ইউক্রেনের কাছে ৩৬৪ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে পাকিস্তান!

প্রথম পাতা » আন্তর্জাতিক » ইউক্রেনের কাছে ৩৬৪ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে পাকিস্তান!
বুধবার, ১৫ নভেম্বর ২০২৩



ইউক্রেনের কাছে ৩৬৪ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে পাকিস্তান!

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ব্যবহারের জন্য ইউক্রেনের কাছে অস্ত্র বিক্রি করেছে পাকিস্তান। এ পর্যন্ত দেশটি ৩৬৪ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। যদিও, কিয়েভের কাছে অস্ত্র বিক্রির কথা অস্বীকার করেছে ইসলামাবাদ।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এতে ইউক্রেনের পাশে দাঁড়ায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। তারা অর্থের পাশাপাশি অস্ত্র সহায়তাও দেয়। সেসব অস্ত্র দিয়েই প্রায় দুই বছর ধরে রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেন বাহিনী।

গত সোমবার বিবিসি (উর্দু ভার্সন) এক প্রতিবেদনে দাবি করে, চলমান যুদ্ধে ইউক্রেনের কাছে অস্ত্র বিক্রি করেছে পাকিস্তান। এরপর মঙ্গলবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভিও বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের কাছে অস্ত্র বিক্রি করতে ২০২২ সালের আগস্টে মার্কিন দুটি বেসরকারি কোম্পানির সঙ্গে চুক্তি করে পাকিস্তান। চুক্তি অনুযায়ী, ৩৬৪ মিলিয়ন ডলারের অস্ত্র সরবরাহ করেছে তারা। এছাড়া, মার্কিন ফেডারেল প্রকিউরমেন্ট ডেটা সিস্টেম থেকে প্রাপ্ত চুক্তির বিবরণও তুলে ধরা হয় প্রতিবেদনে।

এতে বলা হয়, ২০২২ সালের ১৭ আগস্ট মার্কিন কোম্পানি গ্লোবাল মিলিটারি এবং নর্থরপ গ্রুম্যানের সঙ্গে এ চুক্তি হয়। এর অধীনে পাকিস্তান ওই কোম্পানিগুলোর কাছে ১৫৫ মিলিমিটার শেল বিক্রি করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে অস্ত্র সরবরাহ করতে ব্রিটিশ সামরিক বাহিনীর একটি কার্গো জাহাজ পাকিস্তান বিমান বাহিনীর ঘাঁটি নুর খান থেকে সাইপ্রাসের উদ্দেশে রওনা দেয়। সেখান থেকে তা যায় রোমানিয়া; তারপর এসব অস্ত্র হস্তান্তর করা হয় ইউক্রেনে। পাঁচ দফায় বিমানে করে এসব অস্ত্র পাঠানো হয়।

এতে আরও বলা হয়, এ চুক্তিটি পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের জোট সরকারের সময় হয়েছিলো; যারা পার্লামেন্টে ইমরান খানকে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত করেছিলো।

যদিও বারবার এমন অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে পাকিস্তান সম্পূর্ণ নিরপেক্ষ অবস্থানে রয়েছে বলেই দাবি করেছে দেশটি। এমনকি ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীও পাকিস্তান সফরে এসে দেশটির কাছ থেকে অস্ত্র কেনার কথা অস্বীকার করেন।

বাংলাদেশ সময়: ১০:৫৪:০৯   ৮৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


রাফায় হামলা চালিয়ে হামাসকে নির্মূল করা যাবে না: ব্লিংকেন
রাজনৈতিক সংকটে নতুন সরকার অনুমোদন করেছে কুয়েত
মেক্সিকোতে বন্দুক হামলায় নিহত ৮
গাজার বিভিন্ন অংশে ইসরাইলের হামলা, নিহত ২১
রাফা’র পূর্ব ও গাজার উত্তরাঞ্চলে ইসরাইলের উচ্ছেদ আদেশ বৃদ্ধি
রাফা থেকে আরও ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরাইলের
আফগানিস্তানে আকস্মিক বন্যায় ২শ’র বেশি লোকের প্রাণহানি : জাতিসংঘ
অন্তর্বর্তী জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল
ডেভিড স্লেটন মিল বাংলাদেশে মার্কিন বিশেষ রাষ্ট্রদূত হিসেবে মনোনীত
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে জাতিসংঘে আবারও ভোট

News 2 Narayanganj News Archive

আর্কাইভ