৫ বছরমেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যু স্মার্ট গভার্নেন্সের পথে আরেক ধাপ এগিয়েছে দক্ষিণ সিটি : মেয়র শেখ তাপস

প্রথম পাতা » ছবি গ্যালারী » ৫ বছরমেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যু স্মার্ট গভার্নেন্সের পথে আরেক ধাপ এগিয়েছে দক্ষিণ সিটি : মেয়র শেখ তাপস
সোমবার, ৪ সেপ্টেম্বর ২০২৩



৫ বছরমেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যু স্মার্ট গভার্নেন্সের পথে আরেক ধাপ এগিয়েছে দক্ষিণ সিটি : মেয়র শেখ তাপস

পাঁচ বছরমেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যু ও পুন:নবায়নের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন স্মার্ট গভার্নেন্সের পথে আরেক ধাপ এগিয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
আজ সোমবার মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) কার্যালয়ে ‘পাঁচ বছর মেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যুকরণ ও পুন:নবায়নের ঘোষণা প্রদান’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাদসিক মেয়র এ কথা বলেন।
মেয়র বলেন, ‘‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেরকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের রূপকল্প দিয়েছেন। তারই আলোকে ২০৪১ সাল নাগাদ যে উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখছি, পাঁচ বছরমেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যু ও পুন:নবায়নের মাধ্যমে সেই স্বপ্ন পূরণে এক ধাপ এগিয়ে গেলাম।’’
ট্রেড লাইসেন্স করতে এখন আর হয়রানি পোহাতে হবে না জানিয়ে মেয়র শেখ তাপস বলেন, ট্রেড লাইসেন্স সংক্রান্ত সব কাজ অনলাইনের মাধ্যমে হবে। এখন আর কোনো রকম হয়রানি করার সুযোগ নেই। আর দপ্তরে দপ্তরে, কার্যালয়ে-কার্যালয়ে কারো দ্বারস্থ হতে হবে না। একজন ব্যবসায়ী মাত্র ১০ মিনিটের মধ্যে ট্রেড লাইসেন্স নবায়ন করতে পারবেন। ঢাকা মেট্রোপলিটন মেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা পাঁচ বছরমেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যু এবং নবায়ন পদ্ধতি চালু করা হলো। দক্ষিণ সিটির আওতাধীন ব্যবসায়ীরা এর সুফল ভোগ করতে পারবেন।
তিনি বলেন, সামগ্রিকভাবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এলাকায় যারা ব্যবসা করবেন সবাই এই সুফল পাবেন এবং বিডার মাধ্যমে যারা আবেদন করবেন তারাও কিন্তু এই সুফল পাবেন। বিডার নিবেদনের প্রেক্ষিতে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই (ভার্সনে) ট্রেড লাইসেন্স দেয়া হচ্ছে।
শ্যামপুর শিল্পাঞ্চলে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ সৃষ্টির কথা উল্লেখ করে তাপস বলেন, ঢাকাকে নিয়ে একটি মহাপরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে। ইতোমধ্যে শ্যামপুর শিল্পাঞ্চলে অবকাঠামোর ব্যাপক উন্নয়ন করা হয়েছে।
এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলাম বলেন, আগে ট্রেড লাইসেন্স ছিলো স্বল্পমেয়াদের, বছরে বছরে নবায়ন করতে হতো। এতে প্রতিবছর ব্যবসায়ীদের হয়রানির মধ্যে পড়তে হতো। এমসিসিআই’র পক্ষে দক্ষিণের মেয়রসহ পলিসি মেকার ও সরকার প্রধানকে বিষয়টি জানানোর ফলে ট্রেড লাইসেন্সের মেয়াদ ১ বছর থেকে বাড়িয়ে ৫ বছর করা হলো।
এমসিসিআই এর সাধারণ সম্পাদক ফারুক আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান ও প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৮:১৩:৪৯   ১২৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে বরিশালে - পানিসম্পদ প্রতিমন্ত্রী
সাম্প্রদায়িক সম্প্রীতি ঐক্য ও শক্তির প্রতীক : ধর্মমন্ত্রী
জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি
সাতক্ষীরায় ধান বোঝাই ট্রাক উল্টে দুই শ্রমিক নিহত
প্রথমবারের মত বিশ্ব ব্যাংক ভূমি সম্মেলনে বাংলাদেশের অংশগ্রহণ
ইসলামপুর-১ আমিনিয়া জামে মসজিদের নির্মাণ কাজের উদ্বোধন করলেন যুবনেতা বাবু
ইউপি সদস্যকে মারধরের ঘটনায় সেই যুবলীগ নেতা গ্রেফতার
প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে - পার্বত্য প্রতিমন্ত্রী
জয়পুরহাটে আন্তর্জাতিক কারাতে প্রশিক্ষণ প্রাপ্তদের মাঝে সনদ বিতরণ
টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে

News 2 Narayanganj News Archive

আর্কাইভ