কম দামে পেঁয়াজ বিক্রির কারণ জানালেন বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » কম দামে পেঁয়াজ বিক্রির কারণ জানালেন বাণিজ্য প্রতিমন্ত্রী
মঙ্গলবার, ২ এপ্রিল ২০২৪



কম দামে পেঁয়াজ বিক্রির কারণ জানালেন বাণিজ্য প্রতিমন্ত্রী

রমজানের শেষ ১০ দিনে রোজাদাররা যাতে স্বস্তিতে ইফতার করতে পারে সে জন্য ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে সুলভ মূল্যে পেঁয়াজ বিক্রি কার্যক্রম গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

মঙ্গলবার (২ এপ্রিল) রাজধানীর টিসিবি ভবনের সামনে এ পেঁয়াজ বিক্রি কার্যক্রমের উদ্বোধনকালে এ কথা জানান বাণিজ্য প্রতিমন্ত্রী।

তিনি বলেন, পেঁয়াজ পচনশীল। আমদানি করতে অনেক ঝুঁকি ছিল। তাই শঙ্কায় ছিলাম এই পেঁয়াজ ভোক্তা পর্যায়ে পৌঁছে দিতে পারবো কি না। তবে আমাদের সাহসের জায়গা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ। তার নির্দেশনা ছাড়া এটা সম্ভব ছিল না।

নির্বাচনের আগে থেকেই যেকোনো মূল্যে দ্রব্যমূল্য সামাল দেয়া প্রধানমন্ত্রীর উদ্দেশ্য ছিল জানিয়ে ‍টিটু বলেন, এই পেঁয়াজের মান ভালো। সংরক্ষণ করা যাবে। দাম নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা কেজি। পর্যায়ক্রমে শিগগিরই বাকি পেঁয়াজ আনা হবে। প্রতিবেশী দেশ ছাড়া এটা সহজ হতো না। কারণ মিশর, তুরস্ক থেকে আনলে অনেক খরচ হতো।

মূলত রমজানের শেষ ১০ দিনে রোজাদাররা যাতে স্বস্তিতে ইফতার করতে পারে সে জন্য টিসিবির মাধ্যমে সুলভ মূল্যে পেঁয়াজ বিক্রি কার্যক্রম গ্রহণ করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, এই পেঁয়াজ ভারত সরকার টনপ্রতি আবুধাবিতে বিক্রি করছে ১ হাজার ২০০ ডলার। বাংলাদেশের জন্য দাম ৮০০ ডলার বেঁধে দেয়া হয়েছিল। তবে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ তার দল নিয়ে তিন দিন ভারত সরকারের সঙ্গে নেগোসিয়েশন করে কম দামে এই পেঁয়াজ এনেছেন।

দেশের কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে জানিয়ে তিনি বলেন, আমি বলেছিলাম পুলিশ দিয়ে না, সাপ্লাই দিয়ে বাজার সামলাবো। টিসিবির পেঁয়াজ বিক্রি সেটাই প্রমাণ করবে। এই ট্রাকসেল ওপেন সেল। যেকেউ আড়াই কেজি করে পেঁয়াজ কিনতে পারবে। জেলা পর্যায়ে ইতোমধ্যে দাম কমে গেছে। ঢাকা ও চট্টগ্রামে বিক্রির কারণ, বড় শহরে দাম কমলে বাকি জায়গায়ও কমে যাবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, রাজনীতির জায়গায় রাজনীতি রাখেন। আমদানি রফতানির বাণিজ্য রাজনীতির বাইরে রাখেন। ভোক্তার অধিকার রক্ষার্থে পণ্য নিয়ে আমরা যেন রাজনীতিকরণ না করি। টিসিবি আগামীতে শুধু পেঁয়াজ না, সব পণ্য বিক্রি করবে। বাফার স্টক তৈরি করে টিসিবি নিজস্ব স্টলে সারা বছর পণ্য বিক্রি করে বাজার সামাল দিবে এরপর থেকে।

এসময় আরও উপস্থিত ছিলেন টিবিসির চেয়ারম্যান মো. আরিফুল হাসান, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহারিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২:১২:০০   ২৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজে ৩য় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত
মানুষের প্রতি শেখ হাসিনার মত আন্তরিকতা ও ভালোবাসা বিরল : নাছিম
ফিলিস্তিনের সব অঞ্চলে শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লীগের
ভূমিসেবা ডিজিটালাইজেশন কার্যক্রম বাংলাদেশের এক অসাধারণ অর্জন : প্রণয় ভার্মা
বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার
আগামী অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার নবায়নযোগ্য জ্বালানিতে গুরুত্ব দিচ্ছে : অর্থ প্রতিমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে স্পেনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
শিক্ষকদের পেশাগত দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ বাড়ানোর সুপারিশ
কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ