প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব কমাতে প্লাস্টিক বর্জ্য রিসাইকেল করা জরুরি - শিল্পমন্ত্রী

প্রথম পাতা » অর্থনীতি » প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব কমাতে প্লাস্টিক বর্জ্য রিসাইকেল করা জরুরি - শিল্পমন্ত্রী
বুধবার, ২৪ জানুয়ারী ২০২৪



প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব কমাতে প্লাস্টিক বর্জ্য রিসাইকেল করা জরুরি - শিল্পমন্ত্রী

পরিবেশের ওপর প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব কমিয়ে আনার জন্য প্লাস্টিক বর্জ্য রিসাইকেল করা জরুরি বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, রিসাইকেলের মাধ্যমে নতুন নতুন পণ্য উৎপাদনে শিল্প উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। সারা বিশ্বব্যাপী প্লাস্টিকের ব্যবহার দিন দিন বাড়ছে। চাহিদা যেমন বাড়ছে তেমনি নতুন নতুন পণ্য সামগ্রী বাজারে আসছে। দেশীয় ও আন্তর্জাতিক বাজারে আমাদের এই শিল্পের যথেষ্ট সুনাম সৃষ্টি হয়েছে।

আজ বাংলাদেশ প্লাস্টিক পণ্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি-বিপিজিএমইএ এবং ইয়র্কারস ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস কোম্পানি লিমিটেড-এর যৌথ উদ্যোগে আয়োজিত রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আন্তর্জাতিক প্লাস্টিক মেলার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ প্লাস্টিক পণ্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিপিজিএমইএ) এর প্রেসিডেন্ট শামীম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক মো: মনসুরুল আলম এবং ওয়ার্ল্ড ব্যাংক বাংলাদেশের সিনিয়র প্রাইভেট সেক্টর স্পেশালিষ্ট হুসনা ফেরদৌস সুমি উপস্থিত ছিলেন।

অর্থনীতিতে প্লাস্টিক শিল্প বিরাট অবদান রাখছে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, বর্তমান বাজার পরিস্থিতির সাথে তাল মিলিয়ে পণ্য বহুমুখীকরণের মাধ্যমে নতুন নতুন উন্নতমানের পণ্য উৎপাদন ও রপ্তানী বৃদ্ধির মাধ্যমে সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনে সকলকে একযোগে কাজ করতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত শিল্পসমৃদ্ধ উন্নত দেশ গঠনের অভিলক্ষ্যে ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ বিনির্মাণ আমাদের লক্ষ্য।

উল্লেখ্য, চার দিনব্যাপী ১৬তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলায় দেশের প্লাস্টিক খাতের যন্ত্রপাতি, মোল্ড, কাঁচামাল উৎপাদনকারী ও সরবরাহকারী দেশি-বিদেশি ৬৫৪টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এর মধ্যে ২০টি দেশের ৬০০ কোম্পানির ৮০০ স্টল এবং দেশীয় ৫৪টি কোম্পানির ১৬১টি স্টল। মেলা ২৪-২৭ জানুয়ারি পর্যন্ত চলবে।

বাংলাদেশ সময়: ১৭:২০:৩১   ৩৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


বেপজায় গার্মেন্টস পণ্য তৈরির কারখানা করবে চীনা প্রতিষ্ঠান
প্রবৃদ্ধি অর্জন অব্যাহত রেখে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য - অর্থ প্রতিমন্ত্রী
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এলো ১২৮ কোটি ডলার
সোনার দাম ভরিতে বাড়ল ৬৩০ টাকা
জিডিপি কমার পূর্বাভাসে চিন্তার কিছু নেই: অর্থমন্ত্রী
রিজার্ভ বেড়ে ২০ বিলিয়ন ডলারের উপরে
দিনে আসছে হাজার কো‌টি টাকার রেমিট্যান্স
আগামী বাজেটে অর্থনৈতিক ভারসাম্যের দিকে সর্বাধিক গুরুত্ব দেবে সরকার : অর্থ প্রতিমন্ত্রী
চোরাই চিনিতে সয়লাব বাজার, লোকসানে মিল মালিকরা
আগামী বাজেট হবে ৮ লাখ কোটি টাকার : পরিকল্পনা প্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ