ডিএনসিসির মার্কেটগুলোতে অগ্নিকাণ্ডের কারণ জানালেন মেয়র

প্রথম পাতা » ছবি গ্যালারী » ডিএনসিসির মার্কেটগুলোতে অগ্নিকাণ্ডের কারণ জানালেন মেয়র
মঙ্গলবার, ১৪ নভেম্বর ২০২৩



ডিএনসিসির মার্কেটগুলোতে অগ্নিকাণ্ডের কারণ জানালেন মেয়র

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ডিএনসিসির ৩৭টি মার্কেটে বৈধ দোকানের চেয়ে অবৈধ দোকান বেশি। এতে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। কোনো ফাঁকা জায়গা নেই। যেখান দিয়ে মানুষ হাঁটাচলা করে এবং ফায়ার সার্ভিসের গাড়ি যাবে, সেখানেও দোকান তৈরি করা হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত মোহাম্মদপুর কৃষি মার্কেটের পুনর্নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য মেয়র এসব কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, ‘বহুতল ভবন বা বাজারে আগুন লাগলে হাহাকার লাগে। আগুন নেভনোর জন্য পানি খুঁজে পাওয়া যায় না। অথচ আগুন লাগার আগে নেভানোর জন্য আগে থেকে কারোই প্রস্তুতি থাকে না।
তাই ঢাকা উত্তর সিটি করপোরেশন সব মার্কেট, বহুতল ভবনে আগুন নেভানোর সরঞ্জাম নিশ্চিত করতে হবে।’

মেয়র আরো বলেন, ‘দীর্ঘ বছর ধরে মোহাম্মদপুর কৃষি মার্কেটের উন্নতি হয়নি। মার্কেট সমিতির কিছু নেতা উন্নয়ন দরকার নেই বলে বাধা দিয়েছেন। অথচ যত সময় মার্কেটের উন্নয়ন কাজ করা ভালো এ ধরনের অগ্নিকাণ্ড থেকে বাঁচা যেত।

প্রধানমন্ত্রীর নির্দেশ মাহমুদপুর কৃষি মার্কেট পুনর্নির্মাণের কাজ দ্রুত সময় শুরু হয়েছে জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘মার্কেটটি করে দিলে আবার আগুন লাগলে তখন কি হবে। এ জন্য ডিএনসিসির সংশ্লিষ্ট সবাইকে ফায়ার ডিল করতে বলছি। পাশাপাশি সব মার্কেটে আগুন নেবানোর ব্যবস্থা করতে বলেছি। সব বাসাবাড়িতে ফায়ার ডিল করতে হবে।’

ডিএনসিসির প্রকৌশল দপ্তর সূত্র জানিয়েছে, নতুন মার্কেট তৈরিতে ব্যয় ধরা হয়েছে ৬ কোটি টাকা।
তিন কোটি টাকা মার্কেট নির্মাণ এবং নগদ ১ কোটি টাকা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাময়িক পুঁজি হিসেবে অনুদান দেওয়া হবে। বাকি ২ কোটি টাকা দেবে ত্রাণ মন্ত্রণালয়। আর মার্কেটটি আগের চেয়ে অন্তত এক ফুট উঁচু করা হবে। তিন দিকে ইটের দেয়াল থাকবে, এক পাশে খোলা জায়গা। সামনের পার্কিংয়ের জায়গায় পানি সংরক্ষণ ও অগ্নিনির্বাপণ সরঞ্জাম রাখার ব্যবস্থা থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, স্থানীয় সংসদ সদস্য সাদেক খান প্রমুখ বক্তব্য দেন

বাংলাদেশ সময়: ১৫:২৩:০১   ৬২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


বিটিআরসির অভিযান ৩১ লাখ টাকার অবৈধ স্মার্ট টিভি বক্সসহ আটক ৪
১২ ইসরায়েলি সৈন্যকে হত্যার দাবি হামাসের
মেহেরপুরে সরকারিভাবে ধান চাল ক্রয়ের উদ্বোধন
২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
বিএনপির কথায় আর মন্তব্যের প্রয়োজন পড়ে না : কাদের
স্লোভাক প্রধানমন্ত্রী ফিকো’র জীবন ঝুঁকিমুক্ত: উপ-প্রধানমন্ত্রী
তিন বছর পর জুভেন্টাসের শিরোপা জয়
আজকের রাশিফল
ইতিহাসের এই দিনে
মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে ক্যাপসুল লিফট স্থাপনের সুপারিশ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ