পর্তুগালে সম্মাননা পেলেন নৃত্যশিল্পী সাদিয়া ও ইভান

প্রথম পাতা » ছবি গ্যালারী » পর্তুগালে সম্মাননা পেলেন নৃত্যশিল্পী সাদিয়া ও ইভান
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪



পর্তুগালে সম্মাননা পেলেন নৃত্যশিল্পী সাদিয়া ও ইভান

সম্প্রতি পর্তুগালের পোর্তো শহরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। তাছাড়া সেখানে ঋত্বিক ঘটক পরিচালিত ‘তিতাস একটি নদীর নাম’ ছবি প্রদর্শন, ‘আন্তঃসাংস্কৃতিক পুরস্কার’ ২৩ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পর্তুগালের সামাজিক সংগঠন এসপেসো টি এসোসিয়েশন, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো এবং বাতালহা সেন্ট্রো দে সিনেমা পর্তুগাল সম্মিলিতভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। সামাজিক এবং সাম্প্রদায়িক একীকরণ বিষয়ে কাজ করে যাওয়া পর্তুগালের আলোচিত সংগঠন এসপেসো টি এর ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনও ছিল এ আয়োজনের অংশ।

অনুষ্ঠানের গুরুত্বপূর্ণ পর্ব ছিল ‘আন্তঃসাংস্কৃতিক পুরস্কার ‘২৩ প্রদান। এতে নৃত্যে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয় সাদিয়া ইসলাম ও সাইফুল ইসলাম ইভানকে। তারা দীর্ঘদিন ধরে ইউরোপের বিভিন্ন দেশে বাংলাদেশের সংস্কৃতিকে তুলে ধরার ক্ষেত্রে ব্যাপকভাবে কাজ করে যাচ্ছেন।

বিশেষ করে পর্তুগালে দেশীয় সংস্কৃতির বিকাশে তাদের অবদান রীতিমত প্রশংসনীয়। সম্মাননা প্রাপ্তি প্রসঙ্গে সাদিয়া ইসলাম বলেন, যে কোনো স্বীকৃতি কাজের অনুপ্রেরণা যোগায়, দায়িত্বও বাড়িয়ে দেয়। আর, বিদেশের মাটিতে স্বীকৃতি পাওয়ার অন্যরকম অনুভূতি রয়েছে। দেশীয় সংস্কৃতিকে আমি বিদেশের মাটিতে খুব জোরালোভাবে তুলে ধরতে চাই।

প্রসঙ্গত, ছোটবেলা থেকেই নাচের সঙ্গে সখ্য সাদিয়া ইসলামের। পর্তুগালে প্রফেশনাল ক্যারিয়ারের পাশাপাশি অব্যাহত রেখেছেন নৃত্যচর্চা। ইভান ও সাদিয়া জুটি ইউরোপে বেশ জনপ্রিয়।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসপেসো টি-এর প্রেসিডেন্ট জর্জ অলিভেইরা, পর্তুগীজ অলিম্পিক বিজয়ী রোজা মাতা, ডেপুটি মেয়র সিটি কাউন্সিলর পেদ্রো বাগানহা, সিটি কাউন্সিলর ড. ফার্নান্দো ফাউলো, সিটি কাউন্সিলর ড. কাতারিনা আরাউজো, পুলিশ কর্মকর্তা, ইউনিভার্সিটির প্রো ভাইস চ্যান্সেলরসহ স্থানীয় সরকারি কর্মকর্তাবৃন্দ।

আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রেজিনা আহমেদ, প্রথম সচিব, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল, সাধারণ সম্পাদক মো. আব্দুল আলিমসহ অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন পোর্তো চ্যানেলের বিশিষ্ট একজন উপস্থাপিকা।

বাংলাদেশ সময়: ১৫:৫১:৫২   ২৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


১০ জুন চালু হচ্ছে ম্যাংগো স্পেশাল ট্রেন : রেলমন্ত্রী
রাজনীতিতে পরিত্যক্ত মানুষগুলোর আওয়াজ ব্যাঙের মতো বড় : পররাষ্ট্রমন্ত্রী
রাফা থেকে আরও ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরাইলের
বঙ্গবন্ধুর সমাধিতে আইএসইউ উপাচার্যের শ্রদ্ধা
বঙ্গবন্ধুর সমাধিতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির শ্রদ্ধা নিবেদন
প্রযুক্তির ব্যবহারকারী নয়, উদ্ভাবক হতে হবে : শিক্ষামন্ত্রী
তারুণ্যের মেধা আর প্রযুক্তির শক্তিতে ২০৪১ সালের আগেই স্মার্ট হবে দেশ : পলক
হিসাব ব্যবস্থায় সংস্কার প্রয়োজন : অর্থমন্ত্রী
আফগানিস্তানে আকস্মিক বন্যায় ২শ’র বেশি লোকের প্রাণহানি : জাতিসংঘ
যুগোপযোগী ও কর্মদক্ষ যুবসমাজ স্মার্ট বাংলাদেশ গঠনের অন্যতম পূর্বশর্ত : স্থানীয় সরকার মন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ