বিশেষ অর্থনৈতিক অঞ্চলে না.গঞ্জে জাইকার ‘ওয়ান স্টপ সার্ভিস সেন্টার’ চালু

প্রথম পাতা » আড়াইহাজার » বিশেষ অর্থনৈতিক অঞ্চলে না.গঞ্জে জাইকার ‘ওয়ান স্টপ সার্ভিস সেন্টার’ চালু
মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০২৩



বিশেষ অর্থনৈতিক অঞ্চলে না.গঞ্জে জাইকার ‘ওয়ান স্টপ সার্ভিস সেন্টার’ চালু

নারায়ণগঞ্জে বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে আঞ্চলিক ওয়ান-স্টপ সার্ভিস সেন্টার চালু করা হয়েছে। মঙ্গলবার (২৮ নভেম্বর) আড়াইহাজারে ওই সার্ভিস চালু করে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

‘প্রজেক্ট ফর ক্যাপাসিটি বিল্ডিং অব বিইজেডএ অন ইজেড ম্যানেজমেন্ট অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রোমোশন (বিইজেডআইপি)’ শীর্ষক জাইকার কারিগরি সহায়তার অধীনে প্রতষ্ঠিত এ কেন্দ্রের মাধ্যমে দেশের অর্থনৈতিক অঞ্চলে পরিচালিত ব্যবসাগুলোর জন্য আরও কার্যকর ভাবে সেবা প্রদানের প্রচেষ্টা চালানো হবে।

লাইসেন্সিং, পারমিট এবং কাস্টমস ক্লিয়ারেন্সসহ বিভিন্ন প্রশাসনিক প্রক্রিয়াগুলোর ক্ষেত্রে বিশেষ কেন্দ্র হিসেবে কাজ করবে এই ওয়ান-স্টপ সার্ভিস সেন্টার।
এ কেন্দ্রের গুরুত্ব তুলে ধরে জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি তোমোহিদে বলেন, আঞ্চলিক ওয়ান-স্টপ সার্ভিস সেন্টার জাপান ও বাংলাদেশের মধ্যে অব্যাহত সহযোগিতার একটি প্রমাণ। ব্যবসা পরিচালনার সুবিধার্থে এবং বাংলাদেশের অন্যান্য ইপিজেডগুলির জন্য একটি রোল মডেল হিসেবে কাজ করে দেশের সামগ্রিক বিনিয়োগ পরিবেশকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এ কেন্দ্রটি।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি; জাপান-বাংলাদেশ এসইজেড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারো কাওয়াচি।

আন্তর্জাতিক মানসম্পন্ন দেশের প্রথম বিশেষ অর্থনৈতিক অঞ্চল (শিল্প পার্ক) বিএসইজেড। জাপানি ওডিএ ঋণ ব্যবহার করে বাংলাদেশ সরকারের অবকাঠামো উন্নয়নে সহায়তা করে জাইকা। জাপানি ওডিএ ঋণ কর্মসূচির মাধ্যমে বাংলাদেশ সরকারকে ইক্যুইটিব্যাক ফাইন্যান্স (ইবিএফ) এর মাধ্যমে বিএসইজেড লিমিটেডকে সহায়তা করে জাইকা। তাছাড়া, বেসরকারি খাতের বিনিয়োগ অর্থায়নের মাধ্যমে বিএসইজেড লিমিটেডে সরাসরি ইক্যুইটি বিনিয়োগ করে জাইকা। জাইকা’র বিভিন্ন উদ্যোগের মধ্যে বিএসএজেড বিশেষভাবে উল্লেখযোগ্য; কেননা, এ উদ্যোগ উন্নয়ন থেকে কার্যক্রম পরিচালনা সকল ক্ষেত্রেই জাইকার সামগ্রিকভাবেই বহুমুখী সহায়তা লাভ করেছে।

বাংলাদেশ সময়: ২৩:৪৮:১০   ১৮৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আড়াইহাজার’র আরও খবর


চীন-আমেরিকা আমাদের সঙ্গে প্রেম করতে চায় : হুইপ বাবু
অতীতের সকল রেকর্ড ভেঙে জনগণ ভোটকেন্দ্রে যাবে : বাবু
মিটিংয়ের দিন খেলা দিলে পোলাপাইন বাইত থাকতে দিমু না: এমপি বাবু
বিশেষ অর্থনৈতিক অঞ্চলে না.গঞ্জে জাইকার ‘ওয়ান স্টপ সার্ভিস সেন্টার’ চালু
নারায়ণগঞ্জ-২ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন হাবিবুর রহমান
আড়াইহাজারে সড়কে অগ্নিসংযোগ করার সময় দুই বিএনপি কর্মী আটক
হত্যা মামলায় স্ত্রীর যাবজ্জীবন, স্বামীর জেল
নারায়ণগঞ্জে তিন পুলিশকে কুপিয়ে ও পিটিয়ে জখম
২০১৪ সালের মতো আগুন সন্ত্রাসে নেমেছে বিএনপি : স্বরাষ্ট্রমন্ত্রী
নারায়ণগঞ্জে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৩

News 2 Narayanganj News Archive

আর্কাইভ