দেশের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করতে লিঙ্গ সমতাকে অগ্রাধিকার দিতে হবে - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » দেশের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করতে লিঙ্গ সমতাকে অগ্রাধিকার দিতে হবে - স্পীকার
সোমবার, ৭ আগস্ট ২০২৩



দেশের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করতে লিঙ্গ সমতাকে অগ্রাধিকার দিতে হবে - স্পীকার

ঢাকা, ০৭ আগস্ট ২০২৩ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, লিঙ্গ সমতা, সামাজিক সুবিচার এবং টেকসই উন্নয়ন প্রত্যেকেই পরস্পরের সাথে সম্পর্কিত। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভলপমেন্ট স্ট্যাডিজ সেন্টার আয়োজিত এ ধরনের কনফারেন্স এশিয়াতে নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি আজ রাজধানীস্থ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভলপমেন্ট স্ট্যাডিজ আয়োজিত ‘জেন্ডার, স্যোশাল জাস্টিস এন্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট: দ্য এশিয়ান পারস্পেকটিভ’ শীর্ষক ২য় আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ মোঃ আখতারুজ্জামানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভলপমেন্ট স্ট্যাডিজের পরিচালক অধ্যাপক ড. তানিয়া হক এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন লন্ডন স্কুল অফ ইকোনোমিক্সের অধ্যাপক ড. নায়লা কবির। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. জিয়া রহমান এবং সম্মানিত অতিথি হিসেবে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর ২৪ বছরের রাজনৈতিক সংগ্রামের অনুপ্রেরণা এবং এদেশের নারীদের রাজনৈতিক ক্ষমতায়নের রোলমডেল। তাই বঙ্গমাতার ৯৩ তম জন্মবার্ষিকী পালনের প্রাক্কালে এ ধরনের আয়োজন অত্যন্ত প্রাসঙ্গিক ও প্রশংসনীয়।

স্পীকার বলেন, নারীর অগ্রসরতায় এশিয়া পিছিয়ে আছে। দেশের জিডিপিতে নারীদের অংশীদারিত্ব কম এবং জাতীয় সংসদে পুরুষের তুলনায় নারীর অংশগ্রহণ কম। তিনি বলেন, দেশের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করতে লিঙ্গ সমতাকে অগ্রাধিকার দিতে হবে।

স্পীকার বলেন, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়নের জন্য বিভিন্ন ভাতাসহ দক্ষতা উন্নয়ন কর্মসূচী গ্রহণ করেছেন। তিনি বলেন, নারী ও শিশুদের প্রতি সুযোগের সমতা নিশ্চিত করার পাশাপাশি সকল ধরনের বিরুপ পরিবেশ ও প্রতিক্রিয়া থেকেও নারীকে রক্ষা করতে হবে।

এ কনফারেন্সে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ, সিভিল সোসাইটির প্রতিনিধিবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫:২২:২২   ১০৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী
বুন্দেসলিগায় অপরাজিত শিরোপার রেকর্ড লেভারকুসেনের
সোনারগাঁয়ে চোরাই মোবাইলসহ সাতজন গ্রেফতার
তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি : তথ্য ও সম্প্রচার সচিব
পশুর প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোর তাগিদ প্রাণিসম্পদ মন্ত্রীর
ফায়ার সার্ভিস ও আবহাওয়া অধিদপ্তরকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে অন্তর্ভুক্তির সুপারিশ স্থায়ী কমিটির
সুষম অর্থনৈতিক উন্নয়ন ছাড়া অভ্যন্তরীণ মাইগ্রেশন ঠেকানো সম্ভব নয় : স্থানীয় সরকার মন্ত্রী
কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল - পররাষ্ট্রমন্ত্রী
সোনালি আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই - বস্ত্র ও পাট মন্ত্রী
অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে বরিশালে - পানিসম্পদ প্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ