ইন্ডিয়া-ভারত বিতর্কে ঘি ঢাললেন কঙ্গনা

প্রথম পাতা » ছবি গ্যালারী » ইন্ডিয়া-ভারত বিতর্কে ঘি ঢাললেন কঙ্গনা
বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর ২০২৩



ইন্ডিয়া-ভারত বিতর্কে ঘি ঢাললেন কঙ্গনা

ইন্ডিয়া-বনাম ভারত বিতর্কে সরগরম নেটদুনিয়া। সেই বিতর্কে ঘি ঢেলেছেন বলিউডের ঠোঁটকাটা স্বভাবের অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। এক টুইট বার্তায় নিজের অবস্থান স্পষ্ট করেছেন তিনি।

দুই বছর আগে হিন্দুস্তান টাইমসে প্রকাশিত তার একটি বক্তব্যের স্ক্রিনশট শেয়ার করেছেন কঙ্গনা। যেখানে ইন্ডিয়ার পরিবর্তে ভারত নাম ব্যবহারের পক্ষে নিজের অবস্থানের জানান দিয়েছিলেন এই অভিনেত্রী।

কঙ্গনা জানিয়েছিলেন, ইন্ডিয়া নাম থেকে দূরে থাকা উচিত। তিনি ভারতীয় এবং তার দেশ ভারত। ইন্ডিয়া নাম দাসত্বের প্রতীক বলেই মনে করেন এ অভিনেত্রী।

বলিউড কুইন তার পোস্টে ভারত নামের গুরুত্বের বিস্তারিত তুলে ধরেন। কঙ্গনা লেখেন, ‘ইন্ডিয়া নামের প্রতি ভালোবাসা থাকার কারণ কী? ব্রিটিশরা সিন্ধু উচ্চারণ করতে পারত না। তাই সেটা অপভ্রংশ করে ইন্দুস করেছিল। তারপর কখনো হিন্দুস, কখনো ইন্দুস- এসব বলতে বলতে ইন্ডিয়া নাম দিয়ে দিল। মহাভারতের যুগ থেকে, যে সকল রাজারা কুরুক্ষেত্রের লড়াইয়ে যোগ দিয়েছেন, তারা সকলে একটাই দেশের অংশ। আর সেটি হলো ভারত। তাহলে এই ইন্দু-সিন্ধু কোথা থেকে এল? এ ছাড়া ভারত নামটা অর্থপূর্ণ। ইন্ডিয়া নামের মানে কী? তারা রেড ইন্ডিয়ান বলত, কারণ পুরোনো ইংরেজিতে ইন্ডিয়ান বলতে বোঝায় দাস। আগে ডিকশনারিতেও ইন্ডিয়ান অর্থ দাস উল্লেখ করা হত। এখন সেটা বদলে দেয়া হয়েছে।

এ ছাড়া এক অনুরাগীর পোস্টও নেটমাধ্যমে শেয়ার করেন বলিউড কুইন। যেখানে ওই নেটিজেন অভিনেত্রীর প্রসংশা করে লিখেছেন, সবসময় সময়ের চেয়ে এগিয়ে ভাবেন কঙ্গনা। তার সেই মন্তব্যের জবাবে অভিনেত্রী লিখেছেন, অথচ লোকে ভাবে আমি কালোজাদু জানি। সকলকে অভিনন্দন। দাসত্বের শৃঙ্খল থেকে পাওয়া নাম থেকে মুক্তি, জয় ভারত।

শুধু কঙ্গনা নয়, আলোচিত এই বিতর্কে নাম জড়িয়েছে অমিতাভ বচ্চনেরও। সামাজিক যোগাযোগমাধ্যমে ভারতের পতাকার ইমোজিসহ একটি পোস্ট করেছেন বিগ বি। যেখানে হিন্দি ভাষায় লিখেছেন, ‘ভারত মাতা কি জয়।’

যে সকালে রাষ্ট্রপতির নিমন্ত্রণপত্র আলোড়ন সৃষ্টি করেছে, সেই সময় অমিতাভ বচ্চনের এমন পোস্ট ভীষণ প্রাসঙ্গিক বলেই মনে করছে এক শ্রেণি। নেটিজেনদের কেউ কেউ বলছেন, নাম বদলের প্রসঙ্গে সহমত অমিতাভ বচ্চন। আবার কেউ বলছেন, সরকারের পক্ষে মুখ খুলতেই তার এই পোস্ট। যদিও তিনি কী কারণে পোস্ট করেছেন, সেটি স্পষ্ট নয়। তবে নিন্দুকরা দুইয়ে-দুইয়ে চার করে নিতে বরাবরই সিদ্ধহস্ত।

বাংলাদেশ সময়: ১১:০৭:০১   ৬৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সোনারগাঁয়ে চোরাই মোবাইলসহ সাতজন গ্রেফতার
তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি : তথ্য ও সম্প্রচার সচিব
পশুর প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোর তাগিদ প্রাণিসম্পদ মন্ত্রীর
ফায়ার সার্ভিস ও আবহাওয়া অধিদপ্তরকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে অন্তর্ভুক্তির সুপারিশ স্থায়ী কমিটির
সুষম অর্থনৈতিক উন্নয়ন ছাড়া অভ্যন্তরীণ মাইগ্রেশন ঠেকানো সম্ভব নয় : স্থানীয় সরকার মন্ত্রী
কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল - পররাষ্ট্রমন্ত্রী
সোনালি আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই - বস্ত্র ও পাট মন্ত্রী
অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে বরিশালে - পানিসম্পদ প্রতিমন্ত্রী
সাম্প্রদায়িক সম্প্রীতি ঐক্য ও শক্তির প্রতীক : ধর্মমন্ত্রী
জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি

News 2 Narayanganj News Archive

আর্কাইভ