এবার ক্যানসারের জীবাণু পাওয়া গেল স্যুটকেসে

প্রথম পাতা » আন্তর্জাতিক » এবার ক্যানসারের জীবাণু পাওয়া গেল স্যুটকেসে
শনিবার, ১৮ নভেম্বর ২০২৩



এবার ক্যানসারের জীবাণু পাওয়া গেল স্যুটকেসে

এবার ক্যানসার নিয়ে ভয়াবহ তথ্য দিল হংকংভিত্তিক ভোগ্যপণ্য নজরদারি প্রতিষ্ঠান দ্য কনজ্যুমার কাউন্সিলর। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সংস্থাটির বরাতে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, বিভিন্ন ব্র্যান্ডের অন্তত ১৫টি স্যুটকেসের নমুনা পরীক্ষায় ক্যানসার সৃষ্টির রাসায়নিক পেয়েছে তারা।

কনজ্যুমার কাউন্সিলের জনসংযোগ কমিটির চেয়ারম্যান কিরাস সিউ কিং-ওয়েই বলেন, ক্যানসারের পাশাপাশি এসব রাসায়নিক উপাদান শিশুদের স্বাভাবিক বেড়ে ওঠাকে বাধাগ্রস্ত করে এবং পুরুষের প্রজনন প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করে।

এ জন্য স্যুটকেস ও লাগেজের হাতল ধরার পর সাবান দিয়ে ভালো করে হাত ধোওয়ার আহ্বান জানিয়েছে দ্য কনজ্যুমার কাউন্সিল।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, এরইমধ্যে ১৫টি স্যুটকেসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে একটি ব্র্যান্ডের স্যুটকেসে ইউরোপীয় ইউনিয়নের নির্ধারণ করে দেয়া সীমার চেয়ে ৪৫ গুণ বেশি ডিইএইচপি নামের একটি রাসায়নিক পাওয়া গেছে। আরেকটিতে পাওয়া গেছে উচ্চ মাত্রায় পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বনস।

গবেষণার পর বিজ্ঞানীরা জানান, ডিইএইচপি শিশুদের স্বাভাবিক বৃদ্ধিতে বাধা হয়ে দাঁড়াতে পারে। ক্ষতি করতে পারে পুরুষের প্রজনন ক্ষমতার। এছাড়া গর্ভবতী নারীর ভ্রূণের বেড়ে ওঠার ওপর প্রভাব ফেলতে পারে এই রাসায়নিক।

এছাড়াও প্যারিস ব্র্যান্ডের একটি স্যুটকেসে ডিইএইচপি রাসায়নিক ৪ দশমিক ৬ শতাংশ পাওয়া গেছে। তবে ডেলসে প্যারিস বলেছে, একই মডেলের একটি স্যুটকেস পরীক্ষা করে ডিইএইচপি পায়নি তারা।

কনজ্যুমার কাউন্সিল আরও জানিয়েছে, হলমার্ক ডিজাইন কালেকশন নামের আরেকটি ব্র্যান্ডের স্যুটকেসেও দুই ধরনের পিএএইচএস পাওয়া গেছে। এই রাসায়নিক থেকে মানবদেহে ক্যানসার সৃষ্টি হতে পারে।তবে হলমার্ক ডিজাইন বলেছে, কনজ্যুমার কাউন্সিলের পরীক্ষায় তাদের স্যুটকেসে পিএএইচএস পাওয়া গেলেও তা ইউরোপীয় ইউনিয়নের নির্ধারণ করা সর্বোচ্চ সীমা অতিক্রম করেনি।

বাংলাদেশ সময়: ১২:৩৪:৪৫   ৬৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


পেরুতে বাস খাদে পড়ে ১৬ যাত্রী নিহত
ইন্দোনেশিয়ার বন্যায় প্রাণহানি বেড়ে ৫৭ জনে উন্নীত
ইউক্রেনের খারকিভ অঞ্চলে হামলা জোরদার করেছে রাশিয়া
রাফায় হামলা চালিয়ে হামাসকে নির্মূল করা যাবে না: ব্লিংকেন
রাজনৈতিক সংকটে নতুন সরকার অনুমোদন করেছে কুয়েত
মেক্সিকোতে বন্দুক হামলায় নিহত ৮
গাজার বিভিন্ন অংশে ইসরাইলের হামলা, নিহত ২১
রাফা’র পূর্ব ও গাজার উত্তরাঞ্চলে ইসরাইলের উচ্ছেদ আদেশ বৃদ্ধি
রাফা থেকে আরও ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরাইলের
আফগানিস্তানে আকস্মিক বন্যায় ২শ’র বেশি লোকের প্রাণহানি : জাতিসংঘ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ