বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা আজ

প্রথম পাতা » ছবি গ্যালারী » বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা আজ
মঙ্গলবার, ১৪ নভেম্বর ২০২৩



আগামী বছর ২০২৪ সালে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করা হবে আজ (মঙ্গলবার)। গতকাল সোমবার হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) জনসংযোগ সচিব ইঞ্জিনিয়ার এইচ এম আতাউর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা আজ

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) পক্ষ থেকে ২০২৪ সালের ‘বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা’ করা হবে।

এর আগে গত ২ নভেম্বর ২০২৪ সালের হজ প্যাকেজ ঘোষণা করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক। আগামী বছর বাংলাদেশ থেকে হজ পালনের জন্য ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন সৌদি আরবে যেতে পারবেন। এক্ষেত্রে সরকারি সাধারণ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা।

এছাড়া বিশেষ প্যাকেজের মূল্য ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানানো হয়েছে। বিশেষ হজ প্যাকেজের বৈশিষ্ট্যগুলো হলো— প্যাকেজ আপগ্রেডেশন, অতিরিক্ত অর্থ দিয়ে মক্কার হোটেলে ২ ও ৩ সিটের রুম নেওয়া যাবে। মক্কায় হারাম শরীফের চত্বর থেকে সর্বোচ্চ ৮০০ মিটারের মধ্যে উন্নতমানের হোটেল। মদিনায় মারকাজিয়া এলাকায় আবাসন ব্যবস্থা। এক রুমে সর্বোচ্চ ৪ সিট থাকবে। মিনায় ‘এ’ ক্যাটাগরির তাঁবুতে আবাসন ও বুফে খাবার ব্যবস্থা। মিনা-আরফাহ মুজদালিফা-মিনায় যাতায়াতে প্রত্যেক হজযাত্রীর জন্য বাসে সিট নিশ্চিত করা হবে।

বিমান ভাড়া কমানোর কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেছেন, ‘বিমান ভাড়া ২ হাজার ৯৯৭ টাকা কমিয়ে এক লাখ ৯৪ হাজার ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে।’

এর আগে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার (হজ এজেন্সি) হজযাত্রীরা ১৫ নভেম্বর থেকে নিবন্ধনের টাকা জমা দিতে পারবেন। নিবন্ধনের টাকা জমা নেওয়া হবে ১০ ডিসেম্বর পর্যন্ত।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি মাধ্যমের কোটায় ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারি এজেন্সির কোটায় এক লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫:২৬:২৮   ৬৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


উন্নয়ন প্রকল্প গ্রহণ করার আগে অর্থনৈতিক সম্ভাবনা বিবেচনা করুন : প্রধানমন্ত্রী
কোন শিশুই অবহেলিত থাকবে না - ডেপুটি স্পীকার
টিসিবি কার্যক্রমে ১০ হাজার কোটি টাকা ব্যয় করছে সরকার: বাণিজ্য সচিব
রাফাতে ইসরায়েলি হামলা মানে ‘আরও মানবিক বিপর্যয়’: জাতিসংঘ
রাঙ্গামাটির রাইখালীতে মহিলা সমাবেশ
যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করার লক্ষ্যে আলোচনার আগে রাফাহতে বোমাবর্ষণ করেছে ইসরায়েল
ভেঙে পড়ল গাছের ডাল, প্রাণে বাঁচলেন অভিনেত্রী
‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্টকার্ড বিতরণ শুরু
জয়পুরহাটে ভ্যান চালক আবু সালাম হত্যা মামলায় তিন জনের মৃত্যুদন্ড
বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ সরকার : বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ