বর্তমান সরকারের আমলে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি অনেক উজ্জল হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

প্রথম পাতা » ছবি গ্যালারী » বর্তমান সরকারের আমলে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি অনেক উজ্জল হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন
সোমবার, ২৩ অক্টোবর ২০২৩



বর্তমান সরকারের আমলে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি অনেক উজ্জল হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, বর্তমান সরকারের আমলে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি অনেক উজ্জল হয়েছে। অর্থনীতির আকার ও সক্ষমতা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। পোষাক রপ্তানিকারক দেশগুলোর মধ্যে বাংলাদেশে সর্বোচ্চ সংখ্যক পরিবেশবান্ধব গার্মেন্টস শিল্প রয়েছে।
তিনি আজ সোমবার ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে ‘পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাফল্য (২০১৯-২০২৩)’ শীর্ষক প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশে রিটার্ন অন ইনভেস্টমেন্ট (বিনিয়োগের মুনাফা) বেশী। তিনি বলেন, প্রায় প্রতিটি আর্থ-সামাজিক সূচকে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর তুলনায় এগিয়ে আছে। ‘ইজ অব ডুয়িং বিজনেস’ সূচকের উন্নয়নেও সরকার আন্তরিকভাবে কাজ করছে।
ড. মোমেন বলেন, বিদেশে বাংলাদেশের প্রতিটি মিশনে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে সংশ্লিষ্ট দেশের মিডিয়া, থিংক ট্যাংক ও বিশ্ববিদ্যালয়ের সাথে সেমিনার ও ওয়ার্কশপ আয়োজন করে আমাদের অভাবনীয় অর্থনৈতিক সাফল্যের চিত্র তুলে ধরা হচ্ছে। তিনি বলেন, বাংলাদেশ হচ্ছে পৃথিবীর মধ্যে একমাত্র দেশ যেখানে গণতন্ত্র, ন্যায়বিচার ও মানবাধিকারের জন্য ৩০ লক্ষ মানুষ প্রাণ দিয়েছে। বঙ্গবন্ধু তাঁর জীবনের অধিকাংশ সময় মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। ধন্যবাদ জ্ঞাপন করেন পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন। স্বাগত বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম বলেন, সরকারের আন্তরিক প্রচেষ্টার ফলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাবমূর্তির উন্নতি হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষতা ও যোগ্যতার ওপর বহির্বিশ্বের আস্থা ও বিশ্বাস সৃষ্টি হয়েছে। ফলে ডি-৮ এর সদস্যভুক্ত দেশসমূহের কূটনীতিকদের এখানে প্রশিক্ষণের জন্য প্রেরণ করছে। তিনি বলেন, কোভিড-১৯ অতিমারী মোকাবেলায় বাংলাদেশ অসামান্য কূটনৈতিক সাফল্যের নজির রেখেছে।
পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতিকে উপজীব্য করে বহির্বিশ্বে বাংলাদেশের অবস্থানকে সুদৃঢ় ও মর্যাদাপূর্ণ করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে।
আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য মোহাম্মদ এ আরাফাত, সাবেক পররাষ্ট্র সচিব ফারুক সোবহান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, জাতিসংঘের ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ)-এর বিশেষ দূত ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ, অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান এবং গবেষক ও কলামিস্ট সুভাষ সিংহ রায়।

বাংলাদেশ সময়: ২২:১১:২০   ৬৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
সংযম, ত্যাগ ও সহমর্মিতার মনোবৃত্তিসম্পন্ন মানুষই প্রকৃত মানুষ- ধর্মমন্ত্রী
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো নীতিগত সিদ্ধান্তের বিষয়: জনপ্রশাসন মন্ত্রী
আমরা মোবাইলে ব্যাস্ত, সন্তানদের ভাবনার জগৎ তৈরি করছি না: ডিসি
সংসদে পরিশোধ ও নিষ্পত্তি বিল-২০২৪ উত্থাপন
খাদ্য ও জ্বালানি নিরাপত্তা অর্জনে প্রকৌশলীদের আরো কার্যকর ভূমিকা পালন করতে হবে: প্রধানমন্ত্রী
ইউনিয়ন পরিষদ বিলের দুই ধারা সংশোধন চায় সংসদীয় কমিটি
প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্যতা নিশ্চিত করতে হবে : সমাজকল্যাণমন্ত্রী
আহসানউল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতাবিরোধীদের নীলনকশার অংশ - মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ