- ম্যাচটা কেন আরও ১০ মিনিট হলো না। আর কিছুক্ষণ খেলা হলেই নাকি আর্জেন্টিনা পেয়ে যেত নারী বিশ্বকাপে তাদের প্রথম জয়।

‘জি’ গ্রুপের পয়েন্ট টেবিলে দুই জয়ে শীর্ষে থেকেই ইতোমধ্যে শেষ ষোলো নিশ্চিত করেছে সুইডেন। একটি করে জয় ও হার নিয়ে এরপরই অবস্থান ইতালির। পরের রাউন্ডে যাওয়ার দৌড়ে তারা এগিয়ে আছে। দুটি ম্যাচে একটি করে হার ও ড্র নিয়ে প্রায় ছিটকে যাওয়ার পথে আছে আর্জেন্টিনা ও দক্ষিণ আফ্রিকা। দুদলেরই অর্জন সমান এক পয়েন্ট করে।

নারী বিশ্বকাপের নবম আসরের শুরুটা দুর্দান্ত হয়েছে ব্রাজিলের। আরি বোর্হেসের হ্যাটট্রিকে পানামাকে রীতিমতো বিধ্বস্ত করে তারা উড়ন্ত সূচনা পায়। পানামার বিপক্ষে পুরো ম্যাচে ছিল সেলেসাওদের আধিপত্য। ৭৪ শতাংশ বল দখলে রেখে ম্যাচটি তারা ৪-০ ব্যবধানে শেষ করে। দ্বিতীয় ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ ছিল ফ্রান্স। যাদের বিপক্ষে আগে কখনোই জিততে পারেননি ব্রাজিলের মেয়েরা। চলতি বিশ্বকাপে সেই ধারাবাহিকতা ভাঙার বড় সুযোগ ছিল। ব্রিসবেনে আক্রমণ-পাল্টা আক্রমণে দর্শকদের উপভোগ্য এক ম্যাচই উপহার দিয়েছে ব্রাজিল-ফ্রান্স। শুরুতে ব্রাজিল পিছিয়ে পড়লেও, পরবর্তীতে তারা সমতায় ফেরে। কিন্তু শেষ মুহূর্তের গোলে (২-১) মার্তাবাহিনী ম্যাচ ছিটকে যায়।

‘এফ’ গ্রুপে ফ্রান্স-ব্রাজিল ছাড়াও তাদের অপর দুই প্রতিপক্ষ পানামা ও জ্যামাইকা। এখন পর্যন্ত প্রতিটি দলই দুটি করে ম্যাচ খেলেছে। এর মধ্যে একটি করে জয় পেয়েছে ব্রাজিল, ফ্রান্স ও জ্যামাইকা। তবে একটি করে ড্র নিয়ে টেবিলের প্রথম দুই অবস্থানে যথাক্রমে ফ্রান্স ও জ্যামাইকা। তাদের পয়েন্ট সমান ৪ করে। এই গ্রুপ থেকে এখন পর্যন্ত বিদায় নিশ্চিত করেছে পানামা। শেষ ম্যাচে পানামার বিপক্ষে ফ্রান্সই ফেভারিট হিসেবে নামবে। ফলে তাদের শেষ ষোলোতে ওঠা অনেকটাই নিশ্চিত। অন্যদিকে জ্যামাইকার বিপক্ষে ব্রাজিল জিতলে তারাও পরবর্তী পর্বে ফ্রান্সের সঙ্গী হবে।

মেয়েদের বিশ্বকাপে আদতে ছেলেদের মতো আধিপত্য নেই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিলের মেয়েদের। তবে এক্ষেত্রে এগিয়ে আছে সেলেসাওরা। এখন পর্যন্ত বিশ্বকাপ জিততে না পারলেও ব্রাজিল বর্তমানে র‌্যাংকিংয়ের ৮ নম্বরে অবস্থান করছে। পাশাপাশি দেশটির কিংবদন্তি তারকা মার্তা ভিয়েরা দ্য সিলভার শেষ বিশ্বকাপ হওয়ায় তার জন্য সেলেসাওরা আসরটি স্মরণীয় করে রাখতে চায়। অন্যদিকে ফিফার টেবিলে আর্জেন্টাইনদের অবস্থান ২৮ নম্বরে। তবুও ভিন্ন কিছুর আশায় তারা এবারের মিশন শুরু করেছিল।

বাংলাদেশ সময়: ১১:০৭:৩০   ১৩০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


দেশ ছাড়ার আগে বিশ্বকাপের ফটোসেশনে বাংলাদেশ দল
র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের অবস্থানের ব্যাপক রদবদল
লা লিগা: সোসিয়েদাদকে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এলো বার্সেলোনা
ডুরানের জোড়া গোলে লিভারপুলের সাথে ড্র নিয়ে মাঠ ছাড়লো ভিলা
টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের
প্রিমিয়ার লিগ: ইউনাইটেডকে হারিয়ে শিরোপা দৌড়ে টিকে থাকলো আর্সেনাল
ঘরের মাঠে এমবাপ্পের শেষ ম্যাচে জিততে পারলো না পিএসজি
প্রিমিয়ার লিগ: ফুলহ্যামের জালে সিটির চার গোল, রেলিগেটেড হয়ে গেল বার্নলি
লা লিগা: রেলিগেটেড গ্রানাডাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে মাদ্রিদ
টাইগারদের বিপক্ষে জিম্বাবুয়ের সান্ত্বনার জয়

News 2 Narayanganj News Archive

আর্কাইভ