হারামাইনে আজ জুমা পড়াবেন যারা

প্রথম পাতা » আন্তর্জাতিক » হারামাইনে আজ জুমা পড়াবেন যারা
শুক্রবার, ১৫ মার্চ ২০২৪



হারামাইনে আজ জুমা পড়াবেন যারা

আজ (সৌদিতে) ১৪৪৫ হিজরির সফর মাসের শেষ জুমা। প্রতি সপ্তাহের মতো আজও পবিত্র নগরীর মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববিতে অনুষ্ঠিত হবে জুমার খুতবাহ ও নামাজ। পবিত্র এ দুই মসজিদে আজকের জুমায় খুতবাহ ও ইমামতি করবেন বিশ্ববিখ্যাত দুই ইসলামিক স্কলার।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) ২০২৩ মোতাবেক আরবি ২৯ সফর ১৪৪৫ হিজরি (সৌদিতে)। প্রতি সপ্তাহের মতো হারামাইন কর্তৃপক্ষ মুসলিম উম্মাহর করণীয় তুলে ধরতে বিশ্ববিখ্যাত দুইজন প্রসিদ্ধ ইসলামিক স্কলারকে আজকের জুমায় খতিব হিসেবে নির্বাচিত করেছেন।

নির্বাচিত দুই খতিব হলেন-

মক্কার মসজিদে হারামে ইমামতি করবেন- প্রখ্যাত ইসলামিক স্কলার, মক্কার গ্র্যান্ড মসজিদ আল হারামের ইমাম ও খতিব শায়খ ড. বান্দার বালিলা।

মদিনার মসজিদে নববিতে ইমামতি করবেন- মদিনার মসজিদে নববির প্রসিদ্ধ ইমাম ও খতিব শায়খ ড. আব্দুল্লাহ বুআইজান।

যথাযথ নিরাপত্তার সঙ্গে দুই পবিত্রতম মসজিদে খুতবাহ শুনে এবং নামাজ পড়ে হৃদয় জুড়াবেন মুসল্লিরা। নামাজে মুসল্লিরা নিজ নিজ বিছানা নিয়ে আসবে, ফেসমাস্ক ব্যবহার করবে এবং নিরাপদ দূরত্ব বজায় রেখে মসজিদে অবস্থান করবে। যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই মুসল্লিরা খুতবাহ শুনবেন এবং নামাজ আদায় করবেন।

মসজিদুল হারাম ও মসজিদে নববিতে বেশ কয়েকজন ইমাম ও খতিব রয়েছেন, তারা হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের শিডিউল অনুযায়ী জুমা ও পাঁচ ওয়াক্ত নামাজে ইমামতি করেন।

মসজিদে হারামের বর্তমান খতিবরা হলেন, শায়খ সালেহ বিন হুমাইদ, শায়খ আব্দুর রহমান সুদাইস, শায়খ উসামা খাইয়াত, শায়খ মাহের মুআইকিলি, শায়খ ফয়সাল গাজ্জাবি, শায়খ ড. বান্দার বালিলা, শায়খ আবদুল্লাহ জুহানি ও শায়খ ইয়াসির দাওসারি।

মসজিদে নববির খতিবরা হলেন, শায়খ আলী হুজাইফি, শায়খ হুসাইন আলে শায়খ, শায়খ আব্দুল বারী ছুবাইতি, শায়খ আব্দুল মুহসিন কাসিম, শায়খ আব্দুল্লাহ বুআইজান, শায়খ সালাহ আল-বুদাইর, শায়খ আহমাদ বিন তালেব হামিদ, শায়খ আহমাদ বিন আলী হুজাইফি ও শায়খ খালেদ মুহান্না।

প্রসঙ্গত, মসজিদুল হারাম ও মসজিদে নববী মুসলিম বিশ্বের অন্যতম সম্মানিত ও পবিত্র স্থান। এই দুই মসজিদে নামাজ পড়ার বিশেষ ফজিলত রয়েছে। হজরত আবূ দারদা রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, اَلصَّلاَةُ فِيْ الْمَسْجِدِ الْحَرَامِ بِمِائَةِ أَلْفِ صَلاَةٍ وَالصَّلاَةُ فِيْ مَسْجِدِيْ بِأَلْفِ صَلاَةٍ وَالصَّلاَةُ فِيْ بَيْتِ الْمُقَدَّسِ بِخَمْسِمِائَةٍ صَلاَةٍ. ‘মসজিদে হারামে এক নামাজ এক লাখ নামাজের সমান, আমার মসজিদে (মসজিদে নববী) এক নামাজ এক হাজার নামাজের সমান এবং বাইতুল মাকদাসে এক নামাজ ৫০০ নামাজের সমান।’-(মাজমাউয যাওয়াইদ, ৪/১১)

আরেক হাদিসে ইবনে উমর রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ يُوسُفَ، قَالَ أَخْبَرَنَا مَالِكٌ، عَنْ زَيْدِ بْنِ رَبَاحٍ، وَعُبَيْدِ اللَّهِ بْنِ أَبِي عَبْدِ اللَّهِ الأَغَرِّ، عَنْ أَبِي عَبْدِ اللَّهِ الأَغَرِّ، عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم قَالَ ‏ “‏ صَلاَةٌ فِي مَسْجِدِي هَذَا خَيْرٌ مِنْ أَلْفِ صَلاَةٍ فِيمَا سِوَاهُ إِلاَّ الْمَسْجِدَ الْحَرَامَ ‏”‏‏.‏ ‘আমার এ মসজিদে এক ওয়াক্ত নামাজ আদায় করা মসজিদে হারাম ছাড়া অন্যান্য মসজিদে এক হাজার নামাজ আদায় করার চেয়েও উত্তম।’-(বুখারী, ১১৯০; মুসলিম, ১৩৯৪)

বাংলাদেশ সময়: ১৩:০৩:৪৬   ৪৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


রাফায় হামলা বন্ধ করতে ইসরায়েলকে আইসিজের নির্দেশ
পাপুয়া নিউগিনিতে ভূমিধসে অন্তত ১০০ জনের মৃত্যু
আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগের রায় আজ
বারাসাতের আদালতে ‘কসাই’ জিহাদ, অন্যদের ধরতে অভিযান
এমপি আনারের মরদেহ কেটে ‘কিমা’ বানায় কসাই জিহাদ!
এমপি আনারকে হত্যায় ৫ কোটিতে ঘাতক ভাড়া করা হয়: পশ্চিমবঙ্গ সিআইডি
তাইওয়ানের চারপাশে চীনের সামরিক মহড়া ‘উদ্বেগজনক’: যুক্তরাষ্ট্র
এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত স্পেনের
তেহরানে রাইসির জানাজা, ইমামতি করলেন খামেনি
শিক্ষার্থীদের নিরাপত্তায় কিরগিজস্তানের ৩ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশি রাষ্ট্রদূতের বৈঠক

News 2 Narayanganj News Archive

আর্কাইভ