সংসদে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল, ২০২৩ পাস

প্রথম পাতা » ছবি গ্যালারী » সংসদে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল, ২০২৩ পাস
সোমবার, ২৩ অক্টোবর ২০২৩



সংসদে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল, ২০২৩ পাস

সংসদ ভবন, ২৩ অক্টোবর, ২০২৩ : জাতীয় সংসদে আজ জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল, ২০২৩ পাস করা হয়েছে।
সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন এবং ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে কণ্ঠভোটে এটি পাস হয়। এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।
বিলটি পাসের প্রক্রিয়ায় আলোচনায় অংশ নিয়ে বিরোধী দলের সদস্য ফখরুল ইমাম, রুস্তম আলী ফরাজী দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণার্থে এ ধরনের একটি বিল সংসদে আনায় ধন্যবাদ জানান। প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল ¯্রােতধারায় নিয়ে আসতে এবং তাদের দুঃখ-দুর্দশার বিষয়টি সামনে তুলে নিয়ে আসায় তিনি প্রধানমন্ত্রীর কন্যা অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুলের প্রশংসা করেন।
তারা প্রতিবন্ধীদের উন্নয়নে আগামী বাজেটে এই খাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দের দাবি জানান।
আলোচনায় আরও অংশ নেন, বিরোধী দলের সদস্য শামীম হায়দার পাটোয়ারী, পীর ফজলুর রহমান, রওশন আরা মান্নান, হাফিজ উদ্দিন আহম্মেদ এবং গণফোরামের সদস্য মোকাব্বির খান। তারা বিলটি আনায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও সরকারের প্রশংসা করেন।
বিলটির বিষয়ে সমাজকল্যাণ মন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের জন্য প্রধানমন্ত্রীর যে আন্তরিকতা ও মানবিকতা তা ভাষায় প্রকাশ করা যাবে না। তাঁর নির্দেশনা ও আন্তরিকতার ফসল আজকের এই বিলটি।
তিনি বলেন, যেহেতু প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল স্্েরাতধারায় আনয়ন ও দেশের উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্ত করে তাদের জীবন মান উন্নয়ন, সম-অধিকার প্রতিষ্ঠা এবং স্বার্থ সুরক্ষার বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্ব প্রদান করে। মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ১৬ নভেম্বর ১৯৯৯ তারিখে জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী ‘দ্য সোসাইটিস রেজিস্ট্রেশন এ্যাক্ট, ১৮৬০ এর আওতায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন গঠন করা হয়।
যেহেতু প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এ বর্ণিত প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা নিশ্চিতকরণ; প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র পরিচালনা এবং সরকারের পূর্বানুমোদনক্রমে কেন্দ্র সম্প্রসারণ কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন; প্রতিবন্ধী ব্যক্তিকে নির্ধারিত পদ্ধতিতে অনুদান ও ঋণদান এবং তার কর্মসংস্থানের ব্যবস্থা করা; প্রতিবন্ধী ব্যক্তিকে সেবা প্রদানের জন্য চিহ্নিত ও শনাক্তকরণের জরিপ পরিচালনা ও প্রতিবন্ধিতা বিষয়ক সকল কার্যক্রম পরিচালনা করা এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এর কার্যক্রম গতিশীল ও সুসংহত করার লক্ষে একটি যুগোপযোগী বিধান প্রণয়ন করা সমীচীন ও প্রয়োজন; সেহেতু জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন আইন-২০২৩ প্রণয়ন করা হয়েছে।
মন্ত্রী বলেন, এ আইন মহান জাতীয় সংসদে পাস করায়, সমাজকল্যাণ ক্ষেত্রে নীতি নির্ধারণ, প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে বিভিন্ন কার্যক্রম গ্রহণ, উৎসাহ প্রদান, সহযোগিতা ও সমন্বয় সাধনের প্রয়োজনে সমাজকল্যাণমূলক কর্মসূচি বাস্তবায়নের জন্য বিদ্যমান জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের কার্যক্রম গতিশীল ও সুসংহত হবে।

বাংলাদেশ সময়: ২২:১৩:৪৫   ৬৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
সংযম, ত্যাগ ও সহমর্মিতার মনোবৃত্তিসম্পন্ন মানুষই প্রকৃত মানুষ- ধর্মমন্ত্রী
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো নীতিগত সিদ্ধান্তের বিষয়: জনপ্রশাসন মন্ত্রী
আমরা মোবাইলে ব্যাস্ত, সন্তানদের ভাবনার জগৎ তৈরি করছি না: ডিসি
সংসদে পরিশোধ ও নিষ্পত্তি বিল-২০২৪ উত্থাপন
খাদ্য ও জ্বালানি নিরাপত্তা অর্জনে প্রকৌশলীদের আরো কার্যকর ভূমিকা পালন করতে হবে: প্রধানমন্ত্রী
ইউনিয়ন পরিষদ বিলের দুই ধারা সংশোধন চায় সংসদীয় কমিটি
প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্যতা নিশ্চিত করতে হবে : সমাজকল্যাণমন্ত্রী
আহসানউল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতাবিরোধীদের নীলনকশার অংশ - মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ