বরগুনায় ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত

প্রথম পাতা » ছবি গ্যালারী » বরগুনায় ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত
শনিবার, ১২ আগস্ট ২০২৩



বরগুনায় ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত

ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নে বরগুনায় মাঠপর্যায়ে ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শুক্রবার (১১ আগস্ট) দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে অনলাইনে বক্তব্য রাখেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. খলিলুর রহমান।

উদ্বোধনী পর্বে জেলা প্রশাসক মোহা. রফিকুল ইসলামের সভাপতিত্বে ভূমি সচিব খলিলুর রহমান বলেন, স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে ক্যাশলেস ভূমি অফিস একটি গুরুত্বপূর্ণ বিষয়। যা বাস্তবায়নে ইতোমধ্যে একাধিক আইন সংশোধন হয়েছে, নীতিমালা প্রণয়নের কাজ আশানুরূপ এগিয়েছে।

ক্যাশলেস ভূমি সেবা প্রসঙ্গে বিশেষ অতিথি ভূমি সংস্কার বোর্ডের সদস্য শশাঙ্ক শেখর ভৌমিক ভূমি ব্যস্থাপনায় সরকারের সম্ভব সব রকমের প্রচেষ্টা ও সক্ষমতার কথা তুলে ধরে বলেন, সেবাপ্রদানে মাঠপর্যায়ের কর্মকর্তাদের সৎ হতে হবে। সততা ছাড়া ক্যাশলেস হলেও সেবা কার্যক্রম যথাযথ হবে না।

ইউনিয়ন সহকারি ভূমি কর্মকর্তাদের এ প্রশিক্ষণ কর্মসূচিতে ই-নামজারি বাস্তবায়নে কারিগরি সমস্যা-সমাধান, ড্যাশবোর্ডের মাধ্যমে ই-নামজারি কার্যক্রম মনিটরিং কৌশল, অনলাইন খতিয়ান ও ম্যাপ সেবার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। প্রশিক্ষণের মাধ্যমে সকলকে জানানো হয়, একজন নাগরিক এই স্মার্ট ভূমি ব্যবস্থাপনায় বাসায় বসেই ভূমি সংক্রান্ত সকল সেবা গ্রহণ করতে পারবেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিজুষ চন্দ্র দের সঞ্চালনায় বিশেষ অতিথি ও রিসোর্স পার্সন হিসেবে এ প্রশিক্ষণে বক্তব্য দেন ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. মো. জাহিদ হোসেন পনির এবং উপসচিব সেলিম আহমদ।

মাঠপর্যায়ে কাজ করা ভূমি কর্মকর্তাদের উপসচিব সেলিম আহমেদ বলেন, ডিজিটাল ভূমি সেবা বিষয়ে জনসচেতনতা বাড়াতে কাজ চলছে। গণমাধ্যম জনসচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখতে পারে।

প্রশিক্ষণ প্রসঙ্গে ড. পনির জানান, ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নে সমস্যা চিহ্নিতকরণ ও সেবার মান বাড়াতে সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণায়ের সাথে তথ্য সংযুক্তির বিষয়ে কাজ চলছে যেন একই তথ্য একজন নাগরিককে ভিন্ন ভিন্ন মন্ত্রণালয়ে বারবার দিতে না হয়। স্মার্ট ভূমি ব্যবস্থাপনায় সকল নাগরিকের প্রয়োজনীয় সকল তথ্য একটি ডেটাব্যাংকে রাখা হবে। এতে কোনও নাগরিককে কোনও তথ্য বা কাগজপত্র বারবার ভিন্ন ভিন্ন মন্ত্রণালয়ে কাজের জন্য জমা দিতে হবে না।

তিনি আরও বলেন, ভূমি অফিসের অনলাইন সেবা বাস্তবায়নে বিশেষ গুরুত্ব ও কার্যকর ভূমিকা নেওয়া হচ্ছে। তিনি বলেন, গ্রাহকপর্যায়ে প্রাথমিক আবেদন করতে নিবন্ধিত এজেন্ট ব্যবস্থা চালু হবে।

জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত এ প্রশিক্ষণে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, বরগুনা প্রেসক্লাবের সভাপতি অ্যাড. সঞ্জীব কুমার দাস, বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি অ্যাড. সোহেল হাফিজ।

প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেন জেলার ৬ উপজেলার ৬ সহকারি কমিশনার (ভূমি) এবং ৩৫ ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৪:১৮:২০   ১০৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
ইন্দোনেশিয়ার বন্যায় প্রাণহানি বেড়ে ৫৭ জনে উন্নীত
ঐশ্বরিয়া-ক্যাটরিনা, সালমানের চোখে দুই প্রাক্তনের কে বেশি সুন্দরী
জলবায়ু ঝুঁকি থেকে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের সুরক্ষায় অগ্রাধিকার সরকারের
‘নারী উন্নয়নে বাংলাদেশের গৃহীত পদক্ষেপ প্রশংসনীয়’
টেকসই অনুশীলনের মাধ্যমে বাংলাদেশ প্রবৃদ্ধির হটস্পট হিসেবে আবির্ভূত হচ্ছে : শিল্পমন্ত্রী
রূপায়ণ সিটির সঙ্গে ডেলকো বিজনেস অ্যাসোসিয়েটের চুক্তি স্বাক্ষর
ঢাকায়-ডাবলিনে মিশন খুলতে সম্মত বাংলাদেশ-আয়ারল্যান্ড
ফায়ার সার্ভিস সদর দপ্তর পরিদর্শন করলেন ত্রাণ প্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ