ডিভিএস ব্যবহারের লক্ষ্যে ডিএসই ও আইসিএবির মধ্যে এমওইউ সই

প্রথম পাতা » অর্থনীতি » ডিভিএস ব্যবহারের লক্ষ্যে ডিএসই ও আইসিএবির মধ্যে এমওইউ সই
মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩



ডিভিএস ব্যবহারের লক্ষ্যে ডিএসই ও আইসিএবির মধ্যে এমওইউ সই

ডকুমেন্টস ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) ব্যবহার নিশ্চিত করতে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) এবং দি ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে ।
মঙ্গলবার ঢাকায় ডিএসই কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) খাইরুল বাশার আবু তাহের মোহাম্মদ এবং আইসিএবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শুভাশীষ বসু নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।
এই সমঝোতা স্মারকের অধীনে ডিএসই বিভিন্ন তালিকাভুক্ত কোম্পানির এবং তালিকাভুক্তির জন্য আবেদন করা কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের সত্যতা যাচাই করার জন্য ডকুমেন্টস ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) ব্যবহার করার সুযোগ পাবে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডিএসই’র সহকারি মহাব্যবস্থাপক (এজিএম) এবং কর্পোরেট গভর্ন্যান্স অ্যান্ড ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কমপ্লায়েন্স ডিপার্টমেন্টের প্রধান মো. মাসুদ খান, এসিসিএ।
অনুষ্ঠানে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান বলেন, গভর্ণ্যান্স এর অন্যতম উপাদান হলো সঠিক ও নির্ভরযোগ্য আর্থিক প্রতিবেদন। যে কোন স্টেকহোল্ডারদের সিদ্ধান্ত গ্রহণের জন্য আর্থিক প্রতিবেদন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা সবাই এই বিষয়ে স্বচ্ছতা নিশ্চিত করার চেষ্টা করছি। এখানে আইসিএবি এর বড় রকমের ভূমিকা রয়েছে। আইসিএবি হলো পেশাদার চার্টার্ড একাউন্টেন্টদের প্রাইমারী রেগুলেটর। তারা রেগুলেট করছে তাদের মেম্বার প্রতিষ্ঠানগুলোকে। আজকে আইসিএবি’র তৈরী ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম আমাদের সাথে শেয়ার করার যে এমওইউ স্বাক্ষরিত হয়েছে তা তাদের সহযোগিতার আন্তরিক বহিঃপ্রকাশ।
তিনি আরও বলেন, ডিভিএস অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সফটওয়্যার। এটি রেগুলেটরদের অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করে। আশা করি ভবিষ্যতে বিনিয়োগকারীরা এর মাধ্যমে আর্থিক প্রতিবেদনসমূহ যাচাই করার সুযোগ পাবেন।
আইসিএবির প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান এফসিএ বলেন, অডিট রিপোর্টের উপর আস্থা বৃদ্ধি করার জন্য ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) সফটওয়্যার চালু করা হয়েছে। আইসিএবির নিবন্ধিত সকল অডিটরদের এই সফটওয়্যার ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। আমরা অনেক বাধা-বিপত্তি দূর করে এটি চালু করতে পেরেছি। আর্থিক স্বচ্ছতা ও প্রাতিষ্ঠানিক সুশাসন অর্জন করতে হলে আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে। আজকের এই সমঝোতা স্মারকের মাধ্যমে ডিএসই ও আইসিএবির মধ্যে একটি সুন্দর সেতুবন্ধন তৈরী হলো। আর্থিক খাতের সুশাসনের জন্য ভবিষ্যতে আমরা একসাথে কাজ করবো।
আইসিএবি বিভিন্ন কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের সত্যতা যাচাইয়ের জন্য ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) তৈরি করেছে। ডিভিএস অ্যাকাউন্টিং সিস্টেমকে আরও গ্রহণযোগ্য এবং নির্ভরযোগ্য করে তুলবে। আইসিএবি ২০২০ সালের ডিসেম্বর মাসে এই সফ্টওয়্যার বেইজড ভেরিফিকেশন সিস্টেম চালু করেছে যাতে একাধিক আর্থিক বিবৃতি তৈরির অসদাচরণ রোধ করা যায় এবং বিভিন্ন কোম্পানির আর্থিক প্রতিবেদনের স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠা করা যায়। ডিভিএস ইতোমধ্যে ব্যবসায়ী সম্প্রদায় এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাছে বেশ গ্রহণযোগ্য হয়ে উঠেছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি), ন্যাশনাল বোর্ড অব রেভিনিউ (এনবিআর) এবং জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের রেজিস্ট্রার (আরজেএসসি) এর সাথে আইসিএবি একই ধরনের সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আইসিএবির কাউন্সিল সদস্য ও আহবায়ক-ডিভিএস টাস্কফোর্স মোহাম্মদ ফোরকান উদ্দিন এফসিএ এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শুভাশীষ বসু বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২৩:০৪:২৫   ৮৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


অর্থনৈতিক সংকট মোকাবেলা করে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ : সালমান এফ রহমান
বেপজায় গার্মেন্টস পণ্য তৈরির কারখানা করবে চীনা প্রতিষ্ঠান
প্রবৃদ্ধি অর্জন অব্যাহত রেখে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য - অর্থ প্রতিমন্ত্রী
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এলো ১২৮ কোটি ডলার
সোনার দাম ভরিতে বাড়ল ৬৩০ টাকা
জিডিপি কমার পূর্বাভাসে চিন্তার কিছু নেই: অর্থমন্ত্রী
রিজার্ভ বেড়ে ২০ বিলিয়ন ডলারের উপরে
দিনে আসছে হাজার কো‌টি টাকার রেমিট্যান্স
আগামী বাজেটে অর্থনৈতিক ভারসাম্যের দিকে সর্বাধিক গুরুত্ব দেবে সরকার : অর্থ প্রতিমন্ত্রী
চোরাই চিনিতে সয়লাব বাজার, লোকসানে মিল মালিকরা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ